ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক
জি-২০ সম্মেলন 

জিনপিং না আসার খবরে হতাশ বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের যোগ না দেওয়ার খবরে হতাশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

আরও পড়ুন: ঢাকা-নেপিদো বৈঠকে বসছে কাল

সোমবার (৪ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারতে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের যোগ না দেওয়ার খবরে গতকাল রোববার (৩ সেপ্টেম্বর) হতাশা প্রকাশ করেছেন জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, তাকে (শি জিনপিং) দেখার জন্যই (ভারতে) যাচ্ছেন তিনি।

আরও পড়ুন: ফের বাড়ল এলপি গ্যাসের দাম

এর আগে বৃহস্পতিবার (৩১ আগস্ট) বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছিল, ভারতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলন এড়িয়ে যেতে পারেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তবে জিনপিং না আসলেও সম্মেলনে চীনের পক্ষে দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং প্রতিনিধিত্ব করবেন।

রোববার ডেলাওয়্যারের রেহোবোথ বিচে জো বাইডেন সাংবাদিকদের বলেন, আমি হতাশ, তবে আমি তাকে দেখতেই সেখানে যাচ্ছি। বাইডেন এর বেশি বিস্তারিত আর কিছু বলেননি।

আরও পড়ুন: ফের বাড়ল ডলারের দাম

রয়টার্স বলছে, জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার জন্য আগামী ৭-১০ সেপ্টেম্বর পর্যন্ত ভারত সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর তিনি ভিয়েতনাম সফর করবেন।

বাইডেন প্রশাসন মূলত এশিয়ায় যুক্তরাষ্ট্রের সম্পর্ক জোরদার করতে চায়। এ কারণেই এ সফর বেশ গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: মসজিদে বন্দুক হামলায় নিহত ৭

ভারত ও ভিয়েতনাম সফরের জন্য তিনি উন্মুখ কিনা- জানতে চাইলে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট বলেন, হ্যা, আমি উন্মুখ। আমি একটু বেশি সমন্বয় চাই। আমি মনে করি, তারা উভয়েই (ভারত ও ভিয়েতনাম) যুক্তরাষ্ট্রের সাথে অনেক ঘনিষ্ঠ সম্পর্ক চায়। এ সফর সেই কাজে খুবই সহায়ক হতে পারে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে বাইডেনের যোগ দেওয়ার কথা আগেই জানা ছিল। এ কারণে ভারতে শীর্ষ এই সম্মেলনটিকে এমন একটি স্থান হিসাবে দেখা হয়েছিল, যেখানে মার্কিন প্রেসিডেন্টের সাথে শি জিনপিং দেখা করতে পারেন বলে ধারণা করা হয়েছিল।

আরও পড়ুন: জাতীয় সংসদে অধিবেশন শুরু

কারণ এই ২ পরাশক্তির মধ্যে বাণিজ্য এবং ভূ-রাজনৈতিক উত্তেজনাসহ নানা কারণে অস্থিতিশীলতা থাকলেও উভয় দেশই সেই সম্পর্ক স্থিতিশীল করতে চায়।

এর আগে ২০২২ সালের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে বাইডেনের সাথে দেখা করেছিলেন শি জিনপিং। সেটিই ছিল বাইডেন ও জিনপিংয়ের সর্বশেষ সাক্ষাৎ।

আরও পড়ুন: ঢাকায় আসছেন মিরা রেজনিক

এদিকে জি-২০ সম্মেলনে যোগ দিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারতে যাবেন না বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন। তার পরিবর্তে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে ভারতে পাঠাবেন বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ সদস্য দেশগুলোর এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে মার্কিন উপস্থিত হবেন- প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে সদস্য, পর্যবেক্ষক ও আমন্ত্রিত দেশের শীর্ষ নেতারা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা