ঝুলন্ত সেতু
সারাদেশ

এখনো পানির নিচে ঝুলন্ত সেতু

নিজস্ব প্রতিবেদক: আশির দশকে রাঙামাটির প্রাকৃতিক সৌন্দর্যকে কাজে লাগিয়ে শহরের শেষ প্রান্তে দুই দ্বীপকে সেতুর মাধ্যমে সংযোগ ঘটানো হয়। আর কালক্রমে এই সেতু দেশব্যাপী পরিচিতি পায় ‘ঝুলন্ত সেতু’ নামে। তখন পর্যটকদের বিনোদনের বিষয়টি মাথায় রেখে সেতু নির্মাণ করা হলেও সে সময় কাপ্তাই হ্রদের রুলকার্ভ অনুসরণ না করায় গত এক দশক ধরেই বর্ষা মৌসুমের পরপরই হ্রদে পানি বাড়তে থাকলে সেতুটি ডুবে যাচ্ছে।

পর্যটন করপোরেশন ও জলবিদ্যুৎ কেন্দ্রের সূত্র জানায়, ষাটের দশকে প্রমত্তা কর্ণফুলী নদীতে বাঁধ দিয়ে সৃষ্টি করা হয় কাপ্তাই হ্রদ। হ্রদ সৃষ্টির পর এর সৌন্দর্যকে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের পরিকল্পনা গ্রহণ করা হয়। রাঙ্গামাটির প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের আকৃষ্ট করতে পরে আশির দশকে শহরের শেষ প্রান্তের দুই দ্বীপের মাঝে সংযোগ ঘটানোর মাধ্যমে ৩৩৫ ফুট দীর্ঘ ঝুলন্ত সেতু নির্মাণ করা হয়। কিন্তু সেতুটি নির্মাণের সময় কাপ্তাই হ্রদের রুলকার্ভ অনুসরণ না করায় এখন প্রতিবছর একটি সময়ে সেতুটি পানিতে ডুবে থাকছে।

জানা গেছে, কাপ্তাই হ্রদ তৈরির সময় বাঁধের নিরাপত্তা হিসাবনিকাশ করে এর সর্বোচ্চ পানির স্তর ধরা হয়েছিল ১০৯ এমএসএল (মিনস সি লেভেল)। তবে বর্তমানে কাপ্তাই হ্রদে ১০৫ এমএসএল পানি হলেই ডুবে যাচ্ছে ‘সিম্বল অব রাঙামাটি’ খ্যাত ঝুলন্ত সেতুটি। আর এখন হ্রদে ১০৬.০২ এমএসএল পানি থাকায় এটি প্রায় ১০ ইঞ্চি পানির নিচে রয়েছে। সেতু নির্মাণের সময় রুলকার্ভ অনুসরণ না করায় এখন প্রতিবছর এই সমস্যা সৃষ্টি হচ্ছে।

পর্যটন করপোরেশনের রাঙ্গামাটি অঞ্চলের ব্যবস্থাপক সৃজন বড়ুয়া বলেন, হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় আপাতত সেতুতে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, প্রতিবছর এই সমস্যা থেকে রেহাই পেতে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছি।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

সাংবাদিকের উপর হামলা মামলায় মাষ্টার জেল হাজতে

ঠাকুরগাও প্রতিনিধি : ঠাকুরগাঁও প্...

গরমে পোষা প্রাণীর যত্ন

লাইফস্টাইল ডেস্ক: প্রতিদিনই বাড়ছ...

ফরিদপুরে বিজিবি মোতায়েন

নিজস্ব প্রতিবেদক: ফরিদপুর জেলার ম...

মধুখালীতে ২ ভাইকে হত্যা, গ্রেফতার ৮

জেলা প্রতিনিধি: ফরিদপুরের মধুখালী...

অসুস্থ হয়ে হাজতির মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কেরানী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা