লাইফস্টাইল

প্রকৃতিতে বসন্তের আগমনী বার্তা

লাইফস্টাইল ডেস্ক: শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠেছে প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতার ধীর গতিময় বাতাস জানান দিচ্ছে নতুন লগ্নের। ফাল্গুনের আগমনে পলাশ, শিমুল গাছে লেগেছে আগুনে খেলা। মধুর বসন্তের সাজ রব সর্বত্র। পুরো প্রকৃতিতে চলছে বসন্তের আগমনের ধ্বনি ।

বসন্ত ষড়ঋতুর শেষ ঋতু। ফাল্গুন এবং চৈত্র মাস মিলে হয় বসন্ত ঋতু। বসন্ত ঋতুর আগমন ঘটে শীত চলে যাবার পর এবং গ্রীষ্ম আসার আগে। গ্রীষ্মমন্ডলীয় এলাকায় তাপমাত্রা বাড়তে থাকে কারণ পৃথিবী সূর্যের দিকে হেলে থাকে। পৃথিবীর অনেক প্রান্তে এই ঋতুতে ফুল ফুটে, নতুন গাছের পাতা গজায়, নতুন গাছের জন্ম হয়। এর ফলে গাছপালা বেড়ে উঠে, ফুল ও ফলের পরবর্তী বেড়ে ওঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

কোনো নির্দিষ্ট ঋতুকে কেন্দ্র করে যে বাঙালির এত উন্মাদনা হতে পারে সেটি বসন্ত এলে, বর্ষার কদম বিলাস কিংবা শীতের পিঠা উৎসব দেখেই স্পষ্ট। যেহেতু ঋতুরাজ বসন্ত তাই উন্মাদনাটা আরেকটু বেশি।

বসন্তের প্রথমদিনের বসন কেমন হবে তাই নিয়ে আলাপের শেষ নেই। নারী-পুরুষ নির্বিশেষে নিশ্চিতভাবে সেদিন পরবার পোশাকটা বেছে রেখেছেন। সাজ কেমন হবে সেটি নিয়েও ভাবছেন।

পহেলা ফাল্গুন সবাই কম-বেশি হলুদ, হলদেটে, বাসন্তী বা গেরুয়া পোশাক পরে। ভালোবাসার দিনে তাই সর্বজনীন ভালোবাসার রং লালই বেছে নেন অনেকে। পোশাক যদি হয় শাড়ি আর রঙে লাল, তবে দিনের সাজে হালকা বেইজে গাঢ় কাজলের টানে ন্যুড টোন লিপস্টিক ভালো লাগবে।
বাসন্তী তরুণী’রা খোঁপায় গাঁদা, পলাশসহ নানা ফুল গুঁজে আর ‘বসন্ত তরুণ’রা পাঞ্জাবি ও ফতুয়ায় নতুন করে নিজেদের সাজিয়ে নেমে আসবে পথে পথে। মোবাইল ফোনে এসএমএস আদান-প্রদান, ফেসবুক, টুইটার প্রভৃতি সামাজিক যোগাযোগ মাধ্যমেও শুভেচ্ছা জানানোর মধ্য দিয়ে বরণ করা হবে ঋতুরাজ বসন্তকে।

এবারের বসন্ত সোমবার পড়বে, এদিন কর্মস্থলের ব্যস্ততায় হয়ত অনেকেই কর্মস্থলেই শাড়ি পড়ে যাবেন,খোঁপায় দেবেন ফুল। তাই একটু জাঁকালো পোশাক পরতেই পারেন। যেহেতু অফিস ডে তাই অনেক বেশি সাজ এড়িয়ে চলুন। উচ্চমাত্রার মেকাপ এড়িয়ে চলুন।

ছেলেদের চাইলে পাঞ্জাবি পরতেই পারেন বসন্ত বলে কথা। যেহেতু শীতের বাতাস এখনো বইছে- তাই ভারি শাল সঙ্গে রাখবেন। মেয়েরা চুল খোলা না রেখে একটু হাতখোপা বা বেনিতে ফুল গুঁজে নিতে পারেন এতে বেশ জমকালো লাগবে। শাড়ির সঙ্গে গয়নার রঙ, ফুলের সংযোগটা যুতসই হচ্ছে কিনা একটু যাঁচাই করে নেবেন।

বসন্ত মননে, চেতনায় ও সংগ্রামী প্রত্যয়ে বাঙালির প্রতিবিম্ব হোক, বিনাশ হোক সব অশুভ! পূর্ণতায় বসন্তের দোলা ছড়াক সর্বত্র, পৃথিবীর সব মানুষের ঘরে।
সাননিউজ/ এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

এলপি গ্যাসের দাম কমলো 

নিজস্ব প্রতিবেদক: ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হলো তরলীকৃত...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা