ফিচার

পোস্ট অফিস আছে, নেই চিঠি 

এহসানুল হক, ঈশ্বরগঞ্জ প্রতিনিধি: "নাই টেলিফোন নাইরে পিয়ন, নাইরে টেলিগ্রাম বন্ধুর কাছে মনের খবর কেমনে পৌছাইতাম, বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইলোনা, চিঠি দিও পত্র দিও জানাইও ঠিকানারে, জানাইও ঠিকানা।" এক সময় প্রায়ই রেডিও স্যাটালাইটে শোনা যেতো এ রকম কতনা কালজয়ী গান। দিন বদলের পালায় এ রকম মনোমুগ্ধকর কালজয়ী গানগুলো আমাদের মাঝ থেকে হারিয়ে গেছে বহু আগেই। সেই সাথে কালের বির্বতনে হারিয়ে যাচ্ছে ডাকযোগে চিঠি পত্রের ব্যবহারও।

আরও পড়ুন : ভারতের বড় বিনিয়োগের আহ্বান

এক সময় মানুষের সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ছিলো ফ্যাক্স ও ডাক যোগাযোগ। আজ থেকে এক যুগ আগেও পাড়া-প্রতিবেশী, আত্মীয়-স্বজন অথবা অতি আপনজন দুর-দুরান্ত থেকে ফ্যাক্স কিংবা ডাকযোগে চিঠি পত্রের মাধ্যমে আত্মীয়-স্বজনের সাথে যোগাযোগ এবং খোঁজ খবর নিতো।

আর্থিক লেনদেনও করা হতো ডাকযোগের মাধ্যমে। বাবা-মা, ভাই-বোন, স্ত্রী-পুত্র কিংবা প্রিয় মানুষটি প্রিয়তমার চিঠির অপেক্ষায় থাকতো। প্রিয় মানুষটির অথবা অতি আপন জনের সেই চিঠি হাতে পেয়ে খুশিতে আত্মহারা হতো অপেক্ষাকৃত ব্যক্তিটি।

তখনকার দিনে সেই আনন্দ অনুভূতিই ছিলো অন্যরকম। কিন্তু কালের বির্বতনে এখন আর শহর কিংবা গ্রামগঞ্জে ডাকযোগে চিঠিপত্রের তেমন ব্যবহার নেই।

বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে। অনেক উন্নত পরিসরে চলছে মানুষের সামাজিক যোগাযোগ ব্যবস্থা। এখন মানুষ ডাকযোগে যোগযোগের মাধ্যম পরিহার করে মোবাইল, ইন্টারনেট, ফেসবুকিং, ই-মেইল, কিংবা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আর্থিক লেনদেনসহ নিত্য প্রয়োজনীয় সামগ্রি আদান-প্রদান করে থাকেন।

আর এসবের ব্যবহারও চলছে জোরালো গতিতে। তাই মানুষজন এখন ভুলে গেছেন সেই মানদাতা আমলের ডাকযোগে চিঠি পত্রের কথা।

আরও পড়ুন : বিশ্বের ভবিষ্যৎ এখন এশিয়ায়

এজন্য এখন গ্রাম-গঞ্জের অনেক স্থানের ইউনিয়নের বাজারে গেলেই দেখা যায় সেখানকার পোস্ট অফিস থাকলেও নেই কোন কার্যক্রম। সেই পোষ্ট অফিসে চিঠিপত্র জমা রাখার বক্স থাকলেও বক্সে নেই কোনো চিঠি।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা পোষ্ট অফিসে গিয়ে এমনই একটি চিত্র চোখে পড়ে। দেখা যায়, ওই পোস্ট অফিসের সামনে একটি চিঠিপত্রের বক্স আছে, চিঠি নেই। এভাবেই কালের বির্বতনে ডাকযোগের মাধ্যমে চিঠি পত্রের ব্যবহার দিনে দিনে হারিয়ে যাচ্ছে।

মোঃ এনামুল হক, মাজহারুল ইসলাম ও আব্দুল কাইয়ুম বলেন, আগে আমরা চিঠি পাঠাতাম, এখন আর চিঠি পত্র পাঠাতে হয় না। কারণ মুঠোফোনে খুদে বার্তা, ইমো, হোয়াইটচ্যাপ, ম্যাসেঞ্জার, ই-মেইল ব্যবহার করে তথ্য আদান প্রদান করে থাকি। এটি এখন খুবই সহজ মাধ্যম। অল্প সময়ে সহজ সমাধান হয়ে থাকে।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার প্রধান পোস্ট অফিসের পোষ্ট মাষ্টার বাবুল দাস জানান, পোস্ট কার্ড, খাম আগের মতো আর সাপ্লাই নেই। অফিস, আদালতের চিঠিপত্র ছাড়া ব্যক্তিগত চিঠিপত্রের সংখ্যা অনেক কম। ঈশ্বরগঞ্জে উপজেলায় মোট ১৪টি পোস্ট অফিস আছে। এ তুলনায় কর্মচারির সল্পতাও আছে।

আরও পড়ুন : ফের বাড়ল এলপিজির দাম

তিনি আর-ও বলেন, বাংলাদেশে সরকারি ডাক সেবাকে উন্নত প্রযুক্তি প্রয়োগ ও প্রচারণার সাহায্যে আধুনিকায়ন করা একান্ত আবশ্যক। পাশাপাশি এর সেবার মান উন্নয়নের মাধ্যমে জনসাধারণের আস্থা ও নির্ভরতা ফিরিয়ে আনতে পারলে বাংলাদেশ ডাক বিভাগের হারানো গৌরব ফিরিয়ে আনা সম্ভব।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পুলিশের বিরুদ্ধে নাটকীয়তার অভিযোগ

বদরুল ইসলাম বিপ্লব, ঠাকুরগাঁও: ঠা...

ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে নিহত ১২৯

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার...

নরসিংদীতে ট্রাকচাপায় নিহত ৪

সান নিউজ ডেস্ক: নরসিংদীর রায়পুরায় ট্রাক নিয়ন্ত্রণ...

আপনারা ভয় পাবনে না

সান নিউজ ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও...

আনুষ্ঠানিকভাবে ফেরার পরিকল্পনা

সান নিউজ ডেস্ক : প্রায় দেড় বছর পর আনুষ্ঠানিকভাবে ফেরার পরিকল...

ফেনীতে অনুদান পেল ৯১ খেলোয়াড় 

জহিরুল হক মিলন ফেনী: ফেনীতে বঙ্গব...

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সান নিউজ ডেস্ক: নারী এশিয়া কাপে...

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৩

সান নিউজ ডেস্ক: ভোলার চরফ্যাশনের সাগর মোহনায় মাছ ধরার ট্রলার...

প্রেমের ফাঁদে ফেলে ধর্ষণ, গ্রেফতার ২

এস.এম শাহাদৎ হোসাইন, গাইবান্ধা: গ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা