রাজনীতি

‘ভ্যাকসিন নেওয়ার পর কিছু হলে সরকার দায়ী’

নিজস্ব প্রতিবেদক : টিকার নিবন্ধন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে এক আলোচনা সভায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এই প্রশ্ন তুলেন। নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় আরাফাত রহমান কোকো স্পোটিং ক্লাবের উদ্যোগে তার ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই দোয়া মাহফিল হয়। ২০১৫ সালের ২৪ জানুয়ারি মালয়েশিয়ায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান কোকো।

রিজভী বহমেদ বলেন, সরকার আরেকটা জালিয়াতির সার্টিফিকেট চালু করেছে। যারা ভ্যাকসিন নেবে তাদের একটি সম্মতিপত্র বা অঙ্গীকারনামা দিতে হবে। তার নাম, তার বাবার নাম, মায়ের নাম, আইডি নাম্বার- এটা দিয়ে দিতে হবে যে, ভ্যাকসিন নিলে পরে কিছু হলে সরকার দায়ী …।

তিনি বলেন, এখানেই তো সন্দেহ আরো ঢুকিয়ে দেয়া হলো। একটা টিকা দেবেন সেই টিকাটা সকল গবেষণায় উত্তীর্ণ হবে যে, টিকা নেওয়ার পর এই করোনা ভাইরাস আমাকে আক্রমন করবে না। সেখানে অঙ্গীকারনামা কেনো? সেখানে সম্মতিপত্র কেনো? সেখানে সই দেবে কেনো? জনগন তো আরো সন্ত্রস্ত হলো যে, ওখানে ঢাল ম্যা কুঁচ কালা হ্যা।

অভিযোগ করে রিজভী বলেন, ভারত নিজে তাদের দেশের লোককে এই করোনার টিকা দিচ্ছে না। মার্চ মাসে ট্রায়াল করবে। আমরা তেলাপোকা, আমরা কী ব্যাঙ, আমরা কী গিনিপিগ বাংলাদেশের লোক?

এখন ভারতের যে ভ্যাকসিন সেটা বাংলাদেশের মানুষের ওপর প্রয়োগ করা হবে, প্রয়োগ করে ওরা দেখবে যে, এরা বাঁচে না মরে, এরা অসুস্থ হচ্ছে না সুস্থ হচ্ছে। সেটা দেখে তারপরে নিশ্চিত হবে। এরপরে ভিআইপিরা দেবেন, এরপরে রাষ্ট্রপতি দেবেন, এরপরে প্রধানমন্ত্রী দেবেন।

তিনি বলেন, আবার তামাশা করেছে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ যিনি বিএনপিকে নেওয়ার জন্য অনুরোধ করেছেন। তারা তো গুম, খুন, বিচারবর্হিভূত হত্যা, ক্রসফায়ার-এটা করেও ওদের মনে স্বাদ মিটছে না। এখন ভেজাল টিকা নিয়ে দেখবে বিএনপি মরে না বাঁচে। তারপরে এরা নেবে।

রিজভী বলেন, কতবড় নিষ্ঠুর তামাশা, কত বড় রসিক তামাশা। যে দেশ নিজের দেশের ওপর এটা প্রয়োগ করেনি। তারা মার্চ মাসে ট্রায়াল করবে। আর আমাদেরকে দিচ্ছে এটা ট্রায়াল করার জন্য। এটা আমার কথা নয় বা বাংলাদেশের মিডিয়া এটা বলেনি। আন্তর্জাতিক মিডিয়া রয়েটার্স সংবাদ সংস্থা এটা বলেছে যে, ট্রায়াল হিসেবে এটা দেয়া হয়েছে বাংলাদেশে।

রিজভী বলেন, যে সরকার মানুষের জীবন নিয়ে তামাশা করে, মানুষের বাঁচা-মরা দিয়ে তামাশা করে, সেই সরকার জনগনের সরকার নয়। এটা আমরা বার বার বলেছি। শুধু ভোটের ক্ষেত্রে নয়, মানুষের জীবন বাঁচানোর ক্ষেত্রেও ওরা তাচ্ছিল্য করেছে, ওরা উপহাস করেছে।

তিনি বলেন, যখন লকডাউন দেয়ার কলা লকডাউন দেয়নি। করোনায় শত শত মানুষ মারা গেছে তারপরেও তারা ভ্রুক্ষেপ করেনি। করোনার সরঞ্জামের জন্য যেসমস্ত পদক্ষেপ নেয়া দরকার সেটা করেনি। না করে্ছে ভ্যান্টিলেটর, না করে্ছে অক্সিজেন। আজকে সারা বাংলাদেশের অর্ধেক হাসপাতালে ভেন্টিলেটর ও অক্সিজেনের কোনো সুবিধা নেই।

স্থানীয় সরকার নির্বাচন পরিস্থিতির চিত্র তুলে ধরে রিজভী বলেন, নির্বাচন হলে সব ডাকাতি..। শ্রীপুরে কাউন্সিলর নির্বাচনে কিছুক্ষন আগে খবর পেলাম বিএনপির প্রার্থীর ওপর হামলা হয়েছে। বিএনপি হলে সংগঠন করা যাবে না আর ভোট কেন্দ্রে বিএনপির ভোটাররা যেতে পারবে না।
চট্টগ্রামের মেয়র নির্বাচন হচ্ছে। প্রতিদিন বিএনপির কোনো লোককে গ্রেপ্তার করছে আর না হলে আওয়ামী লীগ-পুলিশ এক সঙ্গে গিয়ে হামলা করছে। এই দৃষ্টান্ত সরকার স্থাপন করেছে।

গতকাল সংসদে দেয়া শিক্ষামন্ত্রী দীপু মনির বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, কোয়ালিটি এডুকেশন তো শেষ। জিপিএ ফাইভ পেয়ে্ছে এসএসসি-এইচএসসিতে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে গেছে খাতায় কিছুই লেখতে পারেনি। দুই বছর আগে ঘটনা।

শিক্ষা ব্যবস্থাকে এমন ভাবে ধবংস করেছে যা বলার অপেক্ষা রাখে না। যেই এসব বিষয়ে সংসদে প্রশ্ন করা হয় তখন তারা গরুর রচনার দিকে চলে যায়। ওই বিএনপির নেতা-নেত্রীদের বিরুদ্ধে কথা বলতে থাকে।

আরাফাত রহমান কোকোর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে তার মৃত্যু ‘স্বাভাবিক নয়, এক ধরনের হত্যাকান্ড’ বলে মন্তব্য করেন রিজভী।

বিএনপির ক্রীড়া সম্পাদক আমিনুল হকের সভাপতিত্বে ও কৃষক দলের সদস্য জাহাঙ্গীর আলমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ সাংগঠনিক সম্পাদক আাবদুস সালাম আজাদ, খন্দকার মাশুকুর রহমান মাশুক, কৃষক দলের সহস্য সচিব হাসান জাফির তুহিন প্রমূখ বক্তব্য রাখেন। এছাড়াও উপস্থিত ছিলেন, কৃষক দলের সদস্য মেহেদী হাসান পলাশ, আলহাজ্ব সাখাওয়াত হোসেন নান্নু, ভিপি খলিলুর রহমান ইব্রাহিমসহ বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কোকোর আত্মার মাগফেরাত কামনা করে বি্শেষ মোনবলামা দলের আহবায়ক মাওলানা শাহ নেছারুল হক বিশেষ মোনাজাত করেন।

সান নিউজ/টিএস/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা