শিক্ষা

ধরা-ছোঁয়ার বাইরে জবি শিক্ষার্থী আকবর হত্যাকারী

মোঃ ইয়াছিন ইসলাম, জবি: দীর্ঘ পাঁচমাস পেরিয়ে গেলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ১২তম ব্যাচের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী মোঃ আকবর হোসাইন খান রাব্বি হত্যাকাণ্ডের কোনো সুরাহা মেলেনি।

বর্তমানে মামলাটি চট্টগ্রামের খুলশী থানায় থাকলেও দীর্ঘসময় পরেও তদন্তের কোনো অগ্রগতি না পেয়ে তাদের পরিবার চান মামলাটি PBI বা CID এর অধীনে দেয়া হোক। এজন্য তাদের পরিবার থেকে একটি লিখিত আবেদন করলেও মামলাটি এখনো আগের অবস্থাতেই রয়েছে। এছাড়া তার পরিবার থেকে মামলায় উল্লেখিত সন্দেহভাজন ব্যক্তিদের এখন অব্দি জিজ্ঞাসাবাদের আওতায় নেয়নি পুলিশ। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন তার পরিবার।

সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে আকবর হত্যাকাণ্ডের দ্রুত সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে সংবাদ সম্মেলন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর সাধারণ শিক্ষার্থীবৃন্দ ও আকবরের বড় বোন লাবণী খানম আঁখি।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, দেশব্যাপী আলোচিত গত ২৭ আগস্ট ২০২১ তারিখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর ১২তম ব্যাচের মানেজমেন্ট স্টাডিজ বিভাগের ৪র্থ বর্ষে অধ্যায়নরত শিক্ষার্থী ‘মো: আকবর হুসাইন খান রাব্বি’ পুরান ঢাকার মেস থেকে বেরিয়ে যান এবং তার সহপাঠীরা বিভিন্ন সময়ে ফোনে যোগাযোগ করলে আশেপাশে রয়েছেন বলে জানান।

সর্বশেষ রাত ৮টা ৩৭ মিনিটে যখন আকবরের সাথে যোগাযোগ করা হয়, তখন একটু পর বাসায় ফিরবেন বলে তার বড় বোনকে জানান। এরপর রাত ৮টা ৫৩ মিনিটে জানা যায় আকবরকে চট্টগ্রামের একটি ফ্লাইওভার থেকে নিচে কে বা কারা ফেলেছে এবং প্রতক্ষ্যদর্শীরা ঘটনাস্থল থেকে অজ্ঞান ও আহত অবস্থায় তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে ভর্তি করেন।

এ সময় তার কোমরের বাম পাশে ভোতা অস্ত্রদিয়ে গভীর এক ক্ষত ছিল। ফ্লাইওভার থেকে ফেলে দেয়ায় তার ব্রেইন অনেকাংশে থেঁতলে যায়। ব্রেইনে রক্তক্ষরণ হয়ে, টানা ৫দিন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এ আইসিইউ তে জীবন-মৃত্যুর সাথে যুদ্ধ করে ১ সেপ্টেম্বর ভোরে আকবর এর মৃত্যু হয়।

দীর্ঘ পাঁচমাস পার হয়ে গেলেও অপরাধীরা এখনো ধরা ছোয়ার বাইরে, পুলিশ এখনো সন্তোষজনক কোনো তথ্য সংগ্রহ করতে পারেনি। কে বা কারা, গত ২৭ আগস্ট রাতে পরিকল্পনা মাফিক ঢাকা হতে চট্টগ্রাম নিয়ে গিয়ে হত্যা করেছে, তা এখনও এক রহস্য রয়ে গেছে।

আকবরের মোবাইল ফোনটি ঘটনার এক দুইদিনের মধ্যেই থানা থেকে লক খুলতে গিয়ে হার্ড রিসেট দেয়া হয়, ফলে তার ফোন থেকে কোনো কিছু পাওয়া যায়নি। পুলিশ কোনো সন্তোষজনক তথ্য সংগ্রহ করতে পারেনি বলে জানায়।

আরও পড়ুন: জবির লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের নবনিযুক্ত ডিন মনিরুজ্জামান

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা যায়, চট্টগ্রাম খুলসী থানা পুলিশের তদন্ত এবং প্রাপ্ত আলামতের ভিত্তিতে স্পষ্ট যে, প্রাথমিক তদন্তে চট্টগ্রাম খুলসী থানা পুলিশ এটিকে পরিকল্পনা মাফিক হত্যা বলে নিশ্চিত করে।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, আমাদের সহপাঠীকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। আমরা সাধারণ শিক্ষার্থীরা আমাদের একজন সহপাঠীর এমন রহস্যজনক মৃত্যুর সুষ্ঠু তদন্ত এবং দোষীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

দ্রুত সঠিক তদন্ত ও দোষীদের বিচার না হলে অনতিবিলম্বে আমরা কঠোর কর্মসূচিতে যাবো। তারা সকলেই শঙ্কা প্রকাশ করে, তদন্তে এত দীর্ঘ সময় লাগার কারণে এর অগ্রগতি ব্যহত হচ্ছে। এজন্য তারা বাংলাদেশ পুলিশের দায়সারা ভাবকে প্রধান কারণ মনে করছেন। উক্ত সংবাদ সম্মেলনে তার পরিবার ও সহপাঠীরা নিজেদের দুঃখ প্রকাশ করেন এবং তারা অনতিবিলম্বে এই নৃশংস হত্যাকান্ডের দ্রুত সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানান।

আরও পড়ুন: ৪০তম বিসিএসের ভাইভা শুরু ৬ ফেব্রুয়ারি

তারা আরও বলেন, একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অনেক মেধা, শ্রম দিয়ে এ পর্যায়ে আসে। পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে এতগুলো বছর পড়াশোনা, কত স্বপ্ন কত আশা। আকবর এর স্বপ্ন ছিল বাংলাদেশ ব্যাংকের এডি হওয়ার এবং সেভাবেই নিজেকে প্রস্তুত করছিলেন। ঠিক ফাইনাল পরিক্ষার আগে আগে তার এ রহস্যজনক হত্যাকাণ্ড, এটা মেনে নেয়া তার পরিবার ও বন্ধু-বান্ধব সকলের জন্য কষ্টকর।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোস্তফা কামাল বলেন, সিআইডি ও পিবিআই এর সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিয়মিত যোগাযোগ আছে। সিআইডি থেকে কোন আপডেট আসলেই আমাদের জানানো হবে। সে অনুযায়ী আমরা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।

মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মফিজ বলেন, মামলার তদন্ত চলছে, তার ল্যাপটপ সিআইডির ফরেনসিকে পাঠানো হয়েছে, সেখান থেকে রিপোর্ট পেলেই তদন্তের অগ্রগতি সম্পর্কে জানা যাবে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ফেসবুকে অশ্লীল ছবি ছড়ানোর প্রতিবাদে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সদর...

ভাস্কর নভেরা আহমেদ’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ইসরায়েলের পাল্টা হামলায় নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলে হামাসের রকেট হামলায় নিহতের জবাব...

৩ দিন বন্ধ থাকবে বাইক চলাচল 

নিজস্ব প্রতিবেদক: আগামী ৮ মে প্রথ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা