আন্তর্জাতিক

করোনা রোগীরা স্বাদ-ঘ্রাণশক্তি হারাচ্ছেন

ইন্টারন্যাশনাল ডেস্ক:

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে যারা আক্রান্ত হচ্ছেন তাদের অধিকাংশই স্বাদ ও ঘ্রাণশক্তি হারিয়ে ফেলছেন। লন্ডনের একদল গবেষক করোনা রোগীদের মধ্যে জরিপ চালিয়ে এক গবেষণায় এই উপসর্গের কথা জানিয়েছেন।

ওই গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, করোনায় বিপর্যস্ত ইতালির দুই শতাধিক রোগীর ওপর জরিপ চালিয়ে দেখা গেছে, কোভিড-১৯ আক্রান্ত রোগীদের মধ্যে ৬৭ শতাংশই তাদের স্বাদ ও ঘ্রাণশক্তি লোপ পাওয়ার কথা জানিয়েছেন। এটা আক্রান্ত হওয়ার পূর্বে কিংবা পরে দুই সময়েই হচ্ছে।

ড. ড্যানিয়েল বোরেসটো এর নেতৃত্বে গবেষণাটি করেছেন লন্ডনের গাই হাসপাতালের একদল চিকিৎসক। করোনার উপসর্গ হিসেবে ঘ্রাণশক্তি লোপ পাওয়ার বিষয়টি নিয়ে এটা দ্বিতীয় কোনো গবেষণা। করোনায় আক্রান্ত অনেক রোগী তাদের শরীরে এমন উপসর্গ দেখা দিচ্ছে বলে জানানোর পর বিষয়টি আলোচনায় আসে এবং তা নিয়ে গবেষণা হয়।

লন্ডনের এই গবেষকদল তাদের গবেষণার নাম দিয়েছেন সিনো-ন্যাজাল অথবা এসএনওটি-২২। গবেষকরা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ইতালির এমন ২০২ জন কোভিড-১৯ রোগীর সঙ্গে টেলিফোনে কথা বলে তাদের শরীরে এমন উপসর্গ ছিল কিনা তা জিজ্ঞেস করার মাধ্যমে জরিপটি করেন।

গবেষকরা জানিয়েছেন তারা বিষয়টি নিয়ে যে ২০২ জন কোভিড-১৯ রোগীর সঙ্গে কথা বলেছেন, তাদের মধ্যে ১৩০ জনই জানিয়েছেন যে, আক্রান্ত হওয়ার আগে কিংবা পরে তারা এরকম অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। যা জরিপে অংশগ্রহণকারীদের ৬৭ শতাংশ। অনেকে অবশ্য নাসারন্ধ্র বন্ধ হয়ে হয়ে যাওয়ার কথা বলেছেন, যাতে স্বাদ-ঘ্রাণশক্তি লোপ পায়।

জামা নামের একটি মেডিকেল জার্নালে প্রকাশিত নিবন্ধে গবেষকরা এই বলে উপসংহার টেনেছেন যে, যদি এই ফলাফল এটাই নিশ্চিত করে যে যারা স্বাদ ও ঘ্রাণশক্তি হারাচ্ছেন তাদের জন্য এটাকে কোভিড-১৯ এর একটি উপসর্গ বিবেচনা করে এসব মানুষকে সেল্ফ আইসোলেশন করে রাখা হোক। কেননা তাদের দ্বারা অন্য অনেকে আক্রান্ত হতে পারেন।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সৈয়দপরে শোয়ার ঘরে ব্যবসায়ী খুন

আমিরুল হক, নীলফামারী: নীলফামারীর...

জিয়ার নেতৃত্বে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়

শওকত জামান, জামালপুর : বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদ...

গত ২৪ ঘন্টায় করোনায় আরও ১৫ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়...

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টিউলিপ ফুলের চাষ

রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড়: দেশের সর্ব উত্তরের সীমান্ত জেলা...

রাজধানীর যেসব এলাকায় বিদ্যুৎ থাকবে না শনিবার

নিজস্ব প্রতিবেদক: বাৎসরিক সংরক্ষণ...

নির্বাচিতরা যেন শিল্পীদের পাশে থাকেন

বিনোদন প্রতিবেদক: বাংলাদেশ শিল্পক...

খালে ভাসছে বাঘের মরদেহ

বাগেরহাট প্রতিনিধি: পূর্ব সুন্দরব...

ফারুক আহমেদের মা আর নেই

বিনোদন ডেস্ক: না ফেরার দেশে পাড়ি...

অভিনয় শিল্পী সংঘের নতুন সভাপতি নাসিম

বিনোদন প্রতিবেদক: এবারের অভিনয় শি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা