goodnews

এক বুড়ো বীরের গল্প ও তার মানবিকতা

দেবাশীষ দাস, লন্ডন

লন্ডনের অদূরে , বেডফোর্ডশায়ার কাউন্টির এক প্রত্যন্ত গ্রামে এক বুড়ো থাকেন , নাম টম মোরে । শতবর্ষী বুড়ো , জন্ম ১৯২০ সালে । এবারই তাঁর একশ বছর পুর্ণ হবে , এ ৩০ এপ্রিলে । চার চাকার ট্রলিতে ভর দিয়ে হাঁটেন , অন্যের সাহায্য নিয়ে । কষ্ট হয় , তাও মনের জোরে হাঁটেন । বড়জোর দশ - পনেরো কদম হাঁটতে পারেন ।

ক্যান্সার আক্রান্ত শরীরটা এখন আর চলতে চায় না , উপরন্তু ভাঙ্গা হিপ নিয়ে হাঁটা বড্ড কষ্টের । বয়সের ভারে নুইয়ে গেছে শরীর , কিন্তু মনে তাঁর অসীম সাহস । থাকবেই বা না কেন ? টম যে সম্মুখ সমর যোদ্ধা । দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভারত আর তৎকালীন বার্মায় ( বর্তমান মায়ানমার ) ব্রিটিশ সেনা দলের দায়িত্বরত অফিসার ছিলেন , তরুণ ক্যাপ্টেন , কিন্তু পড়াশোনা করেছিলেন ইঞ্জিনিয়ারিং । পিতৃভূমিকে সেবা করার মহান ব্রত নিয়ে ব্রিটিশ সেনা দলে যোগ দেন সেই ১৯৪১ সালে , তখন তিনি মাত্র ২১ বছরের টগবগে এক যুবক ।

দ্বিতীয় মহাযুদ্ধে নাৎসিদের সমর্থনকারী হানাদার জাপান সেনার সাথে সম্মুখ সমরে যুদ্ধ করেছেন পশ্চিম বার্মা আর সুমাত্রায় ।

সহধর্মিণী পামেলা বুড়োকে ছেড়ে অনন্ত পথে যাত্রা করেছেন সে প্রায় বছর চৌদ্দ আগে । টমের একলা জীবনে সংগ দিতে তাঁর কন্যা হান্না , স্বামী আর দু ‘ সন্তানসহ বুড়োর সাথে থাকেন । নাতি - নাতনীকে নিয়ে টমের শতবর্ষী জীবনের এ পড়ন্ত সময়গুলো ভালোই কেটে যায় ।
কিন্তু এ বুড়ো এক আশ্চর্য মানুষ । সারাক্ষণ পিতৃভূমিকে আর মানুষকে সেবা করার কথাই ভাবেন ; তাঁর ধ্যান জ্ঞান পুরোটাই দেশের সেবা , মানুষের ভালো করার ভাবনায় নিবেদিত ।

করোনা মহামারীর করালগ্রাসে পুরো পৃথিবী এখন বিধ্বস্ত , পুরো মানবকুল বিপন্ন । টিভি তে মানবিক এ বিপর্যয় দেখতে দেখতে বুড়োর মন বিষাদে ছেয়ে যায় । অনেকটা সময়ই তো পৃথিবীতে কাটিয়েছেন , কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এতো ভয়ঙ্কর মানবিক বিপর্যয় টম আর দেখেননি । নিজের ক্যান্সারের চিকিৎসা চলছে , অসুস্থ এ শরীরে মন ভালো রাখা এমনিতেও দুরহ , উপরন্তু বিশ্ব মানবের এ বিপর্যয় দেখে বুড়ো ভেঙ্গে পড়লেন ।

নিজ বাড়ি ১০০ বার পরিক্রমণ শেষে টম মোরে

কিন্তু এ বুড়ো তো অন্য প্রকৃতির । নিজের এ বিধ্বস্ত , নুইয়ে পড়া শরীর নিয়ে ভীষণ এক পণ করে বসলেন । সিদ্ধান্ত নিলেন বিশ্বমানবতার এ বিপর্যয়ে মানবিক কিছু করার । কন্যা হান্না কে ডেকে বললেন , আমি চাঁদা তুলবো , ব্রিটিশ স্বাস্থ্য বিভাগকে দান করবো , তুমি আমাকে চাঁদা তোলার একটা লিংক করে দাও , আমি মানুষকে আহবান জানাবো আমাকে চাঁদা দেয়ার , লকডাউন চলছে , এখন তো আর প্রতিবেশী বা অন্যদের বাসায় ডাকতে পারবো না , ওই লিংক দিয়ে মানুষ আমায় চাঁদা দেবে । বুড়ো এক হাজার পাউন্ড ( বাংলাদেশের প্রায় এক লক্ষ টাকা ) চাঁদা তোলার এক ভীষণ লক্ষ্য নিলেন ।

কন্যা হান্না একটু চিন্তিত , বলল , মানুষ তোমায় চাঁদা দেবে কেন ? এখন সবারই দারুণ সময় , এ গ্রহণকালে তুমি চাইলেই চাঁদা পাবে না । বুড়ো খানিকটা মাথা নেড়ে বললেন , না রে মা , আমি এমনিতেই মানুষের কাছে চাঁদা চাইবো না। আমি সিদ্ধান্ত নিয়েছি আমার ক্যান্সার আক্রান্ত , নুইয়ে পড়া , এ শতবর্ষী শরীর নিয়ে ১০০ বার আমাদের বাড়িকে পরিক্রম করবো ; তুমি প্রেসকে খবর দাও , ওরা আমার এ উদ্যোগকে কাভার করবে ।

কন্যা হান্না উৎকণ্ঠিত হয়ে পড়লো , বলল , বাবা তুমি অন্যের সাহায্য ছাড়া দশ কদম হাঁটতে পারো না , আমাদের বাড়ি এক একবার পরিক্রমা করতে তোমাকে পঁচিশ মিটার হাঁটতে হবে , আর ১০০ বার পরিক্রমা করতে তোমাকে সর্বসাকুল্যে ২৫০০ মিটার বা আড়াই কিলোমিটার হাঁটতে হবে !!

কিন্তু বুড়ো তাঁর সিদ্ধান্তে অটল । প্রেসকে বলা হলো তাঁর এ সিদ্ধান্তের কথা , সাধারণকে অনুরোধ করা হলো তাঁর এ মহান উদ্যোগকে সাহায্য করার , চাঁদা দেয়ার । ৬ই এপ্রিল শুরু হলো মানবতার জন্যে এক নুইয়ে পড়া শতবর্ষী বীরের হাঁটা , গতকাল ১৭ই এপ্রিল সকাল পর্যন্ত সারা বিশ্ব অবাক বিস্ময়ে দেখলো , শতবর্ষী এ মহান পুরুষ শুধুমাত্র তাঁর মানসিক শক্তি দিয়ে ১০০ পরিক্রমা শেষ করেছে।

আর মানুষ এ মহতী উদ্যোগে সানন্দচিত্তে প্রায় ১৮ মিলিয়ন পাউন্ড ( বাংলাদেশী টাকায় দু’ শ কোটি টাকা ) দান করেছেন , যে অর্থ করোনা মহাযুদ্ধে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের জন্যে ব্যয় করা হবে ।

এক মানবিক উদ্যোগে এ অভূতপূর্ব সাড়ায় টম নিজেই বিস্মিত । এ মৃত্যুপথযাত্রী বুড়ো দেখলো ; পৃথিবীতে এখনো ভালোবাসা , প্রেম , মানবতা বেঁচে আছে । এ বুড়ো বীর হয়তো পরম স্বস্তিতে অনন্ত পথে যাত্রা করবে , ভাববে ; তাঁর সন্তান নাতি , নাতনীদের সে এক মানবিক আর প্রেমময় পৃথিবীতে রেখে যাচ্ছে !! ছবি সূত্র: ইভিনিং স্ট্যান্ডার্ড ।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঠাকুরগাঁওয়ে স্বামীর নির্যাতনের শিকার স্ত্রী

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাও: বিয়ের ২ মাসের মাথায় বাবলী নামে এ...

জামাই পেটানো সেই শ্বাশুড়ি আটক

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে নাসিরুল (২২) নামের...

মাইন্ডফুলনেস

শাহিদা আরবি ছুটি: এই শব্দটি ইউরোপ আমেরিকা বা অস্ট্...

গ্রাহককে পণ্য পৌঁছে দিতে সময়সীমা নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক: অগ্রিম অর্থ পরিশোধের ক্ষেত্রে ই-কমার্স প্...

টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

ক্রীড়া প্রতিবেদক: আর মাত্র ২৪ দিন...

৭০ বছর পর পরিবারের সন্ধান, ঘুচলো অপবাদ

নিজস্ব প্রতিনিধি, রাজশাহী: ৮-১০ ব...

ফের দুই ম্যাচ নিষিদ্ধ বার্সা কোচ

সান নিউজ ডেস্ক: অপেশাদারী আচরণের জন্য ফের দুই ম্যাচের জন্য ড...

ইতিহাসে আজকের এই দিনে

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল...

আঙ্গুলের অপারেশনে জুডো খেলোয়াড়ের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: আঙ্গুলের অপারেশন করাতে গিয়ে ন্যাশনাল চ্যাম...

ড. মোমেনের ‘শেখ হাসিনা: বিমুগ্ধ বিস্ময়’

কূটনৈতিক প্রতিবেদক: প্রধানমন্ত্রী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা