সংগৃহীত ছবি
লাইফস্টাইল

দুধ-মধু খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : মানব দেহের অত্যন্ত উপকারী খাবার হল দুধ। ক্যালসিয়ামের ঘাটতি পূরণের জন্য দুধের কোন বিকল্প নেই। আবার মধু মানুষের জন্য আল্লাহ প্রদত্ত এক অপূর্ব নেয়ামত।

আরও পড়ুন : আচার খেলে কী হয়?

স্বাস্থ্য সুরক্ষা এবং যাবতীয় রোগ নিরাময়ে মধুর গুণ অপরিসীম। রাসূলুল্লাহ (সা.) মধুকে ‘খাইরুদ্দাওয়া’ বা মহৌষধ বলেছেন। তবে এই দুই খাবার একসাথে খাওয়া কি স্বাস্থ্যকর?

বিশেষজ্ঞরা বলছেন, দুধের সাথে মধু মিশিয়ে খাওয়া স্বাস্থ্যকর। কারণ দুধে মধু মেশালে তার উপকারিতা বেড়ে যায় দ্বি-গুন।

আরও পড়ুন : রসবড়া তৈরির রেসিপি

জেনে নেওয়া যাক দুধের মধু মিশিয়ে খাবেন কেন-

দুধের সাথে মধু মিশিয়ে খেলে এর স্বাদ বেড়ে যাবে দ্বি-গুণ। যাদের চিনি ছাড়া দুধ পান করার অভ্যাস নাই তারা মধু মিশিয়ে নিতে পারেন। দুধ ও মধু একসাথে পান করলে পাচনতন্ত্রকে উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যার জন্য খুবই উপকারী।

অনেকে সকালে ঘুম থেকে উঠেই চা পান করেন। চায়ের পরিবর্তে পান করতে পারেন মধু মেশানো দুধ। যা শরীরের কার্যক্ষমতা বাড়বে অনেকখানি। কারণ সকালটা প্রয়োজনীয় কার্বোহাইড্রেট ও প্রোটিন দিয়ে শুরু করলে সারা দিন কাজের শক্তি পাওয়া যায়। দুধ ক্যালসিয়াম হাড়ের ঘনত্ব বাড়াতে কাজ করে এবং মধু শক্তির যোগান দেয়।

রাতে অনেকের ঘুমের সমস্যা আছে। হালকা গরম দুধে সামান্য মধু মিশিয়ে খেয়ে নিন। এতে রাতে ভালো ঘুম হবে এবং প্রশান্তিও পাবেন। সেইসাথে দুশ্চিন্তা থেকেও মুক্তি পাবেন।

আরও পড়ুন : তালের পুষ্টিগুণ

শ্বাসকষ্টের সমস্যা জন্য উপকারী একটি খাবার হল দুধ ও মধুর মিশ্রণ। ঋতু পরিবর্তনের সময় সর্দিকাশিতে ভুগলেও খেতে পারেন এই খাবার। বিশেষ করে শিশুদের জন্য দুধ ও মধুর মিশ্রণ বেশি উপকারী।

দুধ ও মধুর মিশ্রণ শরীরে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার বৃদ্ধি রোধ করতে কাজ করে। আমাদের অন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। যার কারণে পেটের কোনো সমস্যা হয় না ক্ষুধাও বাড়ে। স্বাস্থ্যকর উপায়ে ওজন নিয়ন্ত্রণ করতে সহজ হয়।

সান নিউজ/এমএ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মেট্রো চলাচল পুরোপুরি বন্ধ

নিজস্ব প্রতিবেদক: আজ মেট্রোরেলের সর্বশেষ ট্রেন বিকাল সাড়ে ৫...

এইচএসসি পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী রবিবার (২...

ঢাকার সঙ্গে রেলযোগাযোগ বন্ধ

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী...

মেট্রো নিরাপত্তা শঙ্কায় আং‌শিক বন্ধ

নিজস্ব প্রতিবেদক: রাজপথে স‌হিংসতার কারণে মেট্রোরে&zwnj...

শিক্ষার্থীদের সঙ্গে বসতে রাজি আছি

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে চলমান কোটাবিরোধী আন্দোলন নিয়ে শি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা