আন্তর্জাতিক

মেট্রো খুলে দেওয়া হবে কোলকাতায়, বাড়ছে না বাস ভাড়া

ইন্টারন্যাশনাল ডেস্ক:

বাড়ছে না বেসরকারি বাস-মিনিবাসের ভাড়া। তবে আগামী তিন মাস মালিকদের আর্থিকভাবে সাহায্য করতে চায় রাজ্য সরকার। সেই সঙ্গে কলকাতা মেট্রো পরিষেবা ফের চালু করার বিষয়েও উদ্যোগী হল প্রশাসন। সামাজিক দূরত্ব মানলে যত আসন, তত যাত্রী নিয়ে পরিষেবা দেওয়া যেতে পারে। শুক্রবার বিকেলে সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ কথা জানান।

তিনি বলেন, “বাস ভাড়া বাড়াতে পারছি না। তবে ১জুলাই থেকে তিন মাস ছ’হাজার বাস-মিনিবাস মালিকদের প্রত্যেককে ১৫ হাজার টাকা করে আর্থিক সাহায্য করা হবে। মেট্রো চালু করা যায় কি না, সে বিষয়ে কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা বৈঠক করে বিষয়টি দেখে নিচ্ছেন। সব কিছু মানলে মেট্রোও চলতে পারে ১ জুলাই থেকে।”

টানা ২০ দিন ধরে ডিজেলের দামে ছ্যাঁকা অসহ্য হয়ে উঠছে বাস-মালিকদের কাছে। কলকাতায় এ দিন ডিজেলের দাম ৭৫ টাকা ছাড়িয়েছে। এ বিষয়ে পরিবহণ কর্তা থেকে শুরু করে রাজ্য সরকারের দৃষ্টি আকর্ষণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁরা। করোনার জেরে বাসে সে ভাবে যাত্রীও উঠছে না বলে অভিযোগ।

এই পরিস্থিতিতে ভাড়া বাড়ানোর দাবিতে অনড় ছিলেন বাস-মিনিবাস মালিকেরা। অন্য দিকে রাজ্যও ভাড়া বাড়িয়ে সাধারণ মানুষের উপরে বাড়তি বোঝা চাপাতে চাইছে না। ফলে মাঝামাঝি কোনও পথ বের করা যায় কি না, তা নিয়ে বেশ কয়েক দিন ধরেই দু’পক্ষের মধ্যে আলোচনা চলছিল।

এ দিন মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন, এই পরিস্থিতিতে কোনও ভাবেই ভাড়া বাড়ানো যাবে না। সাধারণ মানুষের কথা ভেবে কলকাতায় ৬ হাজার বাস-মিনিবাস নামাতে হবেই। তাঁদের প্রত্যেককেই মাসিক ১৫ হাজার টাকা করে দেওয়া হবে। তা করতে গিয়ে তিন মাসে ২৭ কোটি টাকা খরচ হবে।

কলকাতা এবং ইস্ট-ওয়েস্ট মেট্রো চালুর ক্ষেত্রে কেন্দ্র সরকারের অনুমোদন দরকার। তবে এ বিষয়টি রাজ্য সরকারের সিদ্ধান্তের উপর ছেড়ে দিয়েছে কেন্দ্র। কোনও রাজ্য যদি পরিষেবা চালুর সম্মতি দেয়, তা-হলে চালানো যাবে। ইতিমধ্যেই মেট্রো কর্তৃপক্ষ ট্রায়াল রান থেকে শুরু করে রক্ষণাবেক্ষণ সহ চলছে। ১ জুলাই থেকে আদৌ মেট্রো চালানো সম্ভব কি না, সে বিষয়ে মেট্রো এবং কলকাতা পুলিশ খুব শীঘ্রই আলোচনায় বসতে চলেছে। খোদ কলকাতার পুলিশ কমিশনার এ বিষয়ে মেট্রো-কর্তাদের সঙ্গে কথা বলবেন। করোনার বিধি-নিষেধ মেনে কী ভাবে মেট্রো চালানো যায়, সে বিষয়ে রূপরেখা তৈরি হবে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

উত্তরা-টঙ্গী রুটে হবে ৫ স্টেশন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তরা...

সৌদি পৌঁছালেন ২৮৭৬০ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক: চলতি হজ মৌসুমে...

ডেঙ্গুর যেসব লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক: মশাবাহিত রোগ হল...

শিল্পখাতকে পরিবেশবান্ধব করতে চাই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, আ...

বিল থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি: রাজবাড়ী উপজেলার বিল থেকে অজ্ঞাত এক নারীর পোড়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা