ফের অনুপ্রবেশের চেষ্টা চীনের
আন্তর্জাতিক
ফের অনুপ্রবেশের চেষ্টা চীনের

আবারও উত্তপ্ত লাদাখ

ইন্টারন্যাশনাল ডেস্ক:

প্রায় দেড় মাস পরে লাদাখ সীমান্তে আবারও হানা দিল চীন। এবারও সেই একই অনুপ্রবেশের অভিযোগ। তবে এবার চীনের বিরুদ্ধে অভিযোগ এনেই ক্ষান্ত হয়নি। রীতিমত সীমান্তে কামান বসিয়েছে ভারত।

চীনও ছেড়ে কথা বলছে না। অভিযোগ পাল্টা অভিযোগে মুখোমুখি অবস্থানে ভারত-চীনের সেনারা। পরিস্থিতি এমন তৈরি হয়েছে যে পরস্পরকে তাক করে বসে রয়েছে দু’দেশের ট্যাঙ্কবাহিনী।

অন্যদিকে ভারতের বিরুদ্ধে প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে অনুপ্রবেশের অভিযোগে সরব বেইজিং। এর আগে বিশ্ব মহলে চীনের আগ্রাসনের কথাই বলে এসেছে নয়াদিল্লি। কিন্তু এ বার উল্টে ভারতের বিরুদ্ধে অভিযোগ তুলল চীন।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দিবাগত রাতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতের দিকের চুমার এলাকায় চীনের সেনা অনুপ্রবেশের চেষ্টা করে। তবে ভারতীয় সেনা তা প্রতিহত করেছে। চীনের চেপুজি ক্যাম্প থেকে ৭-৮টি গাড়ি বের হতে দেখে ভারতীয় সেনা সতর্ক হয়ে যায়। প্রকৃত নিয়ন্ত্রণরেখা জুড়ে সেনা সমাবেশ করে ভারত। সেই তৎপরতা দেখে ক্যাম্পে ফিরে যায় চীনের সেনা।

গত শনিবার রাতে প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে বিনা প্ররোচনায় পরিস্থিতি উত্তপ্ত করার চেষ্টা করেছিল চীন। ভারতীয় সেনাদের তৎপরতায় যা ভেস্তে যায়। পিছু হটতে বাধ্য হয় চীনের সেনাবাহিনী।

এদিকে ভারতের প্রতিরক্ষা সূত্র বলছে, চীনা সেনারা গত এপ্রিল-মে মাসে যে জায়গাগুলি দখল করে ঘাঁটি গেড়েছিল, তার কয়েক কিলোমিটার এলাকা আবারও নিয়ন্ত্রণে নিতে পেরেছে ভারত।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, গতকালের পরে আজ বুধবার লাদাখের চুসুলে হওয়া ব্রিগেড কমান্ডার পর্যায়ের বৈঠকে দর কষাকষির প্রশ্নে কিছুটা হলেও সুবিধাজনক অবস্থানে রয়েছে ভারত। ঠিক যে ভাবে এত দিন ভারতের জমি দখল করে দর কষাকষিতে এগিয়ে থেকেছে চীন।

লাদাখের পরিস্থিতি নিয়ে বৈঠক করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, সেনাপ্রধান এম এম নরবণে।

শীত শুরু হওয়ার আগে চীনের সেনা যে ভাবে নতুন করে আগ্রাসী মনোভাব দেখাতে শুরু করেছে, কী ভাবে তা প্রতিহত করা যায়, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

সান নিউজSun News

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

পাহাড় ধসে যান চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির বাঘাইছড়ি-দীঘিনালা সড়কের দুই কিলো...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৩৪৬২২ 

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি বাহিনীর হামলা অব্যাহত রয়েছ...

৭ জেলায় ঝড়-বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: আজ দেশের ৭ জেলার ওপর দিয়ে ঝড়-বৃষ্টির পূর্ব...

বনানীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা