সংগৃহীত ছবি
লাইফস্টাইল

আম রাতে খেলে কী হয় জানেন?

লাইফস্টাইল ডেস্ক: এখন আমের সময়ে বাহারি নাম ও স্বাদের আম পাওয়া যাচ্ছে বাজারে। আম-দুধ দিয়ে ভাত খাওয়া থেকে শুরু করে আমের স্মুদি- পাকা আম আমরা অনেকভাবেই খেতে পছন্দ করে অনেকে। এমনকী অনেকে তিনবেলা খাবারের পরপরই আমও খেয়ে থাকেন। আম সুস্বাদু ও উপকারী ফল, কিন্তু এটি রাতে খেলে তা আমাদের শরীরে প্রভাব ফেলতে পারে। জেনে নেওয়া যাক, রাতে আম খেলে কী হয়-

আরও পড়ুন: মুগডালের কাটলেটের রেসিপি

১) বাড়তি ক্যালোরি: মাঝারে আকারের একটি আমে প্রায় ১৫০ ক্যালোরি থাকে। এখন আপনি যদি রাতে আম খান তবে আপনার ক্যালোরির গ্রহণের পরিমাণ বেড়ে যেতে পারে কয়েক গুণ । যে কারণে বিশেষজ্ঞরা রাতে আম না খেয়ে দিনে খাওয়ার পরামর্শ দেন। কারণ রাতে খাওয়ার পরে সাধারণত ঘুমাতে যাওয়া হয় এবং তেমন কোনো নড়াচড়া বা কাজ হয় না। তাই বাড়তি ক্যালোরি খরচ হয় না।

২) শরীরের তাপমাত্রা বৃদ্ধি: রাতে আম খেলে বৃদ্ধি পেতে পারে আপনার শরীরের তাপমাত্রা। তাই এদিকে খেয়াল রাখতে হবে। এছাড়া অনেকের ক্ষেত্রে এ ধরনের অভ্যাসের কারণে ব্রণের সমস্যাও দেখা দেয়। তাই আপনার যদি আগে থেকেই ব্রণের সমস্যা থাকে তাহলে আম খাওয়ার ক্ষেত্রে সচেতন হতে হবে।

৩) সুগার লেভেল বাড়তে পারে: ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য সুগার লেভেল বা রক্তে শর্করার মাত্রার দিকে খেয়াল রাখা জরুরি। যাদের এ ধরনের সমস্যা আছে তাদের আম খাওয়ার পরিমাপের দিকে খেয়াল করতে হবে। বিশে করে রাতের বেলা আম পুরোপুরি এড়িয়ে চলতে হবে। কারণ আম খেলে তা শরীরে শর্করার মাত্রা বাড়াতে পারে। তাই রাতে এটি এড়িয়ে চলবেন।

আরও পড়ুন: ভাজাপোড়া খাবার কেন এড়িয়ে চলবেন

৪) ওজন বৃদ্ধির ভয়: দিনের বেলা আম খেলে তেমন সমস্যা নেই। কারণ দিনে অনেক রকম কাজে আমরা ব্যস্ত থাকি। কিন্তু রাতে আম খেলে বাড়তে পারে ওজন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। রাতের বেলা তেমন কোনো কাজ থাকে না কিংবা ঘুমিয়ে বিশ্রাম নেওয়ার ফলে আমের বাড়তি ক্যালোরি শরীরেই জমা হয়। এর ফলে বাড়তে পারে ওজন। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে এদিকে খেয়াল রাখবেন।

৫) বদহজম হতে পারে: আম সুস্বাদু হলেও রাতের বেলা এটি খাওয়া এড়িয়ে চলুন। কারণ রাতে আম খেলে তা বদ হজমের কারণ হতে পারে। অনেক সময় খাওয়ার পরপরই আম খেলে তাও বদ হজমের কারণ হতে পারে। তাই আম খেতে চাইলে দুপুরের দিকে খান। তবে মূল খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে বা পরে আম খেলে ভালো হয়। এতে হজম ভালো হবে এবং বদ হজমের ভয় থাকবে না।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মারামারি থামাতে গিয়ে চড় খেলেন আরেকজন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী নয়াদিল্লির মেট্রোতে করে হা...

একসঙ্গে মঞ্চ মাতালেন নচিকেতা-ফেরদৌস

বিনোদন ডেস্ক: সে প্রথম প্রেম আমার নীলাঞ্জনা গান গেয়ে লাখো তর...

সারাদেশে ইন্টারনেটে ধীরগতি 

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রথম সাবমেরিন কেবল (সিমিউই-৪) রক্ষণ...

৬০ কি.মি ঝোড়ো হাওয়ার শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা, ফরিদপুর,...

শেখ হাসিনা ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্ট-...

ছুরিকাঘাতে মাছ ব্যবসায়ী খুন

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের আনোয়ারায় মো. জালাল (৩৭) নামে এক...

নৈশ প্রহরীকে হত্যা করে ইজিবাইক চুরি

জেলা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়িতে দুদু মিয়া (৬০) নামে এ...

শিক্ষার্থীরা গণপদযাত্রায় অংশ নিতে জড়ো হচ্ছেন

নিজস্ব প্রতিবেদক: পূর্বঘোষিত গণপদযাত্রা কর্মসূচিতে অংশ নিতে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

সন্ধ্যার মধ্যে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: আবহাওয়া অফিস জানিয়েছে দেশের ৭টি অঞ্চলের ওপ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা