জাতীয়

চীন থেকে বাংলাদেশিদের ফেরাতে বিমান প্রস্তুত: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

চীনের উহান প্রদেশে থাকা বাংলাদেশি পাঁচশ শিক্ষার্থী ফিরতে চাইলে বিমান প্রস্তুত রয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন। তিনি আরো বলেন ‘অজানা’ভাইরাস রোধে বাংলাদেশ সতর্ক অবস্থানে রয়েছে।

২৮ জানুয়ারি মঙ্গলবার দুপুরে রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘ইমপ্লিমেন্টেশন অব দ্য থার্ড পেরিওডিক রিভিউ অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চীন সরকারের সঙ্গে কথা বলেছি, তারা দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিন তাদের পর্যবেক্ষণ করবে। এই দু’সপ্তাহ এই প্রদেশে কোনো বিদেশিকে প্রবেশ ও বেরোতে দেবে না তারা। সুতরাং দু’সপ্তাহ পর্যবেক্ষণ শেষে তারা সিদ্ধান্ত জানালে আমরা বাংলাদেশিদের ফিরিয়ে আনতে প্রস্তুত রয়েছি।

মন্ত্রী বলেন, আমরা চীনে বাংলাদেশিদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। পররাষ্ট্র মন্ত্রণালয় একটি ওয়েব পেইজও খুলেছে। চীন ও দক্ষিণ কোরিয়া থেকে কেউ এলে পর্যবেক্ষণ রাখবো। বিমানবন্দরে আমরা তাদের ঠিকানা নেবো। কোথায় অবস্থান করবে, সে তথ্যও নেওয়া হবে।

চীন ভ্রমণে বাংলাদেশিদের সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে আব্দুল মোমেন বলেন, এটা অজানা এক ভাইরাস। এখনো এ রোগের কোনো ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাই চীন ভ্রমণে সতর্কতা অবলম্বন করতে বলেছি।

সোমবার দুপুরে বেইজিংয়ে বিভিন্ন দেশের কূটনীতিকদের ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ১৪ দিন পর্যন্ত উহানে কাউকে প্রবেশ করতে দেবে না স্থানীয় কর্তৃপক্ষ।

এ অবস্থায় বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সরকার সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছে সরকার। সোমবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ কথা জানান।

সোমবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী তার ভেরিফাইড ফেসবুকে দেয়া পোস্টে লিখেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বাংলাদেশের নাগরিক, যারা চীন থেকে ফিরতে চাইবেন, তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য। আমরা চীনা সরকারের সঙ্গে আলোচনা শুরু করেছি। কী প্রক্রিয়ায় তাদের ফেরানো যায়, তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্মতির ভিত্তিতে করা হবে। দেশের নাগরিকদের নিরাপত্তাই সরকারের প্রধান কাজ উল্লেখ করে প্রতিমন্ত্রী জানান, যারা চীন থেকে ফিরতে আগ্রহী তাদের একটি তালিকা তৈরি হচ্ছে। ওই তালিকা তৈরি এবং সে অনুযায়ী দ্রুত পরবর্তী পদক্ষেপ নেয়ার নির্দেশনা জারি হয়েছে বলে জানান তিনি।

করোনা ভাইরাসের উৎপত্তিস্থল উহানে ৫০০ বাংলাদেশি অবরুদ্ধ অবস্থায় রয়েছেন জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছেন একজন শিক্ষার্থী। পরিস্থিতির ভয়াবহতা রোধে উহানের সঙ্গে চীনের সব অঞ্চলের সড়ক, রেল এমনকি বিমান যোগাযোগও বন্ধ করে দেয়া হয়।

এদিকে, চীনের উহানে ছাত্রাবাসের ভেতর প্রায় বন্দী অবস্থায় আছেন ছাত্র ছাত্রীরা। বাইরে বেরুতে পারছেন না, খাবার ফুরিয়ে আসছে, আতংকিত উহান নগরীতে এখন তাদের দিন কাটছে দেশে ফেরার প্রতীক্ষায়।

ইতোমধ্যে চীনের রাজধানী বেইজিংসহ ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এছাড়া জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, সৌদি আরব, কানাডাসহ অন্তত ১২টি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

গরুবাহী ভটভটির ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলার হি...

জামালপুরে মানববন্ধন ও বিক্ষোভ 

জামালপুর প্রতিনিধি: ট্রাফিক পুলিশ...

কৃষককে পিটিয়ে ও কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: বাগেরহাট জেলার মোরেলগঞ্জে আব্দুল হাকিম জোমাদ...

গরমে সবজির বাজারে নেই স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: বৈরী আবহাওয়ার প্রভাব পড়েছে সর্বত্র। বিশেষ...

গভীর নলকূপে পড়ল যুবক

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার পূর্ব নেজামপু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা