বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

বাণিজ্য

ঈদের কেনাকাটায় মাস্ক পরা বাধ্যতামূলক

সান নিউজ ডেস্ক:

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে শপিংমল ও দোকানপাটে ঈদের কেনাকাটায় ক্রেতা-বিক্রেতা উভয়ের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে । এ ছাড়া ব্যবসা প্রতিষ্ঠান কীভাবে পরিচালিত হবে সে বিষয়ে নির্দেশনা দিয়ে পুলিশ, বিজিবি ও কোস্টগার্ডের মহাপরিচালক এবং আনসার ও ভিডিপির মহাপরিচালকের কাছে গতকাল মঙ্গলবার চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

চিঠিতে বলা হয়েছে, 'সরকার দেশের বিভিন্ন জেলা/উপজেলায় অভ্যন্তরীনভাবে ব্যবসা-বাণিজ্য, দোকানপাট, শপিংমল আগামী ১০ মে থেকে সীমিত আকারে চালুর সিদ্ধান্ত নিয়েছে। হাট-বাজার, ব্যবসাকেন্দ্র, দোকানপাট ও শপিংমলগুলো সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে সীমিত রাখতে হবে। তবে ফুটপাতে বা প্রকাশ্য স্থানে হকার/ফেরিওয়ালা/অস্থায়ী দোকানপাট বসতে দেওয়া যাবে না।'চিঠিতে বলা হয়, প্রতিটি শপিংমলে প্রবেশের ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালল ঘোষিত স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। মাস্ক পরা ছাড়া কোনো ক্রেতা দোকানে প্রবেশ করতে পারবেন না। সব বিক্রেতা, দোকান কর্মচারীকে মাস্ক ও হ্যান্ডগ্লাভস পরতে হবে।

এজন্য প্রতিটি শপিংমল/বিপণিবিতানের সামনে সতর্কবাণী 'স্বাস্থ্যবিধি না মানলে মৃত্যুঝুঁকি আছে' সম্বলিত ব্যানার টাঙাতে বলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।প্রতিটি মেট্রোপলিটন এলাকা এবং জেলা শহরে সংশ্লিষ্ট পুলিশ কমিশনার, জেলা প্রশাসক ও পুলিশ সুপাররা আলোচনা করে ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে প্রয়োজন অনুযায়ী জোন ভাগ করে দেবেন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।এছাড়া আন্ত:জেলা,আন্তঃউপজেলা পর্যায়ে যোগাযোগ/জনগণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে। অর্থাৎ এক উপজেলার লোক অন্য উপজেলায় এবং এক এক জেলার লোক অন্য জেলায় চলাচল করতে পারবে না।

রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্তঅতি জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবে বাড়ির বাইরে আসা যাবে না।তবে জরুরি পরিষেবা, কৃষিপণ্য, খাদ্যসামগ্রী, রফতানি সামগ্রী, ওষুধ ইত্যাদি পরিবহন কাজে সড়ক ও নৌপথে যানবাহন চলাচল অব্যাহত থাকবে।সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক অনুষ্ঠান বন্ধ থাকবে। আসন্ন ঈদের ছুটিতে সবাইকে নিজ নিজ এলাকা/কর্মস্থলে থাকতে হবে এবং আন্তঃজেলা/উপজেলা/বাড়িতে যাওয়ার ভ্রমণ থেকে নিবৃত্ত করতে হবে।আইনশৃঙ্খলা বাহিনীর প্রত্যেক সদস্যকে স্বাস্থ্যের ঝুঁকি বিবেচনা করে সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করতে বলা হয়েছে ওই চিঠিতে।

খবরঃ বাসস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

৮ হাজার কেজি পচা খেজুর জব্দ

নিজস্ব প্রতিবেদক,মুন্সীগঞ্জ: মুন্...

বোয়ালমারীতে মাদ্রাসায় নিয়োগ বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক, বোয়ালমারী (ফরিদপুর):

মেটলাইফে তিন ঘণ্টায় কোভিড ক্লেইম ডিসিশন সেবা চালু

নিজস্ব প্রতিবেদক : বীমা খাতে প্রথম বারের মতো ‘তিন ঘণ্ট...

দুর্ঘটনা, গাফিলতি নাকি অপমানের প্রতিশোধ?

সাননিউজ ডেস্ক: সারা পৃথিবীকে চমকে...

জীবনানন্দ পরবর্তী বাংলা কবিতার পঞ্চপান্ডবের শেষ কবি শঙ্খঘোষ

হাসনাত শাহীন : বাংলা কবিতার অঙ্গণকে মুহূর্ত স্তব্ধ করে না ফে...

হাওরে ব্যস্ত ৪ হাজার শ্রমিক, ৪০ ভাগ ধান কাটা শেষ  

নিজস্ব প্রতিবেদক : হাওর থেকে বছরে...

আসন্ন ঈদে আসছে সালমান খানের ‘রাধে’

বিনোদন ডেস্ক: আসছে ঈদুল ফিতরে মুক...

কৃষকের মুখে হাসি দেখতে চান প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, শরীয়তপুর: পানি...

শেখ হাসিনাসহ ৪০ দেশের প্রধানদের বাইডেনের আমন্ত্রণ

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে...

দরিদ্র জনগোষ্ঠীর সঙ্গে প্রধানমন্ত্রী মশকরা করেছেন: জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক : দেশের আড়াই কোটি দরিদ্র পরিবারের মধ্যে স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা