ছবি: সংগৃহীত
জাতীয়

সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি

নিজস্ব প্রতিবেদক : তীব্র গরমের পর গত ২-৩ দিন ধরে রাজধানীসহ দেশের বেশিরভাগ এলাকায় বৃষ্টি হওয়ায় তাপপ্রবাহ কিছুটা কমেছে। আজ ঢাকায় বৃষ্টি বেশিক্ষণ স্থায়ী না হলেও সামান্যতেই শহরের বেশ কয়েকটি সড়ক ও অলি-গলিতে তৈরি হয়েছে জলাবদ্ধতা। এতে মানুষকে বেশ ভোগান্তিতে পড়তে হয়।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে গুলিতে নিহত ৩

সোমবার (১২ জুন) সকাল সাড়ে ১০ টার পর থেকে রাজধানীর বিভিন্ন স্থানে বজ্রসহ বৃষ্টি শুরু হয়।

বৃষ্টির ফলে রাজধানীর জলাবদ্ধ সড়কে যানবাহনগুলো চলায় সৃষ্টি হচ্ছে ঢেউয়ের। সেই ঢেউ আছড়ে পড়ছে ফুটপাতে।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পুরান ঢাকা, বংশাল, নাজিমুদ্দিন রোড, ধানমন্ডি, মিরপুর ১৩, হাতিরঝিলের কিছু অংশ, আগারগাঁও থেকে জাহাঙ্গীর গেট যেতে নতুন রাস্তায়, খামারবাড়ি থেকে ফার্মগেট, ফার্মগেট-তেজগাঁও ট্রাক স্ট্যান্ড সংলগ্ন এলাকা, মোহাম্মদপুরের কিছু অংশ, মেরুল বাড্ডা, ডিআইটি প্রজেক্ট এলাকায়, গুলশান লেকপাড় এলাকার সংযোগ সড়কসহ বিভিন্ন সড়ক ও অলি-গলিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন : সুষ্ঠু-অবাধ নির্বাচন হচ্ছে

বৃষ্টি থামার পর রাজধানীবাসীর ভোগান্তি কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে জলাবদ্ধতা। রাজধানীর কর্মজীবী, শ্রমজীবী মানুষদের চিরচেনা জলাবদ্ধতা সঙ্গী হয়েছে।

এ সময় কারও মাথায় ছাতা, গায়ে বৃষ্টি আর পায়ে শহরের জলাবদ্ধতা নিয়েই ছুটছেন কাজ বের হওয়া মানুষগুলো। রাজধানীর কোনো কোনো রাস্তায় জলাবদ্ধতার মধ্যে যানবাহন চলার কারণে ঢেউ সৃষ্টি হচ্ছে। সেই ঢেউ এসে আছড়ে পড়ছে পথচারীর শরীরেও।

আরও পড়ুন : বঙ্গবন্ধুর ভাষণ এক অমূল্য দলিল

জলাবদ্ধ সড়কে রিকশায় গুলশান দিয়ে যাওয়া বেসরকারি চাকরিজীবী খাদেমুল ইসলাম বলেন, অফিসের কাজে বাইরে বের হয়ে বৃষ্টি আর জলাবদ্ধতার কবলে পড়লাম। জলাবদ্ধতার কারণে এর ওপর দিয়ে যখন যানবাহন যাচ্ছে ,তখন সৃষ্ট ঢেউ গায়ে এসে পড়ে জামা কাপড় নষ্ট হয়ে গেল। এই অল্প বৃষ্টিতেই যদি এমন জলাবদ্ধতার সৃষ্টি হয়, তাহলে আসন্ন বর্ষায় কেমন ভোগান্তি হতে পারে রাজধানীবাসীর একবার চিন্তা করুন?

একই সড়কে সিএনজিচালিত অটোরিকশা চালক এরশাদ আলী জানান, জলাবদ্ধতার কারণে সিএনজির ইঞ্জিনে পানি ঢুকে স্টার্ট বন্ধ হয়ে গেছে। সিএনজির জন্য জলাবদ্ধতা খুব ভয়ের। কারণ যেকোন সময় স্টার্ট বন্ধ হয়ে যায়। আমার আজ তাই হয়েছে। ইঞ্জিনে পানি ঢুকে বন্ধ হয়ে গেছে ইঞ্জিন। পেছনে লেগে গেছে যানজট। উপায় না দেখে ঠেলেই নিয়ে যেতে হচ্ছে গাড়ি।

আরও পড়ুন : সৌদিতে পৌঁছেছেন ৭৩৭৩৭ হজযাত্রী

এমন বৃষ্টি হলে জলাবদ্ধতা যেন রাজধানীতে না হয় সংশ্লিষ্টদের সেই ব্যবস্থা নেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

পুরান ঢাকার বাসিন্দা এনামুল হক জানান, রাজধানীতে হঠাৎ বৃষ্টিতে পুরান ঢাকার বেশ কিছু এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এর মধ্যে বংশাল রোড, নাজিমুদ্দিন রোডে সবচেয়ে বেশি জলাবদ্ধতা হয়েছে।

আরও পড়ুন : পরমাণুতে পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকবে

মেরুল বাড্ডার বাসিন্দা রহিদুল ইসলাম জানান, সামান্য বৃষ্টিতে মেরুল বাড্ডা, ডিআইটি সড়ক, লিংক রোড সংলগ্ন আদর্শ নগরের সড়ক জলাবদ্ধ হয়ে পড়েছে। এতে রিকশায় অতিরিক্ত ভাড়া দিয়ে ডিআইটি সড়ক পার হয়ে মূল রাস্তায় আসতে হলো।

এছাড়া পান্থপথ, নিউ মার্কেট, শুক্রাবাদ, মিরপুর সড়ক, ধানমন্ডি, যাত্রাবাড়ী, মোহাম্মদপুর, পুরান ঢাকার কিছু কিছু সড়কে বৃষ্টির কারণে জলাবদ্ধতার খবর পাওয়া গেছে।

আরও পড়ুন : দুই সিটিতে ভোটগ্রহণ চলছে

এর আগে দেশের ৫ বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছিল আবহাওয়া অফিস।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: আবারও সোনার দাম...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

রাজধানীতে যাত্রীবাহী বাসে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীত...

থাইল্যান্ডের প্রতি বিনিয়োগের আহ্বান 

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডের ব্...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা