জাতীয়

৬ লেনের সেতুর উদ্বোধন সোমবার

সান নিউজ ডেস্ক : বাংলাদেশের প্রথম ছয় লেনের মধুমতি সেতু গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার মধুমতি নদীর উপর নির্মিত আগামীকাল (সোমবার) উদ্বোধন হতে যাচ্ছে । ভার্চুয়াল মাধ্যমে এ সেতু’র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন: ট্রেনে গণধর্ষণ, ৫ বখাটে কারাগারে

ইতোমধ্যে এ সেতুর সকল কাজ শেষ হয়েছে। এশিয়ান হাইওয়েতে যুক্ত হওয়ায় বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে সহজেই পণ্য আমদানি ও রপ্তানি করা যাবে। যান চলাচলের জন্য এ সেতু খুলে দিলে দীর্ঘ দিনের ভোগান্তির থেকে রক্ষাসহ আর্থসামাজিক উন্নয়ন ঘটবে।

আলাপকালে স্থানীয়রা জানান, গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার মধুমতি নদীর উপর দিয়ে যাতায়াতকারীরা দীর্ঘদিন ভোগান্তি পোহাচ্ছিলেন। ভোগান্তি কমাতে মধুমতি নদীর কালনা পয়েন্টে ২০১৫ সালের ২৪ জানুয়ারি ৬ লেনের মধুমতি সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সেতুটির নির্মাণ ব্যয় ধরা হয়েছিল প্রায় ৯৬০ কোটি টাকা। এরপরই ২০১৮ সালে শুরু হয় কর্মযজ্ঞ। নির্মাণ শুরুর দীর্ঘ ৫ বছর পর উদ্বোধন হতে যাচ্ছে সেতুটি।

সোমবার (১০ অক্টোবর) ভার্চুয়াল মাধ্যমে প্রধানমন্ত্রী গণভবন থেকে এ সেতুর উদ্বোধন করবেন। তাই সেতুর পশ্চিম পাড়ে ও গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে নেওয়া হয়েছে নানা প্রস্তুতি।

জাইকার অর্থায়নে নির্মিত সেতুর পশ্চিমপ্রান্তে নড়াইলের কালনাঘাট এবং পূর্বপ্রান্তে গোপালগঞ্জের শংকরপাশা। কালনাঘাট থেকে ঢাকার দুরত্ব মাত্র ১০৮ কিলোমিটার। ফলে ঢাকার সঙ্গে নড়াইল, বেনাপোল, খুলনাসহ যশোর অঞ্চলের আশেপাশের সড়ক যোগাযোগ কোথাও ১০০ কিলোমিটার, কোথাও আবার ২০০ কিলোমিটার কমে যাবে।

দেশের প্রথম ছয় লেনের দৃষ্টিনন্দন এ সেতুটি নেলসন লোস আর্চ টাইপের (ধনুকের মতো বাঁকা)। এশিয়ান হাইওয়ের ওপর অবস্থিত এটি। সড়ক যোগাযোগের ক্ষেত্রে সিলেটের তামাবিল হয়ে ঢাকা, ভাঙ্গা, নড়াইল, যশোর, বেনাপোল, কোলকাতা পর্যন্ত সরাসরি যাতায়াতে ভূমিকা রাখবে।

আরও পড়ুন: আরও ৬৩৫ হাসপাতালে ভর্তি

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, এ সেতুর টোলের হার চূড়ান্ত করা হয়েছে। এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। কন্টেইনার বা ভারী মালামাল পরিবহনে সক্ষম যানের টোল ধরা হয়েছে ৫৬৫ টাকা, বড় ট্রাক বা কাভার্ড ভ্যান ৪৫০ টাকা, মধ্যম ট্রাক ২২৫ টাকা, বড় বাস ২০৫ টাকা, ছোট ট্রাক ১৭০ টাকা, পাওয়ার টিলার বা ট্রাক্টর ১৩৫ টাকা, মিনিবাস বা কোস্টার ১১৫ টাকা, মাইক্রোবাস বা পিকআপ ৯০ টাকা, সিডান কার ৫৫ টাকা, টেম্পো বা সিএনজিচালিত অটোরিকশা ২৫ টাকা, মোটরসাইকেল ১০ টাকা এবং ভ্যান, রিকশা বা বাইসাইকেল ৫ টাকা।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিকভাবে...

ট্রেনের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জল...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা