সংগৃহীত
টেকলাইফ

শেয়ারের মূল্য নির্ধারণ করবে এআই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) এক গবেষণায় বলা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহারের মাধ্যমে শেয়ারের ভবিষ্যৎ মূল্য নির্ধারণ করা যাবে।

আরও পড়ুন: বন্ধ হতে পারে লাখ লাখ জিমেইল

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে কীভাবে অ্যাকাউন্টিং ইনফরমেশন শেয়ারের ভবিষ্যৎ মূল্য নির্ধারণের ক্ষেত্রে ভূমিকা রাখে তা বিআইসিএম’র গবেষণায় উঠে এসেছে। শেয়ারের ভবিষ্যৎ মূল্য নির্ধারণের ক্ষেত্রে ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট যতগুলো অ্যাকাউন্টিং ইনফরমেশন রয়েছে তার মধ্যে শুধু শেয়ারপ্রতি আয় (ইপিএস), শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) ও শেয়ার প্রতি ক্যাশ ফ্লোর অগ্রাধিকার রয়েছে।

এনএভি ও শেয়ার প্রতি ক্যাশ ফ্লোর অবদান এ ক্ষেত্রে খুব নগণ্য। শেয়ার মূল্যায়নের ক্ষেত্রে সাধারণত বিনিয়োগকারীরা ফিন্যান্সিয়াল স্টেটমেন্টের প্রধান সূচকগুলোকে সমানভাবে আলোকপাত না করে মূল্য নির্ধারণ করে থাকেন। বিআইসিএম’র গবেষণায় উল্লেখ করা হয়ছে এআই ব্যবহারের মাধ্যমে তুলনামূলক সহজে শেয়ারের ভবিষ্যৎ মূল্য নির্ধারণ করা সম্ভব- বলে।

আরও পড়ুন: মোবাইলের স্ক্রিন কালো হলে করণীয়

নটরডেম ইউনিভার্সিটি বাংলাদেশ’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহীনা সুলতানা জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা, শেয়ারের মূল্য নির্ধারণ ও অ্যাকাউন্টিং ইনফরমেশনের ব্যবহার এ ৩ টি বিষয় একীভূতকরণ নতুন একটি উদ্যোগ। এ উদ্যোগকে তিনি সফল বাস্তবায়ন করার লক্ষ্যে গবেষণা কর্মটি আরও সমৃদ্ধ করার ব্যাপারে পরামর্শ দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেসের সহযোগী অধ্যাপক ড. অদিতি শামস জানান, একাডেমিক ক্ষেত্রেও এর প্রভাব কি হতে পারে, তা আলোচ্য গবেষণায় অন্তর্ভুক্ত করা যেতে পারে।

আরও পড়ুন: টুইটারেও ভিডিও চ্যাট

বিআইসিএম’র নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার জানান, অ্যাকাউন্টিংয়ের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তার সংযোগ একটি কঠিন বিষয়। বিষয়টি এ গবেষণায় অত্যন্ত সাবলীলভাবে উপস্থাপন করা হয়েছে। শেয়ারের মূল্য নির্ধারণে কৃত্রিম বুদ্ধিমত্তার যথাযথভাবে ব্যবহার করা গেলে বিনিয়োগকারীদের জন্য শেয়ার নির্বাচনও সহজ হবে।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

বান্দরবানে কেএনএফ সন্ত্রাসী নিহত

জেলা প্রতিনিধি : বান্দরবানেরে কেওক্রাডং পাহাড়ে যৌথ বাহিনীর অ...

ঢাকায় আসছেন ডোনাল্ড লু

নিজস্ব প্রতিবেদক : ফের বাংলাদেশে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রে...

চট্টগ্রামে তুরস্কের যুদ্ধজাহাজ

নিজস্ব প্রতিবেদক: তুরস্ক নৌবাহিনীর জাহাজ ‘টিসিজি কিনাল...

'তুফান' টিজারে শাকিবের ঝড়

বিনোদন ডেস্ক : ঢালিউড সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফ...

সিরিজ জিতল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে হ্যাটট্রিক জয়ে দুই ম্যা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা