বাজারে মধ্যস্বত্বভোগীদের প্রভাব বেশি
বাণিজ্য
পোল্ট্রি শিল্প সুরক্ষায় ৬ সুপারিশ

বাজারে মধ্যস্বত্বভোগীদের প্রভাব বেশি

সান নিউজ ডেস্ক : দেশের পোল্ট্রি শিল্পে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৬০ লাখ শ্রমিক জড়িত। বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) ২০২১ সালের পরিসংখ্যান অনুযায়ী, পোল্ট্রি শিল্পে প্রায় ৩৫ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে।

আরও পড়ুন : মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় আমি কেন?

এই শিল্প রক্ষা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রান্তিক খামারি ও কৃষকদের সহজে ব্যাংক ঋণপ্রাপ্তি নিশ্চিত করা, আপদকালীন প্রণোদনা দেওয়া, মধ্যস্বত্বভোগীদের প্রভাব বন্ধ করা, কৃষকদের আধুনিক ও উন্নত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা দেওয়া, খামারিদের উৎপাদন প্রক্রিয়ায় দক্ষতা অর্জনে প্রশিক্ষণ প্রদান, প্রান্তিক খামারিদের বীমার আওতায় আনা জরুরি।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে ‘পোল্ট্রিটেক বাংলাদেশ: ডাচ-বাংলাদেশ জ্ঞান বিতরণ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এসব সুপারিশ করা।

আরও পড়ুন : আফগানিস্তানে বোমা হামলায় নিহত ১৮

পোল্ট্রি টেক বাংলাদেশ, ব্রিডার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (বিএবি) ও ফিড ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ যৌথভাবে এ বৈঠকের আয়োজন করে।

নেদারল্যান্ডসভিত্তিক কনসালট্যান্ট প্রতিষ্ঠান লারিভ ইন্টারন্যাশনালের পরিচালক ম্যাথিস ব্রিনেন ও দেশের কনসালট্যান্ট প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনারসের পরিচালক জাহিদুল আমিন অনুষ্ঠান সঞ্চালনা করেন।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন—নওরিশ পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেডের পরিচালক শামসুল আরেফিন, আফতাব বহুমুখী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক আবু লুৎফে ফজলে রহিম খান, ব্রিডার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, স্পেকট্রা হেক্সা ফিডস লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আহসানুজ্জামান প্রমুখ।

আরও পড়ুন : বিএনপি-জামায়াত মোকাবিলায় মাঠে যুবলীগ

আরও উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের পোল্ট্রি জিনেটিসিস্ট ড. বিবেক রায়। এতে বিভিন্ন পোল্ট্রি অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্যসহ ৪৫ জনেরও বেশি প্রতিনিধি অংশ নেন।

আবু লুৎফে ফজলে রহিম খান বলেন, ‘বিভিন্ন সাংস্কৃতিক উৎসব-অনুষ্ঠানের কারণে বাংলাদেশে প্রোটিন গ্রহণের চাহিদা তুলনামূলক বেশি। মানুষের কী পরিমাণ প্রোটিনের চাহিদা আছে, সেটা ভালভাবে বোঝার জন্য একটি ভোক্তা বেসলাইন স্টাডি জরুরি।’

মাহবুবুর রহমান বলেন, ‘আমাদের দেশের বাজারগুলোতে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা নেই। তাই, বাজারে জীবিত মুরগি বিক্রি বন্ধে নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নেওয়া দরকার। এই পদক্ষেপ নিরাপদ খাদ্য নিশ্চিতে ভূমিকা রাখবে।’

আরও পড়ুন : এবার জীবন-মরণ লড়াই হবে

তিনি বলেন, ‘বাজারে মধ্যস্বত্বভোগীদের প্রভাব বেশি। এ কারণে মূল উৎপাদনকারীরা ন্যায্য মূল্য পাচ্ছে না। ফলে, ক্রেতারাও কম দামে মাছ-মুরগি কিনতে পাচ্ছেন না। বাজারে মধ্যস্বত্বভোগীদের প্রভাব কমলে খুচরা বাজারে পোল্ট্রি পণ্যের দামও কমবে।

প্রসঙ্গত, পোল্ট্রিটেক বাংলাদেশ পাবলিক প্রাইভেট পার্টনারশিপের আওতায় একটি কর্মসূচি, যা বাংলাদেশের এই সম্ভাবনাময় খাতকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

আরও পড়ুন : প্রাণে বাঁচলেন আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট

ল্যারিভ ইন্টারন্যাশনাল এবং লাইটক্যাসল পার্টনারস—এই দুই কনসালট্যান্ট প্রতিষ্ঠান অংশীদারত্বের ভিত্তিতে নেদারল্যান্ডস সরকারের অর্থায়নে কয়েক বছর ধরে পোল্ট্রি শিল্পের প্রকল্প পরিচালনা ও বাস্তবায়নে কাজ করছে।

অনুষ্ঠানে জানানো হয়, এই শিল্প গ্রামীণ পর্যায়ে বিপুল সংখ্যক নারীসহ অনেক মানুষের কর্সংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। সাম্প্রতিক তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ৯০ হাজার থেকে ১ লাখ পোল্ট্রি খামার আছে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা