goodnews
করোনাযোদ্ধা টম মুর

শততম জন্মদিনে কর্ণেল উপাধি লাভ

আন্তর্জাতিক ডেস্ক:

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ছিলেন সম্মুখ সমরের যোদ্ধা। ব্রিটিশ সেনাবাহিনী থেকে অবসরে যাওয়ার সময় ছিলেন ক্যাপ্টেন। আর শততম জন্মদিনে ক্যাপ্টেন থেকে কর্ণেল হলেন করোনাযোদ্ধা টম মুর।

আজ ছিল তার শততম জন্মদিন।আর এই দিনেই আর্মি ফাউন্ডেশন কলেজের পক্ষ থেকে এই প্রথম কাউকে সম্মানসূচক কর্ণেল উপাধি দেয়া হলো।

নিজের জন্মশতবর্ষের আগে এসে যে অসাধারণ কাজ করে বসলেন ক্যাপ্টেন টম মুর, তা অবিশ্বাস্যই নয় শুধু অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকলো বিশ্বের কাছে।

ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের কর্মীদের জন্য ফান্ড সংগ্রহের উদ্যোগ নেন এই শতবর্ষী। সে কারণে জাস্টগিভিং ওয়েবসাইটের মাধ্যমে তিনি আবেদন জানান ১০০০ পাউন্ড দান করার জন্য। এ জন্য তিনি ঘোষণা দেন, বেলফোর্ডশায়ারের মারস্টন মোরেটাইনে তার বাড়ির বাগানকে ১০০বার প্রদক্ষিণ করবেন তিনি।

অবিশ্বাস্য সাড়া পড়ে তার আবেদনে। এখনও পর্যন্ত মাত্র তিন সপ্তাহে ৩০ মিলিয়ন পাউন্ড (৩০০ কোটিরও বেশি টাকা) জমা হয়েছে তার করোনাভাইরাস ফান্ডে। ইংল্যান্ডজুড়ে নতুন ‘নায়কে’র মর্যাদা পাচ্ছেন ক্যাপ্টেন টম মুর। মোড়ে মোড়ে তার নামে বিলবোর্ড স্থাপন করা হয়েছে ব্রিটেনে করোনায় বিধ্বস্ত মানুষকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে। বিখ্যাত সঙ্গীত শিল্পী মাইকেল বাল তার নামে গান রচনা করেছেন, ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন...।’

সেই করোনাযোদ্ধা টম মুরের আজ জন্মশত বার্ষিকী। ১৯২০ সালের ঠিক এই দিনে জন্মগ্রহণ করেছিলেন ব্রিটেনের সাবেক এই সেনা কর্মকর্তা। শততম জন্মদিনের আগে যে কাজ করে দেখালেন তিনি, তাতে জাতীয় নায়কে পরিণত হয়েছেন এই শতবর্ষী সৈনিক।

সারা ব্রিটেন থেকে তাই তার জন্মদিনে আসতে শুভেচ্ছা বার্তা। দু’দিন আগেই টম মুরের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছিল, প্রায় ১ লাখ ২০ হাজারের বেশি শুভেচ্ছ কার্ড এসে পৌঁছেছে টম মুরের বাড়িতে। আজ সেই সংখ্যাটা গিয়ে দাঁড়িয়েছিল ১ লাখ ৪০ হাজারে।

তবে শততম জন্মদিনে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং দামি যে উপহারটা পেলেন ক্যাপ্টেন মুর, সেটি হচ্ছে সম্মানসূচক কর্ণেল উপাধি।

শততম জন্মদিনে এসে তার র্যা ঙ্ক বাড়লো একধাপ। টম মুরের শততম জন্মদিনটি স্মরণীয় হয়ে থাকলো তার সম্মানে আয়োজিত র‌য়্যাল ব্রিটিশ এয়ারফোর্সের একটি ফ্লাইপাস্ট-এর আয়োজন এবং একই সঙ্গে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ ও প্রধানমন্ত্রী বরিস জনসনের পক্ষ থেকে পাঠানো শুভেচ্ছা বার্তায়।

রাণী দ্বিতীয় এলিজাবেথ তার পাঠানো শুভেচ্ছা বার্তায় টম মুরকে ‘কর্ণেল টম’ বলেই সম্বোধন করেছেন। তার পক্ষ থেকেই টম মুরের কাছে পাঠানো হয় সম্মানসূচক ‘কর্ণেল’ উপাধি সম্বলিত পত্র এবং র‌্যাঙ্ক।

শততম জন্মদিনে মানুষের ভালোবাসায় আবেগাপ্লুত টম একটাই বার্তা দিয়েছেন জন্মদিনে, ‘ঘরে থাকুন, নিরাপদ থাকুন।’

নিজের শততম জন্মদিন সম্পর্কে ক্যাপ্টেন মুর বলেন, ‘আমি শততম জন্মদিন পার করছি, এটা সত্যিই অসাধারণ একটি ঘটনা। তার চেয়েও অসাধারণ হচ্ছে, এই যে এত শুভাকাঙ্খী, তাদেরকে সঙ্গে নিয়ে আমি কিছু করতে পেরেছি। তারা আমার হাঁটার (নিজের বাগানে ১০০ বার প্রদক্ষিণ করা) এই উদ্যোগের সঙ্গে সঙ্গী হয়েছে এবং আমাকে একা হাঁটতে দেয়নি।’

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত ২

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মোহাম্...

আজ যে সব এলাকায় গ্যাস থাকবে না

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

পরিত্যক্ত বস্তায় মিলল বিদেশি মদ

জেলা প্রতিনিধি: নোয়াখালীতে একটি পুকুরের পাশে পড়ে থাকা বস্তা...

ভারতে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে লোকসভা ন...

সিলেটে স্বস্তির বৃষ্টি

জেলা প্রতিনিধি: চলমান তীব্র গরমের মধ্যে মাঝরাতে সিলেটে নেমেছ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা