জাতীয়

মার্চ মাসেও সম্ভব হবে না বইমেলা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : করোনা পরিস্থিতির কারণে আগামী মার্চ মাসেও একুশে বইমেলা আয়োজন সম্ভব হবে না বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। তবে এপ্রিলে পরিস্থিতি স্বাভাবিক হলে বইমেলা আয়োজনের উদ্যোগ নেওয়া যেতে পারে বলে জানান তিনি।

রোববার (১৭ জানুয়ারি )বাংলা একাডেমিতে বইমেলা আয়োজক কমিটির বৈঠক। সেখানেই বইমেলা আয়োজন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অন্যদিকে, এপ্রিল মাসে বইমেলা আয়োজনে ঝড়-বৃষ্টি নিয়ে শঙ্কার কথা জানিয়েছেন প্রকাশক ও লেখকরা। বাংলা একাডেমির একটি সূত্রে জানা গেছে, রীতি অনুযায়ী প্রতি বছর ফেব্রুয়ারি মাসের প্রথম দিনই অমর একুশে বইমেলা শুরু হয়।

কিন্তু এবার করোনা পরিস্থিতির কারণে সেটি সম্ভব হচ্ছে না। ইতিমধ্যে মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি থেকে জানানো হয়েছে ফেব্রুয়ারি মাসে বইমেলা হচ্ছে না। লেখক-প্রকাশকরা মার্চে বইমেলার জন্য প্রস্তুতি নিলেও গত বুধবার সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ জানিয়েছেন, মার্চেও শারীরিক উপস্থিতিতে বইমেলা আয়োজন সম্ভব হবে না।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ফেব্রুয়ারি মাসে শারীরিক উপস্থিতিতে বইমেলা অনুষ্ঠিত না হলেও একুশের বইমেলার ধারাবাহিকতা ঠিক রাখতে ফেব্রুয়ারিতে অনলাইন প্ল্যাটফর্মে বইমেলার শুরুর পরিকল্পনা রয়েছে। পরে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে শারীরিক উপস্থিতিতে বইমেলার আয়োজন করা হবে।

তবে ভার্চুয়াল বইমেলা মূল বইমেলার বিকল্প নয়, একুশের বইমেলার ধারবাহিকতা ঠিক রাখার জন্যই এমনটা ভাবা হচ্ছে। এ ক্ষেত্রে আগামী রোববার বৈঠকের মাধ্যমে মেলা সংশ্লিষ্ট প্রকাশক-লেখকদের সঙ্গে মতবিনিময় করবে আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। তারপর ফেব্রুয়ারিতে ভার্চুয়াল বইমেলা আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব বদরুল আরেফীন বলেন, ‘এখন পর্যন্ত আমরা মনে করছি মার্চেও শারীরিক উপস্থিতিতে বইমেলা আয়োজন সম্ভব না। এপ্রিলেও সম্ভব হবে কি না, সেটা পরিস্থিতির ওপর নির্ভর করছে। এ অবস্থায় মেলা সংশ্লিষ্ট সবার সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে ফেব্রুয়ারি মাসে বইমেলা আয়োজনের দীর্ঘ দিনের চর্চার বিষয়টি আমাদের ভাবনায় রয়েছে।

শারীরিক উপস্থিতির বইমেলা অনুষ্ঠিত হওয়ার জন্য আমাদের অপেক্ষা করতে হবে।এদিকে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, ‘আমরা সরকারের সিদ্ধান্ত জানার অপেক্ষায় রয়েছি। সেভাবেই আমাদের প্রকাশকরা প্রস্তুতি নেবে।’ সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, ‘করোনা পরিস্থিতি ঠিক না হলে আমি ব্যক্তিগতভাবে বইমেলা আয়োজনের পক্ষে নই।

এপ্রিলে যদি পরিস্থিতি স্বাভাবিক হয়, তখন বইমেলা হতে পারে। এ ক্ষেত্রে ঝড়-বৃষ্টির বিষয়টি মাথায় রেখে পরিকল্পনা করতে হবে।’ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক বলেন, ‘এপ্রিলে বইমেলা হলে ঝড়-বৃষ্টিতে বই নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। সরকার যদি বিষয়গুলো মাথায় রেখে পরিকল্পনা করে তবে বইমেলা হতে পারে। আমরা মেলা আয়োজনের জন্য অপেক্ষায় রয়েছি ‘

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

সোনার দাম আরও ৩১৫ টাকা কমলো 

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম ভরিতে আরও ৩১৫ টাকা কমানো হয়েছে।...

গরমে অসুস্থ হয়ে পড়ল নোয়াখালীর ১৮ শিক্ষার্থী  

নোয়াখালী প্রতিনিধি: প্রচন্ড গরমের...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা