জাতীয়

সাকরাইন উৎসবে ঢাকার আকাশে বর্ণিল সাজ

নিজস্ব প্রতিবেদক : তাপমাত্রা হঠাৎ কমে যাওয়াতে সারাদেশের মতো রাজধানীর প্রকৃতিতে কুয়াশার উপস্থিতি। বাংলা ক্যালেন্ডার অনুযায়ি পৌষের শেষ দিনের মধ্য দুপুরেও সূর্যটা ছিল নিস্তেজ। যার কারণে ঢাকার আকাশ ছিল কিছুটা মেঘাচ্ছন্ন। আর এই মেঘাচ্ছন্ন আকাশটাকে নানা রঙে বর্ণিল করে তুলেছিল পুরাণ ঢাকার ঐতিহ্যবাহী-সাকরাইন উৎসব।

চোকদার, মাসদার, গরুদান, লেজলম্বা, চারভুয়াদার, পানদার, লেনঠনদার, গায়েলসহ প্রায় ২৬ ধরণের ঘুড়ির বৈচিত্র্যময় ডিজাইন ও রঙের বর্ণিলতায় মুখরিত হয়ে উঠে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরশনের ৭৫টি ওয়ার্ড। দিনভর ঘুড়ি উড়িয়ে সন্ধ্যায় আতশবাজি আর রং-বেরংয়ের ফানুস উড়িয়ে ঐতিহ্য আর ইতিহাসের পুনরাবৃত্তি করেন রাজধানীর পুরাণ ঢাকার বাসিন্দারা। সেই সাথে ছিল নানা রকম মুখরোচক খাবারের আয়োজন।

এমন চিত্রকল্পই ছিল প্রায় দুইশত বছরের ইতিহাস ও ঐতিহ্যের দারুণ এক উৎসব ঢাকার সাকরাইন উৎসব বা পৌষ সংক্রান্তিতে। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলে এই উৎসব।

ঐতিহ্যের অনুসন্ধানে এই উৎসবে আবাল-বৃদ্ধ-বণিতারা আনন্দ আর উদ্দীপনায় মিলেমিশে একাকার হয়ে যান। এই প্রথমবারের মতো সাকরাইন উৎসবের আয়োজন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। কর্পোরেশনের ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক স্থায়ী কমিটির উদ্যোগে ‘এসো ওড়াই ঘুড়ি, ঐতিহ্য লালন করি’ স্লোগানে আয়োজিত এই উৎসব একযোগে দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ডে ওয়ার্ডে অনুষ্ঠিত হয় এই উৎসব।

আয়োজনের অংশ হিসেবে দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডের সাধারণ আসনের ৭৫ জন কাউন্সিলর এবং সংরক্ষিত আসনের ২৫ জন মহিলা কাউন্সিলরকে ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির পক্ষ থেকে ১০০টি করে ঘুড়ি সরবরাহ করা হয়। পরে কাউন্সিলররা সেসব ঘুড়ি সংশ্লিষ্ট ওয়ার্ডের জনসাধারণের মাঝে বিলি করেন, যারা কমিটি নির্ধারিত মাঠ কিংবা বাড়ির ছাদে অবস্থান নিয়ে শূন্যে ঘুড়ি ওড়ান।

সান নিউজ/এইচএস/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা