শিল্প ও সাহিত্য

হরতালের দিনেও প্রাণবন্ত বইমেলা

হাসনাত শাহীন: প্রতিবছরই ‘অমর একুশে বইমেলা’ নতুন সাজে-নতুন রুপে হাজির হয় বইপ্রেমীদের মাঝে। প্রতিবছরেই নতুন এবং চির তরুণ এ মেলা যেন ফিরে আসে তারুণ্যের অপার মহিমায়।

এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। প্রতিদিনই থাকছে তারুণ্যের ঝলমলে উপস্থিতি। এবং তাদের বই কেনা ও বই কেনার জন্য ছোটাছুটি দেখে সোমবার ১২তম দিনের শুরুতেই রোদ্র ঝলমলে দিনের মতোই প্রকাশকদের মুখে হাসি ফিরেছে।

সোমবার (২৯ মার্চ) দিনভর ছিল হরতালের দিন। এর মধ্যেও এদিনের মেলা শুরু হয় বিকেল ৩ টায় এবং শেষ হয় যথারীতি রাত ৯টায়। চৈত্রের প্রখর রোদ আর হালকা বাতাসের হরতালের এমন দিনের মেলার শুরু থেকেই কমবেশি বইপ্রেমী আসতে থাকে। বিকেলে হতেই প্রায় ১৫ লাখ বর্গফুটের বিশাল পরিসরের পরিচ্ছন্ন পরিবেশের এবারের মেলায় যথেষ্ট বইপ্রেমীর উপস্থিতি মেলা প্রাঙ্গণকে করে তোলে প্রাণবন্ত। বিভিন্ন প্রকাশনা সংস্থার প্রকাশক এবং বিক্রয়কর্মীরাও জানাচ্ছেন সে কথায়।

তারা বলছেন- মেলার শুরুর দিকে অগোছালোভাব কাটিয়ে মেলাপ্রাঙ্গণ এখন প্রায় সবদিক দিয়ে পরিপূর্ণতা পেয়েছে। মেলা মাঠের অবস্থাও অনেক ভালো। গত কয়েকদিনের তুলনায় এদিনের বিক্রিও অনেক ভালো হচ্ছে। আশা করি, আগামী দিনগুলোতে এবারের মেলা সবদিক থেকে পরিপূর্ণতা পাবে।

অন্যান্য বছরের এই সময়টাতে বইমেলা মোটামুটি ছিমছাম থাকে। ধীর গতিতেই এগিয়ে যায় বিকিকিনি। কিন্তু এ বছরের চিত্রটা একেবারে ভিন্ন। কেননা, এবছরের এ বইমেলার হচ্ছে ফেব্রæয়ারির পরিবর্তে মার্চ মাসে। শুরুর দিকে বেশ ভালো বইপ্রেমী ও দর্শনার্থীদের উপস্থিতি থাকলেও মেলার দিন বাড়ার সঙ্গে সঙ্গে যেন তা একটু কমে আসছিলো। কিন্তু গত শুক্রবার ও শনিবার প্রচন্ড স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের কারণে মেলার শুরু থেকে তেমন মানুষ না হলেও বিকেলে মেলা প্রাঙ্গণ হয়ে উঠেছে উৎসব মূখর। আর, রোববার দেশব্যাপি হেফাজতে ইসলামের ডাকা হরতাল থাকলেও বইমেলায় ছিলো বইপ্রেমীদের স্বতস্ফূর্ত বিচরণ। আজ সোমবারও হেফাজতের ডাকা হরতালকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মেলায় এসেছে বইপ্রেমীরা। তবে, শবে বরাতের কারণে হরতাল উপেক্ষ করে আসা এদিনের মেলায় বইপ্রেমী ও দর্শনার্থীদের উপস্থিতি তুলনামূলক কম হলেও বেচা-বিক্রি ছিল চোখে পড়ার মতো।

দিনটি সাপ্তাহিক কর্মদিবসের দিন হওয়া সত্তেও পরিচ্ছন্ন পরিবেশের এ প্রাণের বইমেলায় প্রাণের টানে ছুটে এসেছে কী লেখক-প্রকাশক, কী বইপ্রেমী শিশু-কিশোর তরুণ- সকলেই। কর্মদিবসের দিন মেলার নীতিমালা অনুসারে বিকেল ৩টায় মেলার প্রবেশপথ খুলে দিতেই বিভিন্ন বয়সী বইপ্রেমী মানুষ প্রবেশ করে মেলা প্রাঙ্গণে। সাপ্তাহিক কর্মদিবসের এদিনের এ মেলায় আগতদের মধ্যে বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আর তারুণ্যের সংখ্যায়বেশি।

তাদের প্রবেশে অল্পকিছুক্ষণের মধ্যেই বসন্তের দখিনা হাওয়ায় ভেসে আসা প্রকৃতির মধূময় সৌরভে আর নতুন বইয়ের মৌ-মৌ গন্ধের মিশেলে তারুণ্যের চির নতুন প্রাণচ্ছোল উচ্ছাসে জমে ওঠে মেলাপ্রাঙ্গণ। তারুণ্যের বই কেনার বর্হিঃপ্রকাশ আর উচ্ছাস দেখে বারবারই কেবল মনে হচ্ছিল সৈয়দ মুজতবা আলীর সেই অমোঘ বানীটির কথা ‘বই কিনে কেউ কখনও দেউলিয়া হয়না’।

এমন দিনের মেলাপ্রসঙ্গে বিভিন্ন প্রকাশনা সংস্থার প্রকাশকরা বলছেন, কর্মদিবসের দিন হলেও মেলার সময়সীমার মাঝামাঝি দিনে চলে এসেছে। যে কারণে এখন দিন যত যাবে বইমেলায় বাড়বে প্রকৃত বইপ্রেমীদের উপস্থিতি। শুধু রাজধানীর নয়, এ ক’দিনে মেলায় আসবে দেশের এ প্রান্ত থেকে ওপ্রান্তের বইপ্রেমী মানুষ। কেমন বই বিক্রি হচ্ছে জানতে চাইলে প্রকাশক ও বিক্রয়কর্মীরা জানাচ্ছেন- আজ যারাই মেলাতে এসেছে তাদের প্রায়ই বই কিনেছে।

বিকেল ৩টা থেকে মেলার প্রায় শেষমুহূর্ত পর্যন্ত মেলায় ঘুরে-ঘুরে তারই প্রমাণ পাওয়া গেল। সত্যিই-যারাই মেলায় এসেছে তাদের প্রায় সকলের হাতে হাতেই শোভা পাচ্ছিল সদ্য কেনা নতুন-নতুন বই। প্রকাশকরা আরও বলছেন, এবারের মেলায় সবধরনের বই-বিক্রি হচ্ছে। যদিও এখন পর্যন্ত বিক্রির শীর্ষে আছে উপন্যাসই। এবং যথারীতি দ্বিতীয় স্থানে সাইন্স ফিকশন। প্রতিবারের মতো এবারও গল্প-কবিতার বইয়ের বিক্রি অন্যান্য বইয়ের তুলনায় অনেক কম।

এদিকে, বইমেলার এ ১২তম দিনে মেলায় নতুন বই এসেছে ১০৮টি। এর মধ্যে গল্পের বই-১২টি, উপন্যাস-১৮, প্রবন্ধ-১০, কবিতা-৪৪, গবেষণা-২, শিশুসাহিত্য-২, জীবনী বিষয়ক বই-১, মুক্তিযুদ্ধ বিষয়ক বই-১, ভ্রমণ-১, বঙ্গবন্ধু বিষয়ক-২, ধর্ম বিষয়ক বই-১, অনুবাদ-১ বৈজ্ঞানিক কল্পকাহিনী বা সায়েন্স ফিকশন বই- ২ এবং অন্যান্য-১১টি বই।

মেলার লেখক বলছি... মঞ্চের অনুষ্ঠান : সোমবার বিকেলে বইমেলার মূল প্রাঙ্গণ সোহরাওয়ার্দী উদ্যান অংশে লেখক বলছি... মঞ্চে অনুষ্ঠিত হয়েছে লেখক ও তার বই নিয়ে আলোচনা। এতে নিজেদের বই নিয়ে আলোচনা করেন- কবি রেজাউদ্দিন স্টালিন, কথাসাহিত্যিক জাকির তালুকদার এবং মোজাম্মেল বিশ্বাস।

আগামীকাল মঙ্গলবারের বইমেলার সময়সূচি : আগামীকাল ৩০ মার্চ মঙ্গলবার ‘অমর একুশে বইমেলা ২০২১’-এর ১৩তম দিন। এদিনের মেলার শুরু হবে বিকেল ৩টায় এবং শেষ হবে রাত ৯টায়।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মেক্সিকোতে বাস উল্টে ১৪ জনের মত্যু

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোতে একটি সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত...

৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তাপপ্রবাহের কারণে আজ ঢাকা, চুয়াডা...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা