বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

পরিবেশ

মাখনার যতগুণ

সান নিউজ ডেস্ক: মাখনা বা কাটা পদ্ম আমাদের দেশি গাছ হওয়া সত্ত্বেও এর তেমন কদর নেই। চীন, জাপান, মিয়ানমার, কোরিয়া, ভারতে ও জন্মে এ জলজ উদ্ভিদটি। চীনে প্রায় ৩০০০ বছর যাবৎ মাখনা চাষের রেকর্ড আছে।

মিঠা পানির জলাধার, ঝিল বিশেষভাবে উন্মুক্ত পানির জলাভূমি বা বিলে জন্মে মাখনা। ফুল আকারে শাপলার চেয়ে ছোট। ফল গোলাকার বা ডিম্বাকৃতির এবং বাইরের অংশ কাটাযুক্ত। ফল কচি এবং পরিপক্ব উভয় অবস্থাতেই খাওয়া যায়। খোসা ছাড়ানোর পর সাদা অংশটি খেতে হয়। পুরান ঢাকায় এটি খুবেই প্রিয় ফল।

পুষ্টিগুণ: মাখনার পুষ্টির কিছু গুরুত্বপূর্ণ তথ্য হলো এটি স্নেহ পদার্থ এবং কোলস্টেরল শূন্য। এ কারণে যাদের হাটের সমস্য আছে তাদের জন্য এটি একটি আদর্শ স্নাক্স বা জল খাবার। মাখনাতে ভালো পরিমাণ প্রোটিন আছে- যা শরীরের পেশির টিসু্য গঠনে কাজে লাগে। অধিক পরিমাণ পটাশিয়াম এবং কম সোডিয়াম থাকার ফলে বিশেষত যারা হাইপার টেনশন বা উচ্চ রক্তচাপে ভোগেন তাদের রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্যে করে। প্রতি ১০০ গ্রাম মাখনাতে শক্তির পরিমাণ ৩৫০ কিলোক্যালরি, স্নেহ পদার্থ-০.১ গ্রাম, প্রোটিন-৯.৭ গ্রাম, কার্বোহাইড্রেট-৭.৭ গ্রাম, ফাইবার বা আঁশের পরিমাণ-৭.৬ গ্রাম। বিভিন্ন খনিজের মধ্যে উলেস্নখযোগ্য পরিমাণে সোডিয়াম- ২১০ মিলিগ্রাম, পটাশিয়াম-৫০০ মিলিগ্রাম এবং ক্যালশিয়ামের পরিমাণ-৬০ মিলিগ্রাম।

স্বাস্থ্য উপকারিতা: দীর্ঘস্থায়ী ডায়রিয়া, পস্নীহার সমস্যা, যকৃতের অসুখ এবং ডায়বেটিস জাতীয় অসুখের প্রতিকারে প্রাচ্যের চিকিৎসায় বহুদিন যাবত মাখনা ব্যবহৃত হচ্ছে। স্বাস্থ্যের জন্য বিজ্ঞানসম্মতভাবে প্রমাণিত মাখনার উপকারিতা কী কী দেখা যাক-

ডায়বেটিসের জন্য- মাখনার মধ্যে প্রচুর তন্তু থাকায় খাবার খাওয়ার অনতিবিলম্বে রক্তে শর্করা বৃদ্ধি হতে দেয় না। অ্যান্টিঅক্সিডেন্ট হওয়ার দরুন ডায়বিটিসের জটিলতা বাড়তে দেয় না।

হার্টের জন্য- উচ্চ মাত্রায় পটাশিয়াম থাকার কারণে মাখনা রক্তচাপ কমাতে সাহায্য করে। যেহেতু এর মধ্যে স্নেহ পদার্থ কম থাকে সে কারণে আপনার কোলেস্টেরলের মাত্রা বাড়ে না। অ্যারিথমিয়া মাইয়োকার্ডিয়াল ইসকিমিয়া এবং হার্টের অন্যান্য সমস্যার ঝুঁকি কমায়।

হাড়ের জন্য- মাখনা হচ্ছে একটি ক্যাশিয়ামসমৃদ্ধ খাদ্য এবং সে কারণে হাড় ভাঙার এবং ব্যথার ঝুঁকি কমায় একই সঙ্গে হাড়ের শক্তিবৃদ্ধি করে।

যকৃতের সমস্যার জন্য- যকৃতের একাধিক সমস্যা যেমন প্রস্রাব ধরে রাখতে না পারা, কিডনি বিকল হওয়া বা পরিইউরিয়া জাতীয় অসুখের চিরাচরিত চিকিৎসায় দীর্ঘদিন ধরে এই ফলগুলো ব্যবহার হয়ে আসছে। কিডনির সমস্যার উন্নতিতেও এগুলো কাজ করে তবে যদি এমন হয় যে আপনি দীর্ঘদিন কিডনির সমস্যায় ভুগছেন তাহলে ব্যবহারের আগে অবশ্যই আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করবেন।

বন্ধ্যাত্বের জন্য- যৌন ক্ষমতা বৃদ্ধিতে মাখনা ভালো কাজ করে এবং এমন প্রমাণও মিলেছে যে, পুরুষ এবং নারী উভয়ের ক্ষেত্রেই বন্ধ্যাত্বের সমস্যার উন্নতিতে সাহায্য করে।

অন্যান্য ব্যবহার: মাখনার ফল ও বীজ দিয়ে বিভিন্ন ধরনের মুখরোচক খাবার তৈরি হয়। সবার প্রিয় ফুচকাতে মাখনা ব্যবহৃত হয়। এটির ব্যবহারে ফুচকা ভালো ফুলে ও মচমচে হয়। ভারতে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে মাখনার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং নবরাত্রির সময় এটি খাওয়া হয়। চীনের চিরাচরিত চিকিৎসা পদ্ধতিতে এবং আয়ুর্বেদে গত ৩০০০ বছর ধরে মাখনা ব্যবহৃত হয়ে আসছে।

\হমনে রাখতে হবে: প্রচুর স্বাস্থ্যকর উপাদান থাকা সত্ত্বেও কিছু পার্শ্বপ্রতিক্রিয়া যেমন: এলার্জি, পেট ফাপা ইত্যাদি দেখা দিতে পারে। তাই দৈনন্দিন খাদ্য তালিকায় এই খাবার অন্তর্ভুক্ত করতে চাইলে আপনার চিকিৎসক বা পুষ্টি বিশারদের সঙ্গে পরামর্শ করুন।

ডক্টর মোহাম্মদ রেজওয়ান মোলস্না: ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ কৌলিসম্পদ কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

‘কাপড় খুলে রাস্তার মধ্যে পিটাবো’ (অডিও)

সাননিউজ ডেস্ক: ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের (ভিএনএসস...

গরুর মাংসের শুটকি

সান নিউজ ডেস্ক: শুটকি, ভাজা এবং ভ...

করোনায় মৃত্যু ২৪৭ জনের

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও...

ইয়নসি বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্ণার’

কূটনৈতিক প্রতিবেদক: জাতির পিতা বঙ...

হরিপুর অক্সিজেন কনসেন্ট্রেটর মেশিন হস্তান্তর

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার...

‘অসত্য প্রতিবেদন’ প্রকাশে আরএসএফকে উকিল নোটিস

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের প্রধ...

লকডাউনে চলছে কোচিং

নিজস্ব প্রতিনিধি, মুন্সীগঞ্জ: করোনা মহামারির কারণে দেশে সব শ...

পর্ন জগতে ফ্লোরার নাম!

বিনোদন ডেস্ক: ‘স্ত্রী&rsquo...

সজীব ওয়াজেদ জয় বাংলাদেশের জন্য আশির্বাদ

নিজস্ব প্রতিবেদক: সজীব ওয়াজেদ জয়...

বিয়ের ৭২ ঘণ্টার মধ্যে দ্বিতীয় বিয়ের চেষ্টা!

নিজস্ব প্রতিনিধি,নোয়াখালী: বিয়ে ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা