ছবি: সংগৃহীত
ফ্যাশন

‘সুদিন সত্তা’য় ফুটে ওঠে দলিত জনগোষ্ঠীর শিল্পের নৈপুণ্য

নিজস্ব প্রতিবেদক: ইতিবাচক সামাজিক রূপান্তর সাধনে চেষ্টার অংশ হিসেবে সকলের সামনে তুলে ধরা হয়েছে রাজধানীর বেরাইদ অঞ্চলের অধিবাসী দলিত সম্প্রদায়ের নিপুণ কারুকলা ও হস্তশিল্প।

আরও পড়ুন: এ সময় কেমন পোশাক পরবেন?

শনিবার (২৭ জানুয়ারি) রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত আলোকি’তে ‘সুদিন সত্তা ২.০’ শীর্ষক এক আয়োজনের মাধ্যমে এসব কারুকলা ও হস্তশিল্প তুলে ধরা হয়। দেশের শীর্ষস্থানীয় অলাভজনক প্রতিষ্ঠান সাজেদা ফাউন্ডেশন এর আয়োজন করে।

আমন্ত্রিত অতিথিদের অংশগ্রহণে মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠানটি, যার অন্যতম আকর্ষণ ছিল বেরাইদ ঋষি পাড়ার বাসিন্দাদের অংশগ্রহণে ফ্যাশন শো।

সংশ্লিষ্ট জনগোষ্ঠীর দক্ষ কারিগরদের নিজ হাতে নকশাকৃত ও তৈরিকৃত বাহারি সব পোষাকের ফ্যাশন শো’টি অতিথিরা দারুণ উপভোগ করেন। আয়োজনটি আরো সফল ও জমজমাট করে তোলার লক্ষ্যে হস্তশিল্পে নির্মিত পণ্যগুলো পরবর্তীতে নিলামের মাধ্যমে বিক্রয় করা হয়।

আরও পড়ুন: কোট ও ব্লেজারের মধ্যে পার্থক্য

সাজেদা ফাউন্ডেশনের চেয়ারপার্সন ফারুক সোবহান বলেন, সুদিন সত্তা কেবল একটি সাধারণ অনুষ্ঠান নয়, বরং এটি আমাদের স্বপ্ন ও প্রত্যাশার আন্তঃবিনিময় ও বন্ধুত্বের মাধ্যমে সকলের জন্য কল্যাণকর একটি ভবিষ্যৎ গঠনের উদ্দেশ্যে আয়োজিত এক সার্থক মিলনমেলা।

সাজেদা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জাহিদা ফিজ্জা কবির বলেন, ‘সুদিন’ কর্মসূচিটি মূলত পিছিয়ে পড়া বিভিন্ন জনগোষ্ঠীর কল্যাণে কাজ করছে, যার আওতায় আমরা শহরাঞ্চলে দারিদ্র্য বিমোচন ও গোষ্ঠী উন্নয়নে গুরুত্ব দিয়ে থাকি।

‘সুদিন সত্তা’র এই আয়োজন আমাদের ‘সুদিন’ প্রকল্পের সামগ্রিক প্রভাবকে চমৎকারভাবে ফুটিয়ে তুলেছে। সাজেদা ফাউন্ডেশনের ‘সুদিন’ কর্মসূচির মাধ্যমে যাদের জীবন ইতিবাচকভাবে প্রভাবিত হয়েছে, তাদের অন্যতম হলেন বেরাইদ ঋষি পাড়ার মলি রানী দাশ।

আরও পড়ুন: শাড়ি পরাতেই ২ লাখ!

প্রকল্পটির কার্যক্রম ও উদ্দেশ্যকে সাধুবাদ জানিয়ে মলি রানী বলেন, একটা সময় দৈনন্দিন জীবনযাপন চালিয়ে নেয়াও আমার জন্য কঠিন হয়ে পড়েছিল। কিন্তু হস্তশিল্পের এ দক্ষতা অর্জন এখন থেকে আমার পরিবারের ভরণপোষণের আরো উন্নত সম্ভাবনা তৈরি করবে বলে আমি আত্মবিশ্বাসী।

সুদিন সত্তা ২.০’এর আয়োজনে কমিউনিটি পার্টনার (উদ্যোক্তা) হিসেবে যুক্ত ছিল রাঙতা, তানিস বাংলাদেশ, পাড়, শাবানা, ভাঁজ বিন্যাস, সুতন্তু, লৌকিক, রঙদারু, এবং পিরান বাংলাদেশ।

এছাড়া সার্বিক আয়োজনের সাথে সম্পৃক্ত ছিলেন মো. আল আমিন (আর্ট), আবিদ আজাদ (ফটোগ্রাফি), এবং সুমাইয়া আক্তার সুমি (ফ্যাশন কোরিওগ্রাফি)। অনুষ্ঠানে মেকআপ পার্টনার হিসেবে সহযোগিতা করে পারসোনা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের সাথে অভিনয় করতে চায় টয়া

বিনোদন ডেস্ক: বর্তমানে ছোটপর্দার...

ইসলামী ব্যাংকের ওরিয়েন্টেশন প্রোগ্রাম সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ একা...

জয়ন্তী অনুষ্ঠান উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ আওয়ামী...

ভালুকায় কৃষি উদ্যোক্তা তৈরির কারিগর সাইদুল ইসলাম

ভালুকা (ময়মনসিংহ) সংবাদদাতা: ময়মনসিংহের ভালুকায় কৃষি কাজে শি...

ইউনাইটেড হাসপাতাল অমানবিক আচরণ করেছে

নিজস্ব প্রতিবেদক : সরকারের ভয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়...

ভারতকে ব্যাটিংয়ে পাঠাল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সুপার এইটে...

গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ, দগ্ধ ২

জেলা প্রতিনিধি : নারায়ণগঞ্জের রূপগঞ্জে গ্যাসের লিকেজ থেকে বি...

ইসলামী ব্যাংকের অডিট কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ একা...

একাদশে দ্বিতীয় ধাপের আবেদন ৩০ জুন

নিজস্ব প্রতিবেদক : একাদশ শ্রেণির প্রথম ধাপের ভর্তির ফলাফলে ৪...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা