জাতীয়

অক্সিজেনের প্ল্যান্ট আসছে ২ সেপ্টেম্বর

কূটনৈতিক প্রতিবেদক: করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় অতি জরুরি অক্সিজেনের চাহিদা মেটাতে মেডিকেল অক্সিজেন তৈরির দুটি প্ল্যান্ট নিয়ে বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করেছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ।

গত ৩০ আগস্ট অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিশাখাপত্তনম বন্দর থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে যাত্রা করে ভারতীয় নৌসেনার জাহাজ আইএনএস সাবিত্রী। ২ সেপ্টেম্বর তা বাংলাদেশে পৌঁছাবে। বাংলাদেশের সামরিক ও বেসামরিক দুটি সংস্থার হাতে উপহার হিসেবে এই দুটি মেডিকেল অক্সিজেন প্ল্যান্ট তুলে দেয়া হবে।

ভারতীয় নৌবাহিনী সূত্রে জানা গেছে, আইএনএস সাবিত্রীতে দুটি ৯৬০ এলপিএমের মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট পাঠানো হয়েছে। এ ছাড়া করোনা চিকিৎসায় ব্যবহৃত বিভিন্ন ওষুধও পাঠানো হয়েছে। একটি অক্সিজেন প্ল্যান্ট বাংলাদেশ নৌবাহিনী এবং অপরটি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে দেয়া হবে।

এর আগে ভারতীয় নৌসেনার জাহাজ আইএনএস শক্তি ১০০ টন তরল মেডিকেল অক্সিজেন শ্রীলঙ্কার কলম্বোয় পাঠিয়েছিল। আইএনএস আর্যভট্টও ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও থাইল্যান্ডে চিকিৎসাসামগ্রী সরবরাহে কাজ করছে। এবার এ কাজে যুক্ত হয়েছে আইএনএস সাবিত্রী।

আইএনএস সাবিত্রী সম্পূর্ণ দেশিয় প্রযুক্তিতে তৈরি উপকূলরক্ষী জাহাজ। বিশাখাপত্তনমের ইস্টার্ন নেভাল কমান্ড এই জাহাজটি তৈরি করেছে।

এর আগেও সড়ক ও রেলপথে বাংলাদেশে অক্সিজেন পাঠিয়েছিল ভারত। বেনাপোল সীমান্ত দিয়ে ২০০ টন তরল মেডিক্যাল অক্সিজেন পাঠানো হয়েছিল। লকডাউনের কারণে আন্তর্জাতিক সীমান্ত কিছুদিন বন্ধ থাকলেও সেই বিধিনিষেধ কিছুটা শিথিল হতেই অক্সিজেন সরবরাহ শুরু হয়। এ ছাড়া রেলপথেও ভারত থেকে ১ হাজার ৬১৭ মেট্রিক টন অক্সিজেন পাঠানো হয়েছে বাংলাদেশে। বন্দর ও কাস্টমসের হাসপাতাল ও ক্লিনিকে এসব অক্সিজেন সরবরাহ করা হয়েছে।

বাংলাদেশের স্বাস্থ্য দপ্তর সূত্রেও জানানো হয়েছে, দেশে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় অক্সিজেনের চাহিদা বেড়ে যাওয়ায় অক্সিজেনের আমদানি বাড়ানো হয়েছে। ভারত যে অক্সিজেন উৎপাদন করে তার বড় একটি অংশ বাংলাদেশে রপ্তানি করা হয়। এদিকে বাংলাদেশও অক্সিজেন চাহিদার প্রায় সবটুকু আমদানি করে ভারত থেকে।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

হিট অ্যালার্টের মধ্যেই ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: ২৪ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া ৬ দশ...

বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় পিকআপ...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত ৭৮

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্রান...

হামাসের হামলায় ৩ ইসরায়েলি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলমান যুদ্ধের মধ্যে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা