শিল্প ও সাহিত্য

প্রত্যাশার সাথে প্রাপ্তির সমন্বয় ঘটেনি প্রকাশকদের

হাসনাত শাহীন: শেষ শুক্রবারে মেলা জমে ওঠে, বইপ্রেমীদের পদচারণায় উৎসবমুখর হয়ে উঠে বইমেলা। বিগত বছরগুলোর সেই চিত্র এবারের মেলার শেষ শুক্রবার (৯ এপ্রিল) ২৩তম দিনে লক্ষ্য করা যায়নি।

‘শেষ শুক্রবারে মেলা জমে উঠবে এবং আশাতীত বিকিকিনিতে সফলতার পথে ধাবিত হবে’ প্রকাশকদের এমন প্রত্যাশার সাথে এবার প্রাপ্তির সমন্বয় ঘটেনি। শেষ শুক্রবারে অমর একুশে বইমেলা তার নিজ রূপে ফিরে যেতে পারেনি। এদিন ছিল না স্টল ও প্যাভিলিয়নে বইপ্রেমীদের ছোটাছুটি। বিক্রি খুব একটা ছিল না বলে অলস সময় কাটিয়েছেন প্রকাশনা সংস্থায় কর্মরতরা। সোহরাওয়ার্দী উদ্যানের ১৫ লাখ বর্গফুটের বিস্তৃত পরিসরের প্রতিটি স্টল ও প্যাভিলিয়ন থেকেই বেজে আসছিল হতাশার করুণ সুর। তবে এর মধ্যেও আশার আলো দেখছেন কয়েকজন প্রকাশক। শেষ দিন পর্যন্ত কি হয় এমন প্রতীক্ষার প্রহর গুনছেন কেউ কেউ।

অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, রাস্তায়ই মানুষ নেই, মেলায় কিভাবে মানুষ আসবে। শেষ শুক্রবারের মেলা নিয়ে যে প্রত্যাশা করেছিলাম সেই প্রত্যাশা পূরণ হয়নি। শুক্রবারে বেশি ভিড় থাকে বলে আরেকদিন নিরিবিলি পরিবেশে এসে বই কিনবেন এমন চিন্তা থেকেও অনেকে হয়তো মেলায় আসেননি। দুই/একদিনের মধ্যে ভিড় বাড়তে পারে বলে আশা প্রকাশ করছি। শেষ দিন পর্যন্ত কি হয় দেখতে চাই।

মা সেরা প্রকাশনীর কর্ণধার দেওয়ান মাসুদা সুলতানা বলেন, অনেক আশা করে মেলায় স্টল দিয়েছিলাম। এখনতো মনে হচ্ছে এতদিন যা খরচ করেছি সেই টাকাও তুলতে পারবোনা। এবারের অভিজ্ঞতা আমার অনেক কাজে লাগবে।

অন্যপ্রকাশের বিক্রয়কর্মী কাজী শান্তা বলেন, বিগত বছরগুলোর শেষ শুক্রবারে যে পরিমাণ লোক আসে এবং বিক্রি হয় এবারের শেষ শুক্রবারে এর দশভাগের এক ভাগ মানুষও আসেনি। দর্শনার্থী আর বইপ্রেমীরাই যদি না আসে তাহলে বিক্রি হবে কিভাবে? আমরা এখনও পাঠকদের অপেক্ষায় আছি।

এদিকে, বিগত কয়েকদিনের তুলনায় শেষ শুক্রবার লোকসমাগম কিছুটা বৃদ্ধি পেলেও নিয়ে তারা ব্যস্ত ছিলেন ঘোরাঘুরি আর সেলফি তোলাতে।

নিয়ন মতিয়ুলের ‘গণমাধ্যম অন্দরের ইতি-নেতি’

বলাকা প্রকাশনী থেকে এবারের মেলায় এসেছে সাংবাদিক নিয়ন মতিয়ুলের ‘গণমাধ্যম অন্দরের ইতি-নেতি’। গণমাধ্যমের চলমান সংকটের ভেতরে-বাইরের অনালোচিত বিষয়সহ দেশীয় গণমাধ্যমের সংকট-সম্ভাবনার পাশাপাশি বৈশ্বিক প্রেক্ষাপটে অনলাইন সাংবাদিকতার নানা দিকও তুলে ধরা হয়েছে বইটিতে। শুক্রবার (৯ এপ্রিল) বিকেলে মোড়ক উন্মোচন মঞ্চে বইটির প্রকাশান উৎসব অনুষ্ঠিত হয়। বলাকা প্রকাশনীর ১৮২ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। মোস্তাফিজ কারিগরের প্রচ্ছদে বইটির দাম ৩৫০ টাকা।

জয়শ্রী দাসের ‘তুমি আছো কবিতা নেই’

সিঁড়ি প্রকাশন থেকে মেলায় এসেছে জয়শ্রী দাসের উপন্যাস ‘তুমি আছো কবিতা নেই’। বইটি ইতোমধ্যেই পাঠকদের নজর কেড়েছে বলে জানিয়েছে প্রকাশনা সংস্থার সাথে সম্পৃক্তরা।

নিয়াজ চৌধুরী তুলির প্রচ্ছদে ৮৬ পৃষ্ঠার এই বইটির দাম ২০০ টাকা।

নতুন বই

বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, শুক্রবার মেলার ২৩তম দিনে নতুন বই এসেছে ৮৮টি। এর মধ্যে গল্পের বই রয়েছে ১০টি, উপন্যাস ৯টি, প্রবন্ধ ৬টি, কবিতা ৩৪টি, গবেষণা ১টি, ছড়া ১টি, শিশুসাহিত্য ২টি, জীবনী ৩টি, মুক্তিযুদ্ধ ৪টি, নাটক ১টি, বিজ্ঞান ২টি, ভ্রমণ ১টি, ইতিহাস ২টি, রাজনীতি ১টি, বঙ্গবন্ধু বিষয়ক ৩টি, রম্য/ধাঁধা ২টি, ধর্মীয় ১টি, সায়েন্সফিকশন ২টি ও অন্যান্য বিষয়ের ৩টি। গত ২৩ দিনে মোট বই প্রকাশ হয়েছে ২ হাজার ৪২১টি।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবা‌ড়ীতে ডাম্প ট্রাক ও অটো...

লক্ষ্মীপুরে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: তীব্র দাবদাহে হা...

বাম-ডান সরকার উৎখাতে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ...

ঠাকুরগাঁওয়ে আগুনে গবাদী পশু পুড়ে ছাই

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে কয়েলের আগুন...

হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি : হবিগঞ্জে হারুন আহমেদ নামে এক ব্যক্তিকে হত্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা