ছবি : সংগৃহিত
শিক্ষা
স্বজনপ্রীতি ও অদক্ষতা

খণ্ডকালীন শিক্ষক ও লাইব্রেরিয়ানদের প্রশিক্ষণ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে মাধ্যমিক শিক্ষকদের প্রশিক্ষণে প্রধান শিক্ষকদের অদক্ষতা ও স্বজনপ্রীতির কারণে অনেক খণ্ডকালীন শিক্ষক ও লাইব্রেরিয়ান প্রশিক্ষণে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে।

আরও পড়ুন : মাস্টার্স পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ

শুক্রবার (৬ জানুয়ারী) সকাল দিকে আলবার্ট ভিক্টোর যতীন্দ্র মোহন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শুরু হয় মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণের কার্যক্রম।

এতে দেখা গেছে খণ্ডকালীন শিক্ষক ও একাধিক লাইব্রেরিয়ান প্রশিক্ষণ নিচ্ছে। নিয়ম অনুযায়ী তারা প্রশিক্ষণ বা প্রশিক্ষণ গ্রহণ করতে পারে না। তবে প্রধান শিক্ষকদের স্বজন প্রীতির কারণে তারা প্রশিক্ষণ নিতে পেরেছে। এতে বিদ্যালয়ে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা প্রশিক্ষণ থেকে বঞ্চিত হচ্ছে।

এদিকে, বেলা ১১ টার দিকে জেলা শিক্ষা অফিসার এসে খণ্ডকালীন শিক্ষক ও লাইব্রেরিয়ান থাকলে বের হওয়ার কথা বলেন। এ সময় ১০-১২জন প্রশিক্ষণ নিতে আশা খণ্ডকালীন শিক্ষক ও লাইব্রেরীয়ান বের হয়ে যায়।

আরও পড়ুন : কাগজের মান খারাপ হওয়ার কথা নয়

এছাড়াও প্রধান শিক্ষকদের স্বজন প্রীতির কারণে ১৫ থেকে ১৭জন খন্ডকালিন শিক্ষক ও লাইব্রেরিয়ান শিল্প ও সংস্কৃতি বিষয় সহ অন্যান্য বিষয়ের উপর প্রথম দিন প্রশিক্ষণ নেন।

এর মধ্যে প্রেসিডেন্ট প্রফেসর ড.ইয়াজ উদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের ২জন, সৈয়দপুর মাধ্যমিক বিদ্যালয়ের ৩জন, গজারিয়ার ৫জন ও টঙ্গীবাড়িতে ২জন প্রশিক্ষণ করেছেন।

জানাগেছে, মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি, গজারিয়া ও সদর উপজেলার ৬৫৩ জন শিক্ষককের মধ্যে প্রথম দিনে ৫৯৪ জন শিক্ষক প্রশিক্ষণ নেয়। ১১টি বিষয়ের উপর ৩৩জন শিক্ষক ৬৫৩জন শিক্ষককে প্রশিক্ষণ দিবে। এ প্রশিক্ষণ চলবে আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত।

আরও পড়ুন : ৪ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বন্ধ

সংশ্লিষ্ট প্রধান শিক্ষকরাই খণ্ডকালীন শিক্ষক ও লাইব্রেরিয়ানদের বিষয় নির্ধারনের ইএমআইএসে তথ্য ইনপুট দিয়েছেন। এতে নতুন বছরে শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক দক্ষ শিক্ষকের পাঠদান থেকে বঞ্চিত হবে। তবে এ বিষয়ে প্রধান শিক্ষকদের সাথে যোগাযোগ করার চেষ্টার করা হলেও তাদের পাওয়া যায়নি।

অনেক বিদ্যালয় সকল বিষয়ে শিক্ষকের প্রশিক্ষণ নিশ্চিত করতে পারেনি। যেমন স্বাস্থ্য সুরক্ষা ও ডিজিটাল প্রযুক্তিতে বিষয়ভিত্তিক শিক্ষক কম পাওয়া যাচ্ছে। সবার আগ্রহ গণিত ও বিজ্ঞানের মত বিষয়ে। অথচ প্রজ্ঞাপনে উল্লেখ ছিল সকল বিষয়ের শিক্ষক নির্ধারন করে দেওয়া।

কিন্তু প্রধান শিক্ষকরা নীতিমালা সঠিকভাবে পরিপালন না করায় এমন সমস্যার তৈরী হয়েছে। ফলে বিদ্যালয়ে শিক্ষাক্রম বাস্তবায়ন বড় বাধা হয়ে দাড়াঁবে।

আরও পড়ুন : সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী বৃত্তি পাবে

শিক্ষা সংশ্লিষ্টরা মনে করছেন, এখনো তালিকা সংশোধন পূর্বক বিদ্যালয়ে প্রত্যেকটি বিষয়ে পর্যাপ্ত শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনা হোক। কোনো বিষয়ে অধিক শিক্ষক, আর কোনো বিষয়ে শিক্ষক নেই, এমন পরিস্থিতি হলে শিক্ষাক্রম বাস্তবায়ন চ্যালেঞ্জের মুখোমুখি দাড়াবে।

এ বিষয়ে মুন্সীগঞ্জ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নীলুফার জাগান বলেন, শিক্ষকদের প্রশিক্ষণের বিষয়টি নির্ধারন করেন স্ব-স্ব বিদ্যালয়েল প্রধান শিক্ষক। আমরা শুধু মন্ত্রনালয়ের নির্দেশ মোতাবেক প্রশিক্ষণের আয়োজন করি।

তিনি আরও বলেন, এখানে অনেক খণ্ডকালীন শিক্ষক ও লাইব্রেরিয়ান প্রশিক্ষণ নিচ্ছে। নিয়ম অনুয়ায়ী তারা এ প্রশিক্ষণ গ্রহণ করতে পারে না। তবে তারা প্রধান শিক্ষকদের মাধ্যমে ইএমআইএসে পছন্দ মতো বিষয়ে দিয়ে অনলাইনের প্রশিক্ষণ শেষে এখানে বাস্তবমুখী প্রশিক্ষণ নিচ্ছে।

আরও পড়ুন : স্মার্ট বাংলাদেশের কারিগর হবে শিশুরা

তবে প্রধান শিক্ষকদের নির্দেশনা দেওয়া আছে কোনো খণ্ডকালীন শিক্ষক এ প্রশিক্ষণে নিতে পারবে না বা ইএমআইএসে তথ্য দিয়ে নিবন্ধন করতে পারবে না।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: বৃহস্পতিবার চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রি...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্য...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে বাস-মাইক্রোবাসের মুখোমু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা