বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

আন্তর্জাতিক

করোনার হানাতে দক্ষিণ এশিয়ায় প্রথম মৃত্যূ ভারতে

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যূর খবর পাওয়া গেল ভারতে। কর্নাটকে মৃত্যূ হওয়া ব্যক্তির বয়স হয়েছিল ৭৬ বছর। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুল্লুর বরাতে দেশটির সম্প্রচারমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

বুধবার সকালে তার মৃত্যু হলেও ঠিক কী কারণে তার মৃত্যু হয়েছিল তা তখন নিশ্চিতভাবে বলতে পারেননি ডাক্তাররা। মঙ্গলবারই করোনাভাইরাসের পরীক্ষার জন্য তার লালারসের নমুনা পাঠানো হয়েছিল গবেষণাগারে। বৃহস্পতিবার সেই পরীক্ষার ফলাফল আসতেই ভারতে করোনাভাইরাস সংক্রমণে প্রথম মৃত্যুর ঘটনা নিশ্চিত হলো। আর সেইসঙ্গে দক্ষিণ এশিয়ায় করোনায় এটাই প্রথম মৃত্যু।

স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুল্লু জানিয়েছেন, ‘ওই বৃদ্ধ যাদের সংস্পর্শে এসেছিলেন, তাদের অনুসন্ধান করা হচ্ছে। তাদের আলাদা করে রাখা হবে।’

গত ২৯ ফেব্রুয়ারি সৌদি আরব থেকে ফেরেন ওই ব্যক্তি। সেদিন হায়দ্রাবাদ বিমানবন্দরে তাকে পরীক্ষা করা হয়েছিল। সেই সময় কোনও লক্ষণ পাওয়া যায়নি তার। এরপর ৫ মার্চ শ্বাসকষ্ট ও উচ্চ রক্তচাপ দেখা দিলে একটি বেসরকারি হাসপাতালে যান তিনি এবং সেদিনই তাকে ভর্তি করা হয়। পরে তাকে হায়দ্রাবাদের একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেদিনই তাকে হাসপাতাল থেকে বের করে নিয়ে যান বাড়ির লোকেরা। এরপর রাত ১০টা ৩০মিনিটে তার মৃত্যু হয়। তবে কেন সম্ভাব্য করোনা আক্রান্ত ব্যক্তিকে হাসপাতাল কর্তৃপক্ষ সেখান থেকে নিয়ে যেতে দিলো তা পরিষ্কার নয়।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত দেশটিতে ৭০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে কেরালা, মহারাষ্ট্র, এবং উত্তর প্রদেশে।

এদিকে করোনা ছড়িয়ে পড়া নিয়ে বুধবার সরকারের পক্ষ থেকে কিছু বিশেষ ক্ষেত্র ছাড়া বাকি সব ভিসা স্থগিত করে দেওয়া হয়েছে। এই বিধিনিষেধ থাকবে ১৫ এপ্রিল পর্যন্ত।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের জানিয়েছে, উহান থেকে দিল্লিতে আসা ২৩ জন বাংলাদেশী নাগরিক ভারতের রাজধানী থেকে ৪০ মাইল দূরে একটি কোয়ারেন্টাইনে আছেন।
গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরের একটি বণ্যপ্রাণীর বাজার থেকে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। এখনও পর্যন্ত এই ভাইরাসের থাবায় ৪ হাজার ৬৩৫ জনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৩৮০ জন।

গত দুই সপ্তাহে ভাইরাসটি চীনের বাইরে ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে বুধবার (১১ মার্চ) পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সিগঞ্জে ৯ গ্রামে আজ  উদ্‌যাপিত ঈদ

নিজস্ব প্রতিনিধি,মুন্সিগঞ্জ:মুন...

হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন

নিজস্ব প্রতিবেদক: ঈদের দিন ঢাকাসহ...

টিকা নেয়া ৯৭ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি

নিজস্ব প্রতিবেদক : ভারতের সেরাম ই...

নিজেকে সান্ত্বনা শ্রাবন্তীর

বিনোদন প্রতিবেদক: নির্বাচনের ফলের পরে এই প্রথম নিজের ছবি পোস্ট করলেন অভিনেত্র...

বিএনপি নেতাকর্মীদের ঈদ নেই একযুগ : ফখরুল

নিজস্ব প্রতিবেদক : বিএনপি নেতাকর্...

জেমির সহকারী ওয়াটকিস এখন ঢাকায়

স্পোর্টস ডেস্ক : ১০ মে রাতে ঢাকায় আসেন বাংলাদেশ জাতীয় ফুটবল...

নিষেধাজ্ঞা উপেক্ষা করে দূরপাল্লার বাস চলছে 

নিজস্ব প্রতিনিধি: ভাবগাম্ভীর্যের...

অক্সিজেনের অভাবে ৭৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের গোয়া ম...

ইসরায়েলের বিমানঘাঁটিতে হামাসের হামলা

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনির গা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা