সংগৃহীত
বিনোদন

সিনেমাপ্রেমীদের নীরবতায় আশ্চর্য জয়া

বিনোদন ডেস্ক : বিখ্যাত কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্প অবলম্বনে নির্মিত হয়েছে ‘মায়ার জঞ্জাল’ সিনেমা। সিনেমাটির মাধ্যমে দীর্ঘ ১৯ বছর পর বড় পর্দায় ফিরেছেন ঢাকার অভিনেত্রী অপি করিম। আছেন বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেতা বাংলাদেশের সোহেল মণ্ডল ও কলকাতার ঋত্বিক চক্রবর্তী। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটি গত ২৪ ফেব্রুয়ারি দুই দেশে মুক্তি পেয়েছে।

মুক্তির পর থেকেই ভালো সাড়া ফেলেছে সিনেমাটি। কিন্তু ‘মায়ার জঞ্জাল’ সিনেমাটি নিয়ে দেশের অনুরাগীরা নীরব থাকায় সমালোচনা করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তার ভাষায়, এমন একটি অপূর্ব সিনেমা নিয়ে তাদের (সিনেমাপ্রেমীদের) নীরবতায় আমি খুবই আশ্চর্য হয়েছি।

আরও পড়ুন : নতুন রূপে দেখা দিয়েছেন প্রভা

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে জয়া আহসান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেন, “মায়ার জঞ্জাল’ সিনেমা মুক্তি পেয়েছে। বাংলাদেশের সিনেমা হলে চলছে এটি। আমাদের দেশে যারা ভালো সিনেমার জন্য তৃষ্ণার্ত, এমন একটি অপূর্ব সিনেমা নিয়ে তাদের নীরবতায় আমি খুবই আশ্চর্য হয়েছি’’।

সেখানে এই অভিনেত্রী আরও লিখেছেন, ‘‘যৌথ প্রযোজনার এই সিনেমা তো আমাদেরও, নাকি? অপি করিম আর সোহেল মণ্ডল গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন। সিনেমাটির মূলে আছেন বাংলা ভাষার জাদুকর লেখক মানিক বন্দ্যোপাধ্যায়।’’

আরও পড়ুন : শাকিবকে প্রত্যাখ্যান করলেন পূজা!

ভালো সিনেমা নিয়ে দেশের পরিচালক, শিল্পী, কলাকুশলীরা সরব হলে তবেই না ভালো সিনেমার আবহাওয়াটা গড়ে উঠবে, দর্শকদের তৃষ্ণা বাড়বে। এসব স্মরণ করে জয়া আহসান লিখেন, ‘আমাদের নাগরিক সমাজের একেবারে প্রান্তে জীবনযাপন করা কিছু মানুষের এমন মায়া ভরা সিনেমা আমি আর দেখিনি।

তিনি লিখেছেন, ‘জীবনের কঠিন কষাঘাতে তারা ম্রিয়মাণ, তিক্ত আর বাঁকা করে তুলেছে; কিন্তু সব ছাপিয়েও মমতা কীভাবে শেষ পর্যন্ত মানুষকে মানুষের সঙ্গে বেঁধে রাখে— সেই গল্পই দেখিয়েছেন পরিচালক ইন্দ্রনীল রায় চৌধুরী। ভালো বাংলা সিনেমার চৌহদ্দি বড় করতে চাইলে আমাদের মনটাও তো প্রসারিত করতে হবে। আমরা সবাই যেন ভালো সিনেমার সঙ্গে থাকি।’

আরও পড়ুন : বিয়ের আগেই মা হয়েছিলেন পূজা!

মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প (বিষাক্ত প্রেম ও সুবালা) অবলম্বনে নির্মিত হয়েছে ‘মায়ার জঞ্জাল’ সিনেমা। এর চিত্রনাট্য রচনা করেছেন পরিচালক ইন্দ্রনীল রায় চৌধুরী। সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করেছে বাংলাদেশের ভিউজ অ্যান্ড ভিশনস এবং কলকাতার ফ্লিপবুক। সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন- ওয়াহিদা মল্লিক জলি, ব্রাত্য বসু, চান্দ্রেয়ী ঘোষ, পরাণ বন্দ্যোপাধ্যায়, শাঁওলি চট্টোপাধ্যায়, দীপক হালদার, জয়দীপ মুখার্জি, অমিত সাহা, কমলিকা ব্যানার্জি প্রমুখ।

প্রসঙ্গত, ‘মায়ার জঞ্জাল’ সিনেমাটি ইতালির রোমে এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতা বিভাগ ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’য় বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জিতেছে। এছাড়া যুক্তরাজ্যের লন্ডনে রেইনবো চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র এবং ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান কমপিটিশনে প্রতিযোগিতা করে চিত্রনাট্যের জন্য পুরস্কার জিতেছে।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা