আন্তর্জাতিক

করোনায় বিচ্ছিন্ন বিশ্ব যোগাযোগ ব্যবস্থা, একা হয়ে পড়ছে প্রতিটি দেশ

সান নিউজ ডেস্ক:

কোভিড-১৯ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে কার্যত এক দেশ থেকে আরেক দেশ বিচ্ছিন্ন হয়ে পড়ছে। স্থবির হয়ে পড়ছে বিশ্ব ব্যবস্থা। একে একে বন্ধ করে দেয়া হচ্ছে বিদেশিদের জন্য ভিসা কার্যক্রম। আকাশ পথে নেমে এসেছে বিপর্যয়। এরইমধ্যে ইউরোপ আমেরিকাসহ এশিয়ার অনেক দেশই বিধি নিষেধ আরোপ করেছে ভিসা ব্যবস্থায়। বাংলাদেশও দিল্লি রুটের সব কটি ফ্লাইট বাতিল করেছে।

আগামী ১৫ এপ্রিল পর্যন্ত কূটনৈতিক, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংস্থা, চাকরি এবং প্রজেক্ট ভিসা ছাড়া বিদ্যমান সব সব ধরনের পর্যটক ভিসা স্থগিত করেছে ভারত সরকার। বুধবার দেশটির স্বাস্থ্য-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে ভিসা বাতিলের এ সিদ্ধান্ত নেয়া হয়।

আর এ কারণে দেশটিতে ফ্লাইট বন্ধ করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিমানসহ দেশের বেসরকারী খাতের সকল এয়ারলাইন্স।

ঢাকা থেকে কলকাতা ও দিল্লি রুটে ফ্লাইট পরিচালনা করতো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ১৪ মার্চ থেকে এই দুই রুটে ফ্লাইট বন্ধ করছে এয়ারলাইন্সটি। নভোএয়ার জানিয়েছে, ১৪ মার্চ থেকে ঢাকা-কলকাতাগামী সব ফ্লাইট বন্ধ রাখবে তারা। ইউএস বাংলা এয়ারলাইন্সও বন্ধ করছে ভারতগামী সব ফ্লাইট।

ইউএস বাংলার মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, ১৫ মার্চ থেকে চেন্নাই রুটের ফ্লাইট বন্ধ করা হবে। ১৬ মার্চ থেকে কলকাতা রুটের ফ্লাইটও বন্ধ হয়ে যাবে।

বাংলাদেশ বিমানের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, কলকাতায় ও দিল্লিতে ভারতের নির্দেশিত সময় পর্যন্ত ফ্লাইট বন্ধ রাখা হবে।

রিজেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ জানান, আমরাদের দেশে যেসব ভারতীয় আছেন এবং ভারতে যেসব বাংলাদেশি আছেন, তাদের ঢাকায় ফেরাতে আমরা কয়েকদিন ফ্লাইট চালানোর কথা জানিয়েছি ভারতকে। তারা অনুমতি দিলে কয়েকদিন এসব ফ্লাইট চলবে, এরপর বন্ধ করে দেয়া হবে।

ভারতে সব মিলিয়ে ৬৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে বেশিরভাগ ইতালির পর্যটক। এর ফলে যে দেশগুলোতে ভাইরাসটি ছড়িয়েছে তার মধ্যে ১৯টি দেশের ভিসা আগেই আংশিকভাবে স্থগিত করে ভারত সরকার।

এদিকে করোনা আতঙ্কে বাংলাদেশসহ গোটা বিশ্বের জন্য ভিসা স্থগিত করেছে শ্রীলঙ্কাও। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আর কাউকে ভিসা দেয়া হবে না বলে জানানো হয়েছে।

তবে এ তালিকায় নেই সিঙ্গাপুর এবং মালদ্বীপ। শ্রীলঙ্কায় নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, বুধবার শ্রীলঙ্কা সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। আজ বৃহস্পতিবার তা সবাইকে জানিয়ে দেয়া হচ্ছে।

এছাড়া কেভিড-১৯ এ আক্রান্ত রোগী পাওয়ার পর মালদ্বীপের সিভিল এভিয়েশন বাংলাদেশ থেকে যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা আরোপ করেছে। আগামী ২৪শে মার্চ পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে জানিয়েছে সে দেশে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন।।

করোনা ভাইরাস আতঙ্কে নাগরিক ও বসবাসকারীদের জন্য ভ্রমণে অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরবও। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কিছু দেশের ফ্লাইটও স্থগিত করে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএ জানায়, যেসব দেশের ফ্লাইট স্থগিত করা হয়েছে তার মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন, সুইজারল্যান্ড, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ফিলিপাইন, সুদান, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, ইরিত্রিয়া, কেনিয়া, জিবুতি এবং সোমালিয়া।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, জর্ডানের সঙ্গে সব স্থল বন্দর দিয়ে যাত্রী প্রবেশেও স্থগিতাদেশ দিয়েছে সৌদি আরব। তবে বাণিজ্যিক ও কার্গো চলাচল অব্যাহত থাকবে। তবে ফিলিপাইন ও ভারত থেকে স্বাস্থ্য বিষয়ক কর্মীদের প্রবেশের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ দেয়া হয় নি।

এ অবস্তায় মার্কিন প্রশাসনও বসে নেই। প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ইউরোপের দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৩ মার্চ শুক্রবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। বুধবার এক টেলিভিশন ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমনটি জানান।

ট্রাম্প বলেন, ইউরোপের দেশগুলো থেকে আগামী ৩০ দিন কেউ যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। তবে যুক্তরাজ্যের জন্য এই আদেশ কার্যকর হবে না বলেও জানান ট্রাম্প।

ইউরোপিয় ইউনিয়ন পর্যাপ্ত সতর্ক ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে জানিয়ে ট্রাম্প বলেন, আমাদের দেশে নতুন সংক্রমণ ঠেকাতে আমরা ইউরোপ থেকে সকল ভ্রমণ স্থগিত করছি। ।

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৩৫জন। এছাড়া এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে কমপক্ষে মারা গেছেন ৩৮ জন।

ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতে সবচেয়ে ভয়াবহভাবে আঘাত করেছে করোনা ভাইরাস। ইতালির ২০টি প্রদেশের সবগুলোতেই কোভিড-১৯ এ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। ইতালিতে এখন পর্যন্ত ৬৩১ জনের মৃত্যু হয়।

বিশ্বের ১১৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস বা কোভিড-১৯। মঙ্গলবার পর্যন্ত সারা বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মোট ৪,৩০০ জনের মৃত্যু হয়।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ময়মনসিংহে ইসলামী ব্যাংকের সম্মেলন অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক: ইসলামী ব্যাংক ব...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

কাতারের আমিরের নামে হচ্ছে সড়ক-পার্ক

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকায় কাতারের আমির শেখ তামিম বিন...

নির্বাচনকালীন আ’লীগের সম্মেলন বন্ধ

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সা...

ঢাকায় আসছেন কাতারের আমির

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সফরে প্রথমবারের মতো ঢাকা আসছেন ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা