ছবি: সংগৃহীত
পরিবেশ

আজ দুপুরের মধ্যে কমবে বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি: রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে টানা ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে বৃষ্টি ঝরছে। কখনো মুষলধারে, আবার কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে।

আরও পড়ুন: সেন্ট মার্টিনে আটকা ২০০ পর্যটক

শুক্রবার (৬ অক্টোবর) রাতে এ ভোগান্তির মধ্যেই স্বস্তির বার্তা দিয়েছে আবহাওয়া অফিস।

এ বিষয়ে আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টি হয়েছে ৮০ মিলিমিটার। বৃষ্টির পরিমাণ না বাড়লেও এ অবস্থা বিরাজ করবে শনিবার (৭ অক্টোবর) পর্যন্ত। তবে এ দিন আকাশ দিনভর মেঘলা থাকলেও দুপুরের মধ্যে বৃষ্টি কমে আসবে।

রোদের দেখা কবে মিলবে- এ বিষয়ে তিনি জানান, শনিবার বৃষ্টি কমলেও রোদের সম্ভাবনা নেই। রোববার থেকে আকাশ পরিষ্কার হবে এবং তাপমাত্রা বাড়বে।

আরও পড়ুন: মেঘনায় ট্রলারডুবি, নিখোঁজ ৬

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় চলতি বর্ষা মৌসুমের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কিশোরগঞ্জের নিকলিতে ৪৭৬ মিলিমিটার। এ দিন সকাল থেকে তেমন বৃষ্টি না হলেও সন্ধ্যার পর হঠাৎ করেই বৃষ্টি বাড়ে। সাপ্তাহিক ছুটি ও বৃষ্টির আমেজ মিলে এ সময় রাস্তায় মানুষের সংখ্যা ছিল খুব কম।

অন্যান্য ছুটির দিনে ঢাকার রাস্তায় যানজট না থাকলেও শুক্রবার সকালে ঢাকার রাস্তা ফাঁকা হয়েছে অন্য মাত্রায়। যে গাড়িগুলো চলছে, কোথাও কোনোরকম বাধা ছাড়াই একটানা চলতে পারছে। তবে কিছু জায়গায় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে কিছুটা দুর্ভোগ পোহাতে হচ্ছে চালকদের।

আরও পড়ুন: বেড়েছে পেঁয়াজ-মুরগির দাম

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বেশি সক্রিয় থাকায় সাগর কিছুটা উত্তাল রয়েছে। এতে চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দর এবং কক্সবাজার উপকূলকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নৌযানগুলোকে সাগরের উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আজ রাজশাহী, বগুড়া, পাবনা, দিনাজপুর, রংপুর, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, যশোর, ময়মনসিংহ, কুষ্টিয়া, খুলনা, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন: সয়াবিন তেল কিনবে সরকার

আবহাওয়া অফিস বলছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

এ সময় মৌসুমি বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। আগামী ২ দিনের মধ্যে উত্তর আন্দামান সাগর ও এর কাছাকাছি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

শুক্রবার রাতে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, লঘুচাপ ও সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সারা দেশে বৃষ্টি হচ্ছে। গত ২ দিন ধরে বৃষ্টির প্রবণতা বেশি। এতো বেশি বৃষ্টি ভরা বর্ষা মৌসুমেও হয়নি।

আরও পড়ুন: ফের বাড়লো ঋণের সুদহার

তবে গত ২ দিন ধরে দেশের ৪ টি সমুদ্রবন্দরে জারি থাকা ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত শুক্রবার দুপুরের পর নামিয়ে ফেলা হয়েছে। বৃষ্টি দেশের পূর্বাংশ থেকে কমে আসছে।

শুক্রবার রংপুরে সামান্য বৃষ্টি হয়েছে। রাজশাহীর বগুড়ায় কিছুটা বৃষ্টি ছিল। এটাকে চলতি বর্ষা মৌসুমের শেষ বৃষ্টি বলা যায়। কারণ দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নেওয়ার সময় হয়েছে। এরপর শুরু হবে হেমন্তকাল।

তিনি বলেন, শনিবার বিকেলের দিকেই ঢাকায় বৃষ্টি কমে যাবে। এরপর হয়তো হালকা কিছু বৃষ্টি হলেও হতে পারে। তবে ব্যাপক পরিসরে আর হবে না।

আরও পড়ুন: আ’লীগের জনসভা স্থগিত

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে শুক্রবার দুপুর ১২ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটার বা এর বেশি) বর্ষণ হতে পারে।

এ দিন সন্ধ্যা ৬ টা পর্যন্ত ২৪ ঘন্টায় রংপুর, রাজশাহী ও বরিশাল বিভাগ ছাড়া অন্যান্য বিভাগের কয়েকটি স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। এর মধ্যে ময়মনসিংহে ৩৪০, নেত্রকোনায় ৩১১, সিলেটে ১৩৬, কক্সবাজারে ৯১ ও যশোরে ৯৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন: শ্রেণিকক্ষে হাঁটুপানি, ব্যাহত পাঠদান

শুক্রবার সন্ধ্যা ৬ টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রোববার (৮ অক্টোবর) ময়মনসিংহ ও সিলেট এবং সোমবার (৯ অক্টোবর) সিলেট বিভাগে বৃষ্টির প্রবণতা বেশি থাকতে পারে। তবে অন্যান্য বিভাগে বৃষ্টি কমে যেতে পারে। এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা