টেকলাইফ

জাকারবার্গের ১ দিনের ক্ষতি ৭৫০ কোটি ডলার!

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বের বড় বড় বেশ কয়েকটি বহুজাতিক কোম্পানি একসঙ্গে বিজ্ঞাপন সরিয়ে নেওয়ায় আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক।

এতে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের একদিনেই সম্পদ কমেছে ৭২০ কোটি ডলার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকিমূলক পোস্টের ব্যাপারে কোনো পদক্ষেপ না নেয়ার ফেসবুকের বিপক্ষে প্রতিষ্ঠানগুলো এমন অবস্থান নেয়। এর আগে ফেসবুক বর্জনের আহবান জানিয়ে #StopHateforProfit ক্যাম্পেইন শুরু করে এডিএল, এনএএসিপি ও কালার অব চেঞ্জ নামের কয়েকটি সংগঠন।

মার্কিন বাণিজ্য সাময়িকী ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার ২৬ জুন প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য ৮.৩ শতাংশ পড়ে যায়। গত তিন মাসের মধ্যে শেয়ার বাজারে এটিই ফেসবুকের সবচেয়ে বড় দরপতন।

সম্প্রতি ফেসবুকের পাশ থেকে সরে দাঁড়িয়েছে বিজ্ঞাপনের পেছনে বিশ্বে সবচেয়ে বেশি খরচ করা প্রতিষ্ঠানগুলোর অন্যতম ইউনিলিভার। চলতি বছরে আর ফেসবুকে বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

শেয়ার দর কমার কারণে ফেসবুকের বাজার মূল্য থেকে হাওয়া হয়ে গেছে পাঁচ হাজার ছয়শ কোটি ডলার। আর জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ কমে দাঁড়িয়েছে আট হাজার দুইশ ৩০ কোটি ডলারে।

কিছুদিন আগেই ছয়টি সংস্থার একটি জোট জুলাই মাসে বিজ্ঞাপন দাতাদের সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া থেকে বিরত থাকার আহবান জানায়।

ওই ছয় গ্রুপের মধ্যে অ্যান্টিডিফেমেশন লিগ, ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ কালারড পিপল, স্লিপিং জায়ান্টস এবং কালার অফ চেঞ্জের মতো সংস্থা রয়েছে।

বড় ব্র্যান্ডগুলো ‘নিরাপত্তার চেয়ে মুনাফাকে বড় করে দেখা প্রতিষ্ঠানকে সমর্থন করবে না। এ বিষয়টি দেখানোর জন্যই এ ধরনের আহ্বান জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

পরে ওই আহ্বানে সাড়া দিয়ে সমালোচকদের অভিযোগের মুখে বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত জানায় আরও বড় অনেক প্রতিষ্ঠান। পাশাপাশি বিদ্বেষমূলক বক্তব্য এবং প্ল্যাটফর্ম থেকে ভুল তথ্য সরাতে যথেষ্ট কাজ করেনি ফেসবুক এমন সমালোচনাও বিজ্ঞাপন বয়কটের পেছনে কাজ করেছে প্রতিষ্ঠানগুলোর জন্য।

এরিমধ্যে সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত জানিয়েছে মোবাইল জায়ান্ট ভেরাইজন কমিউনিকেশনস ইনকর্পোরেশন থেকে শুরু করে চকোলেট ব্র্যান্ড হার্শিজ কোম্পানির মতো প্রতিষ্ঠান।

এছাড়া বিশ্ববিখ্যাত কোমল-পানীয় ব্র্যান্ড কোকা-কোলা এরই মধ্যে অন্তত ৩০ দিনের জন্য সব সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মে বিজ্ঞাপন বন্ধ রাখার সিদ্ধান্ত জানিয়েছে।

এপ্রিলে ফোবর্সের প্রকাশিত শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকা অনুযায়ী, জাকারবার্গের সম্পদের পরিমাণ ছিল ৮৬.৫ বিলিয়ন ডলার (৮ হাজার ৬৫০ কোটি ডলার)।

শুক্রবার ফেসবুকের শেয়ার মূল্য ৮ শতাংশ কমায় জাকারবার্গ ব্যক্তিগতভাবে হারান ৭.২১ বিলিয়ন ডলার (৭২১ কোটি ডলার)। শনিবার তার সম্পদের পরিমাণ কমে দাঁড়ায় ৭৯.৭ বিলিয়ন ডলার (৭ হাজার ৯৭০ কোটি ডলার)।

ফেসবুকের ১০০ শতাংশ আয় আসে বিজ্ঞাপন থেকে। বছরের প্রথম তিন মাসে বিজ্ঞাপন থেকে তারা ১৭.৪ বিলিয়ন ডলার (১ হাজার ৭৪০ কোটি ডলার) আয় করেছিল। আর এই সিদ্ধান্তের পর ফেসবুকের বাজারমূল্যেও নেমেছে ধস। এক ধাক্কায় ৫৬০ কোটি ডলার কমেছে জনপ্রিয় সোশাল মিডিয়ার বাজারমূল্য, এমনটাই জানিয়েছে ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইন্ডেক্স।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ভূমিদস্যুদের বিচারের দাবিতে মানববন্ধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

এসএসসির ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস...

স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: এনার্জিপ্যাক পা...

অবশেষে দেশে ফিরল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ান জলদস্...

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত চমৎকার

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ডোনাল্ড লু ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন যুক্তরাষ...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা