জাতীয়
জাতীয় সংসদ

নিয়ম রক্ষার অত্যন্ত সংক্ষিপ্ত অধিবেশন বসছে আজ

নিজস্ব প্রতিবেদক:

করোনার সংকটময় পরিস্থিতিতেও আজ শনিবার (১৮ এপ্রিল) সাংবিধানিক বাধ্যবাধকতায় সংসদ অধিবেশন বসছে। এদিন বিকাল ৫টায় শুরু হবে একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, প্রতিকূল পরিবেশের জন্য এক ঘণ্টার মধ্যে অধিবেশনের সমাপ্তি টানা হতে পারে। এছাড়া কোরাম সংকট যাতে না হয় সেই বিবেচনায় ঢাকায় অবস্থান করা মন্ত্রী, এমপি ও রাজধানীর কাছের আসনের সংসদ সদস্যদের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বলেন, সব সংসদ সদস্যের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। ঢাকায় অবস্থানরত মন্ত্রী-এমপি এবং কাছাকাছি আসনের সংসদ সদস্যদের আসার জন্য বলা হয়েছে। কোরাম সংকট পূরণে তালিকা করে ৭০-৮০ জন এমপিকেও আসার বিষয়টি নিশ্চিত করার জন্য একাধিক হুইপকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গেছে।

তিনি আরো বলেন, করোনার এমন পরিস্থিতিতে এমপিদের বসার ক্ষেত্রে দুই-তিন আসন ফাঁকা রেখে আসন বিন্যাসের পরিকল্পনা চলছে। এ ক্ষেত্রে বয়স্ক ও শারীরিক অসুস্থ এমপিদের এই অধিবেশনে যোগ দেওয়ার ক্ষেত্রে নিরুৎসাহিত করা হবে।

সূত্র জানায়, সংসদ অধিবেশন অনুষ্ঠানের বিষয়ে সংবিধানে বলা থাকলেও কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের বিষয়ে বলা নেই। এটি সংসদের কার্যপ্রণালী বিধিতে বলা আছে। সেক্ষেত্রে এই বৈঠকটি ভিডিও কনফারেন্সের মাধ্যমেও করা হতে পারে। এছাড়া সরাসরি অধিবেশনের সংবাদ কাভার করার সুযোগ থাকছে না গণমাধ্যমকর্মীদের। অধিবেশনটি সংসদ টিভিতে লাইভ সম্প্রচার করা হবে।

উল্লেখ্য, সংসদের রেওয়াজ অনুযায়ী চলতি সংসদের কোনো এমপির মৃত্যু হলে অধিবেশনের শুরুর দিনে শোক প্রস্তাব গ্রহণের পর বৈঠক মুলতবি করা হয়। চলতি সংসদের সদস্য ও সাবেক মন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু গত ২ এপ্রিল চিকিৎসাধীন মারা যান। তাই বৈঠকের শুরুতেই শোক প্রস্তাব উত্থাপন ও প্রস্তাবের ওপর আলোচনা হবে। শোক প্রস্তাব গ্রহণের পর পরই অধিবেশনের সমাপ্তি টানা হবে।

সান নিউজ/আরএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে কাল

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইন নিয়ে আলোচনা করতে আগামীকাল ঢাকায় আ...

মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নিহত ১

জেলা প্রতিনিধি : টাঙ্গাইল জেলার ঘ...

শিশুর বিকাশে খেলাধুলার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো....

হোটেল থেকে জাল নোটসহ আটক ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলা সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা