ছবি: সংগৃহীত
ফ্যাশন

‘সুদিন সত্তা’য় ফুটে ওঠে দলিত জনগোষ্ঠীর শিল্পের নৈপুণ্য

নিজস্ব প্রতিবেদক: ইতিবাচক সামাজিক রূপান্তর সাধনে চেষ্টার অংশ হিসেবে সকলের সামনে তুলে ধরা হয়েছে রাজধানীর বেরাইদ অঞ্চলের অধিবাসী দলিত সম্প্রদায়ের নিপুণ কারুকলা ও হস্তশিল্প।

আরও পড়ুন: এ সময় কেমন পোশাক পরবেন?

শনিবার (২৭ জানুয়ারি) রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত আলোকি’তে ‘সুদিন সত্তা ২.০’ শীর্ষক এক আয়োজনের মাধ্যমে এসব কারুকলা ও হস্তশিল্প তুলে ধরা হয়। দেশের শীর্ষস্থানীয় অলাভজনক প্রতিষ্ঠান সাজেদা ফাউন্ডেশন এর আয়োজন করে।

আমন্ত্রিত অতিথিদের অংশগ্রহণে মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠানটি, যার অন্যতম আকর্ষণ ছিল বেরাইদ ঋষি পাড়ার বাসিন্দাদের অংশগ্রহণে ফ্যাশন শো।

সংশ্লিষ্ট জনগোষ্ঠীর দক্ষ কারিগরদের নিজ হাতে নকশাকৃত ও তৈরিকৃত বাহারি সব পোষাকের ফ্যাশন শো’টি অতিথিরা দারুণ উপভোগ করেন। আয়োজনটি আরো সফল ও জমজমাট করে তোলার লক্ষ্যে হস্তশিল্পে নির্মিত পণ্যগুলো পরবর্তীতে নিলামের মাধ্যমে বিক্রয় করা হয়।

আরও পড়ুন: কোট ও ব্লেজারের মধ্যে পার্থক্য

সাজেদা ফাউন্ডেশনের চেয়ারপার্সন ফারুক সোবহান বলেন, সুদিন সত্তা কেবল একটি সাধারণ অনুষ্ঠান নয়, বরং এটি আমাদের স্বপ্ন ও প্রত্যাশার আন্তঃবিনিময় ও বন্ধুত্বের মাধ্যমে সকলের জন্য কল্যাণকর একটি ভবিষ্যৎ গঠনের উদ্দেশ্যে আয়োজিত এক সার্থক মিলনমেলা।

সাজেদা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জাহিদা ফিজ্জা কবির বলেন, ‘সুদিন’ কর্মসূচিটি মূলত পিছিয়ে পড়া বিভিন্ন জনগোষ্ঠীর কল্যাণে কাজ করছে, যার আওতায় আমরা শহরাঞ্চলে দারিদ্র্য বিমোচন ও গোষ্ঠী উন্নয়নে গুরুত্ব দিয়ে থাকি।

‘সুদিন সত্তা’র এই আয়োজন আমাদের ‘সুদিন’ প্রকল্পের সামগ্রিক প্রভাবকে চমৎকারভাবে ফুটিয়ে তুলেছে। সাজেদা ফাউন্ডেশনের ‘সুদিন’ কর্মসূচির মাধ্যমে যাদের জীবন ইতিবাচকভাবে প্রভাবিত হয়েছে, তাদের অন্যতম হলেন বেরাইদ ঋষি পাড়ার মলি রানী দাশ।

আরও পড়ুন: শাড়ি পরাতেই ২ লাখ!

প্রকল্পটির কার্যক্রম ও উদ্দেশ্যকে সাধুবাদ জানিয়ে মলি রানী বলেন, একটা সময় দৈনন্দিন জীবনযাপন চালিয়ে নেয়াও আমার জন্য কঠিন হয়ে পড়েছিল। কিন্তু হস্তশিল্পের এ দক্ষতা অর্জন এখন থেকে আমার পরিবারের ভরণপোষণের আরো উন্নত সম্ভাবনা তৈরি করবে বলে আমি আত্মবিশ্বাসী।

সুদিন সত্তা ২.০’এর আয়োজনে কমিউনিটি পার্টনার (উদ্যোক্তা) হিসেবে যুক্ত ছিল রাঙতা, তানিস বাংলাদেশ, পাড়, শাবানা, ভাঁজ বিন্যাস, সুতন্তু, লৌকিক, রঙদারু, এবং পিরান বাংলাদেশ।

এছাড়া সার্বিক আয়োজনের সাথে সম্পৃক্ত ছিলেন মো. আল আমিন (আর্ট), আবিদ আজাদ (ফটোগ্রাফি), এবং সুমাইয়া আক্তার সুমি (ফ্যাশন কোরিওগ্রাফি)। অনুষ্ঠানে মেকআপ পার্টনার হিসেবে সহযোগিতা করে পারসোনা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

১০ টাকায় চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর আগারগাঁও চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউ...

এসএসসির ফল ১২ মে

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল...

গাজীপুরে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার ঢাকা-টাঙ্গাই...

পাহাড় ধসে যান চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির বাঘাইছড়ি-দীঘিনালা সড়কের দুই কিলো...

পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে ভয়া...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা