সারাদেশ

সংস্কৃতি চর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ

ফয়সল চৌধুরী, হবিগঞ্জ: ‘জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে অসাম্প্রদায়িক ও শোষনহীন দেশ প্রতিষ্ঠার স্বপ্ন দেখিয়েছিলেন, তাঁর কন্যা সেই স্বপ্ন বাস্তবায়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। সেই সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হলে সোনার মানুষ তৈরি করতে হবে। যার জন্য সাহিত্য ও সংস্কৃতি চর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

আরও পড়ুন: আপনারা দেশের কথা ভাবুন

বুধবার (২৬ অক্টোবর) বেলা ১২টায় হবিগঞ্জ শিল্পকলা একাডেমিতে ‘জেলা সাহিত্যমেলা-২০২২’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর উপরোক্ত কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, ‘২০০৫ ইউনেসকো সম্মেলনে পৃথিবীতে কালচারাল এক্সপ্রেশনের মাধ্যমে ক্রিয়েটিভ ইকোনমি তৈরি করার কথা বলা হয়েছে। আমাদের দেশের কোন সৃজনশীল সৃষ্টি যদি হ্যারি পটারের মত বেস্ট সেলার হয়, তাহলে তা আমাদের ইকোনমিতে প্রভাব ফেলবে। এটাই ক্রিয়েটিভ ইকোনমি।’

জেলা পর্যায়ে সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষে হবিগঞ্জে শুরু হয়েছে দুইদিনব্যাপী ‘জেলা সাহিত্যমেলা-২০২২’। জেলা প্রশাসনের ব্যবস্থাপনায়, বাংলা একাডেমির সমন্বয়ে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বুধবার (২৬ অক্টোবর) ও বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ মেলায় থাকছে নানা আয়োজন।
সকাল ১০টায় বেলুন উড়িয়ে সাহিত্যমেলার উদ্বোধন করা হয়।

এরপর আলোচনা অনুষ্ঠানে জেলা প্রশাসক ইশরাত জাহানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব আশরাফুল রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নূরুল ইসলাম, হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইলিয়াছ বখত চৌধরী জালাল, বাংলা একাডেমির উপ-পরিচালক ড. মো. শাহাদাৎ হোসেন নিপু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মো. আলমগীর চৌধুরী ও হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম। বাংলা একাডেমির মহাপরিচালকের লিখিত বক্তব্য পাঠ করেন উপপরিচালক ড. মো. শাহাদাৎ হোসেন নিপু।

এরপর হবিগঞ্জের সাহিত্য ও সংস্কৃতি যৎসামান্য ইতিবৃত্ত, হবিগঞ্জের সাহিত্যাঙ্গন: কথাসাহিত্য, নাটক হবিগঞ্জের ছড়া, কবিতা ও শিশুসাহিত্য নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে রুমা মোদক, তাহমিনা বেগম গিনি ও সিদ্দিকি হারুন।

প্রবন্ধের ওপর আলোচনা করেন হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইলিয়াছ বখত চৌধুরী জালাল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক ও বৃন্দাবন সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আজহারুল ইসলাম।

সাহিত্যমেলার দ্বিতীয়দিনে সকাল ১০টায় সাহিত্য পাঠ, সাড়ে ১১টায় কবি কন্ঠে কবিতা ও ছড়া পাঠ, ১২টায় নাটিক, বিকাল ৪টায় সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠান ও ৫টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

রাজধানীর গেন্ডারিয়ায় এক বৃদ্ধা নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গেন্ডারিয়ায় দ্রুতগামী একটি ট্রাক...

ইতিহাস গড়ল পুষ্পা: দ্য রাইজ

বিনোদন ডেস্ক: ভারতের স্বাধীনতা দিবসের দিন বড়সড় ধামাকা দিতে...

প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে থাইল্যান...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

গাজায় গণকবরে শত শত লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: গাজার একটি হাসপাতালের কাছে গণকবর থেকে অন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা