শিক্ষা

মহানবীকে (সা.) নিয়ে কটূক্তি করায় চুয়েট ছাত্র বহিষ্কার

নিজস্ব প্রতিনিধি, চট্টগ্রাম : এবার মহানবী হজরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকে আপত্তিকর মন্তব্য করায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ছাত্রকে বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিষদের পরিচালক অধ্যাপক ড. মশিউল হক এ বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। ছাত্রত্ব বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ওই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। ২০১৩-১৪ শিক্ষাবর্ষের রায়হান রোমান নামে ওই ছাত্র কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেন।

জানা গেছে, গত ২৫ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রোমান ইসলাম ধর্মকে নিয়ে ব্যঙ্গাত্মক মতামত এবং মহানবী (সাঃ) কে কটূক্তি করেন। রোমান বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চুয়েট শাখার সাবেক সাধারণ সম্পাদক। মহানবীকে (সা.) নিয়ে আপত্তিকর মন্তব্য করায় ক্ষোভে ফেটে পড়েন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরা। সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ছাত্রত্ব বাতিল এবং যথোপযুক্ত শাস্তির আবেদন করা হয়।

শুক্রবার (৩০ অক্টোবর) চুয়েটের একাডেমিক কাউন্সিলের ১২২তম জরুরি সভায় বিষয়টি অনুমোদন হয়েছে। এতে সভাপতিত্ব করেন চুয়েটের উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম। সাময়িক বহিষ্কৃত রায়হান রোমান চুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত সপ্তাহে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ফেসবুকে একাধিক পোস্ট দেন রায়হান রোমান। এতে মহানবীর অবমাননার পাশাপাশি ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ এনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন করেন চুয়েটের সাবেক ও বর্তমান কয়েকজন শিক্ষার্থী। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বৈঠকে বসে চুয়েটের স্টুডেন্ট ডিসিপ্লিনারি কমিটি। সভায় শিক্ষার্থী রায়হানকে সাময়িক বহিষ্কারের জন্য সুপারিশ পাঠানোর সিদ্ধান্ত হয়।

চুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. ফারুক-উজ-জামান চৌধুরী বলেন, ‘মহানবী (সা.) সম্পর্কে অবমাননাকর লেখা ফেসবুকে পোস্ট করার অভিযোগে ডিসিপ্লিনারি কমিটিতে তাকে (রায়হান রোমান) সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।’ তিনি বলেন, ‘সেই সিদ্ধান্ত সুপারিশ আকারে অনুমোদনের জন্য একাডেমিক কাউন্সিলে পাঠানো হয়। একাডেমিক কাউন্সিলের সভায় তেমন কোনো আলোচনা হয়নি বিষয়টি নিয়ে। শুধুমাত্র ডিসিপ্লিনারি কমিটির সিদ্ধান্ত পাস করা হয়েছে।’

সান নিউজ/পিডিকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা