জাতীয়

‘৪৫০০ ইউনিয়ন আসছে ব্রডব্যান্ডের আওতায় আসছে’

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের মধ্যেই দেশের সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদকে (ইউপি) ফাইবার অপটিক হাইস্পিড ব্রডব্যান্ড কানেক্টিভিটির আওতায় আনা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এসময় তিনি বলেন, পাহাড় ও দ্বীপ অঞ্চলে ফাইবার অপটিক্যাল ক্যাবল নেয়া যাচ্ছে না, সেগুলোতে বঙ্গবন্ধু ১ স্যাটেলাইটের মাধ্যমে যুক্ত করা হবে।
রোববার(০২এপ্রিল)টেলিযোগাযোগ সুবিধা বঞ্চিত এলাকাগুলোর ইউনিয়ন পর্যায়ে ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন কাজের উদ্বোধন উপলক্ষে ভার্চুয়ালি যুক্ত হয়ে এতথ্য জানান। এ অনুষ্ঠানে জুম অনলাইনে যুক্ত ছিল ১৩টি উপজেলার ২১টি ইউনিয়ন ।

মন্ত্রী বলেন, দেশের প্রায় ৩ হাজার ৮০০ ইউনিয়নে ইতোমধ্যে হাইস্পিড ফাইবার অপটিক ক্যাবল কানেক্টিভিটি পৌঁছে গেছে। আইসিটি বিভাগের কানেক্টেড বাংলাদেশ প্রকল্পের মাধ্যমে দুর্গম এলাকার ৬১৭টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে হাইস্পিড ইন্টারনেট কানেক্টিভিটি পৌঁছে দেওয়া হবে। চলতি বছরে এর মূল অবকাঠামো তৈরির কাজ সম্পন্ন হবে।

তিনি জানান, দেশে বিটিসিএলের মাধ্যমে ১ হাজার ২০০,বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ইনফো সরকার ৩ প্রকল্পের আওতায় ২ হাজার ৬০০ ইউনিয়নে ফাইবার অপটিকের মাধ্যমে ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন,আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের নির্দেশনা অনুযায়ী যেসব ইউনিয়নে পাহাড় ও দ্বীপ রয়েছে এবং যেসব অঞ্চলে ফাইবার অপটিক ক্যাবল নেওয়া যাচ্ছে না, সেসব জায়গাগুলোকে বঙ্গবন্ধু ১ স্যাটেলাইটের মাধ্যমে যুক্ত করা হবে। এর মাধ্যমে গ্রামে বসেই শহরের সুযোগ-সুবিধা ভোগ করা যাবে। দুর্গম এলাকার তরুণ প্রজন্ম ফ্রিল্যান্সার হিসেবে নিজেদের গড়ে তুলতে পারবে।

তিনি বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে প্রতিটি সংসদীয় আসনে একটি করে স্কুল অব ফিউচার মডেল স্কুল হবে, যেখানে শিক্ষার্থীদের উপস্থিতি, শিক্ষকদের উপস্থিতি, তাদের ক্লাসে উপস্থিত হওয়া, তাদের কোর্স কারিকুলাম সবকিছু অনলাইনে থাকবে। পাশাপাশি তাদের ‘স্কুল অব ফিউচার’ ল্যাবে তারা ফ্রন্টিয়ার টেকনোলজি সম্পর্কে হাতে-কলমে শিক্ষা নিতে পারবে।

কাজের গুণগত মান বজায় রেখে জনগণের ইন্টারনেট সেবা দিতে সতর্ক থাকতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠানে ১৩টি উপজেলার ২১টি ইউনিয়নের সংশ্লিষ্টরা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। এসময় বক্তব্য রাখেন লালমনিরহাট-১ আসনের সাবেক সংসদ সদস্য মো. মোতাহার হোসেন, কিশোরগঞ্জ- ৪ আসনের রেজওয়ান আহম্মদ তৌফিক, বরিশাল -৪ আসনের পংকজ নাথ, চট্টগ্রাম-৩ আসনের মাহফুজুর রহমান, সিরাজগঞ্জ-১ আসনের তানভীর শাকিল জয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

সরকার গণমাধ্যমের স্বাধীনতায় কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : সরকার গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

রাজধানীতে শিক্ষার্থীর লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কদমতলী...

ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে চমক র...

নকল ওরস্যালাইন সহ গ্রেফতার ৩

নিজস্ব প্রতিবেদক: তীব্র দাবদাহকে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা