ছবি-সংগৃহীত
পরিবেশ

রাতে গাছ কর্তন, চলছে প্রতিবাদ

নিজস্ব প্রতিনিধি : জলবায়ুর বিরূপ প্রভাব থেকে মুক্তি পেতে গাছ রক্ষার বিকল্প নেই। তাই পৃথিবীজুড়ে গাছ রক্ষা করার আহ্বানই মুখ্য হয়েছে উঠেছে। তবে এর উল্টো দিকে হাটছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। সড়কের সৌন্দর্য বাড়াতে গাছ কেটে নতুন করে সড়ক বিভাজক তৈরি করছে সংস্থাটি।

আরও পড়ুন : রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি, ৩ শিশু আহত

রোববার (৭ মে) দুপুরে সরেজমিনে দেখা যায়, জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের সামনে থেকে আবাহনী খেলার মাঠের উত্তর-পশ্চিম কোণ পর্যন্ত সড়কের বিভাজকে থাকা সব গাছ কেটে ফেলা হয়েছে। সেখনে একটিও অক্ষত গাছ দেখা যায়নি।

এরআগে শনিবার (৬ মে) রাতেও আবাহনী খেলার মাঠের উত্তর-পশ্চিম কোণে গাছ কাটা হয়েছে। গাছ কাটা অব্যাহত থাকবে বলেও জানিয়েছে সিটি করপোরেশন।

এদিকে এর প্রতিবাদে রবিবার বিকেলে মানববন্ধন করেছে পরিবেশবাদী যুব সংগঠন গ্রিন ভয়েস। এতে পরিবেশ আন্দোলনে সম্পৃক্ত ব্যক্তিরা ছাড়াও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।

আরও পড়ুন : ভারতে যুদ্ধবিমান বিধ্বস্ত, নিহত ৩

পরিবেশবাদীরা বলছেন, প্রচণ্ড গরমে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। এরপরও সিটি কর্পোরেশন গাছ কেটে উন্নয়নকাজ করছে। পরিবেশ ধ্বংস করে এমন উন্নয়ন বন্ধ করার আহ্বান জানান তারা।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, বিভিন্ন এলাকায় সড়কের সৌন্দর্যবর্ধনে ৯ কোটি ৬২ লাখ টাকার একটি কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এর অংশ হিসেবে ধানমন্ডি এলাকার সাতমসজিদ সড়কেও সড়ক বিভাজকের উন্নয়নকাজ হচ্ছে। এই কাজ করতে গিয়ে সড়কে লাগানো পুরোনো গাছগুলো কেটে ফেলা হচ্ছে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী ও সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, গাছ কেটে সড়কের সৌন্দর্যবধন অমানবিক ও বিবেকবুদ্ধিহীন কাজ।

আরও পড়ুন : নির্বাচনে অংশ নিতে পারবেন না জাহাঙ্গীর

তিনি বলেন, “কিছুদিন আগে প্রচণ্ড গরমের পরও সিটি কর্পোরেশন গাছ কেটে উন্নয়নকাজ করেছে। গাছ কেন কাটতে হবে? সড়ক বিভাজকে সৌন্দর্যবর্ধন করতে হলে গাছ রেখেই কীভাবে কাজটি করা যায়, সেই পথ সিটি কর্পোরেশনকে খুঁজে বের করতে হবে।”

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) প্রতিষ্ঠাতা অধ্যাপক আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, ‘নগরের অস্তিত্বের সঙ্গে গাছ ওতপ্রোতভাবে জড়িত। নগরীর সবুজ এলাকার তাপমাত্রা ও বাণিজ্যিক এলাকার তাপমাত্রার পার্থক্য আমরা বিভিন্ন গবেষণায় জেনেছি। ফলে প্রকল্পনির্ভর উন্নয়নের নামে সবুজ উজাড়ের ফলাফল হবে ভয়াবহ।’

আরও পড়ুন : ড. ইউনূসের বিরুদ্ধে মামলা চলবে

প্রসঙ্গত, গত জানুয়ারিতে রাজধানীর সাতমসজিদ সড়কে গাছ কেটেছিল সংস্থাটি। তখন এ নিয়ে নানা মহলের সমালোচনার মুখে গাছ কাটা বন্ধ রাখা হয়েছিল। তবে আবারো সেই গাছ হত্যার মিশনে নেমেছে সংস্থাটি।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

ভারতে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে লোকসভা ন...

সিলেটে স্বস্তির বৃষ্টি

জেলা প্রতিনিধি: চলমান তীব্র গরমের মধ্যে মাঝরাতে সিলেটে নেমেছ...

বিএনপি গণতন্ত্রকে হত্যা করেছে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী...

ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: শেরে বাংলা এ কে...

প্রবোধচন্দ্র সেন’জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা