জাতীয়

সংকট কেটেছে ঢাকা নিম্ন আদালতের এজলাসের

সান নিউজ ডেস্ক : দীর্ঘদিন ধরে ঢাকার নিম্ন আদালতে এজলাস সংকট প্রকট ছিল। সেই সংকট দূর করতে জমি বাদে ৫২ কোটি ৮৭ লাখ ৫৭ হাজার টাকা ব্যয়ে নির্মিত হয়েছে ১০ তলা ভবন। এর মধ্য দিয়ে কেটে গেছে দেশের সবচেয়ে ব্যস্ততম আদালতের এজলাস সংকট। যুগোপযোগী এ পদক্ষেপের জন্য সরকারকে সাধুবাদ জানাচ্ছেন আইনজীবীসহ সংশ্লিষ্টরা।

আদালত সূত্রে জানা যায়, ২০১৩ সালের ২৫ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের ভিত্তি প্রস্তর করেন। ২০১৪ সালের ৭ ডিসেম্বর দুই বছর মেয়াদি প্রকল্পের এই ভবনের কাজ শুরুর নির্দেশ দেয়া হয়। নির্দেশের দেড় বছর পর ২০১৬ সালের ২১ এপ্রিল ভবনের নির্মাণকাজ শুরু হয়। সর্বশেষ ২০১৮ সালের ৩০ জুন ১৩ তলা ভিত্তিপ্রস্তরের ওপর ১০ তলা ভবনের নির্মাণকাজ শেষ হয়েছে। এ আদালত ভবনে জমি বাদে ব্যয় হয়েছে ৫২ কোটি ৮৭ লাখ ৫৭ হাজার টাকা।

চলতি বছরের গত ৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে ঢাকার মুখ্য বিচারিক হাকিম (সিজেএম) আদালতের নবনির্মিত ১০ তলা ভবনটির উদ্বোধন করেছেন।

নবনির্মিত বহুতল ভবনটিতে রয়েছে নানাবিধ সুযোগ-সুবিধা। এর মধ্যে ১২ হাজার ৩২৯ বর্গফুটের বেইজমেন্টে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মালখানা , স্টাফ কক্ষ , ওয়াটার রিজারভার ও ফায়া পাম্প ঘাট রয়েছে। ১৫ হাজার ২৩০ বর্গফুটের গ্রাউন্ড ফ্লোরে গাড়ি পার্কিং , বৈদ্যুতিক সাব স্টেশন ও জেনারেটর রুম, অভ্যর্থনা ও ড্রাইভার ওয়েটিং রুম। ভবনের প্রথম তলায় নেজারত সুম , স্ট্রং রুম , স্টোর কিপার, সেরেস্তা রুম ও কম্পিউটার রুম। দ্বিতীয় তলায় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট ও স্টাফ রুম, অ্যাডিশনাল চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট ও স্টাফ রুম, কনফারেন্স রুম, লাইব্রেরি। তৃতীয় তলায় ডিসি প্রসিকিউশন, কোর্ট ইন্সপেক্টর রুম, জি.আর এবং নন জি.আর সেকশন, পুলিশ রেকর্ড রুম, মটর ভিইকেল সেকশন, আইটি সেকশন রয়েছে।

চতুর্থ তলায় লিগাল এইড অফিস, মটর ভিয়াইকেল সেকশন, নারী ও শিশু জি.আর সেকশন, মাদক জি.আর সেকশন, কোর্ট সাব ইন্সপেক্টর রুম রয়েছে। পঞ্চম থেকে অষ্টম তলার প্রতি ফ্লোরে চারটি করে এজলাস, জাজেজ খাস কামরা ও স্টাফ রুম, প্রতি তলায় ভবনের পূর্ব ও পশ্চিম প্রান্তে কমন টয়লেট জোনের ব্যবস্থা রয়েছে।

সারাদেশের ৬৪ জেলায় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভবন নির্মাণ চলছে। গণপূর্ত অধিদফতরের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করছে আইন মন্ত্রণালয়। দুই হাজার ৮৮ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে প্রথম পর্যায়ে ৪২ জেলায় ভবন নির্মাণ করা হবে। এর মধ্যে দেশের ১৫ জেলায় আদালত ভবন নির্মাণ শেষ হয়েছে। এই ভবনগুলো এখন উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। ভিত্তিসহ ভবনগুলো ১৩ তলা পর্যন্ত হবে। ২০২১ সালের মধ্যে ৮ জেলায় আদালত ভবন নির্মাণ কাজ শেষ হবে। এছাড়া দ্বিতীয় পর্যায়ে ২৩টি জেলায় প্রকল্পের কাজ দ্রুত শুরু হবে। এদিকে নির্মাণ কাজ শেষে ঢাকা চীফ জুডিশিয়াল আদালত ভবন উদ্বোধন করা হয়েছে।

ঢাকার নিম্ন আদালতের আইনজীবী নয়ন মিয়া বলেন, আগে আদালতে এজলাস সংকট ছিল। আদালতের ভেতর জায়গা কম হওয়ায় ঠাসাঠাসি করেই আইনজীবী, বিচারপ্রার্থীদের দাঁড়াতে হতো। এমনকি আদালত কক্ষে বসার মতো পরিবেশ ছিল না। তবে এখন ঢাকার মুখ্য বিচারিক হাকিম (সিজেএম) আদালত উদ্বোধনের ফলে এখন এসব সংকট দূর হয়েছে।

এদিকে ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই এজলাস ভাগ করে অন্য একটি আদালতের জায়গায় বিচারকার্য পরিচালনা করতো। তবে এখন সিজেএম ভবন উদ্বোধনের পর এই গুরুত্বপূর্ণ ট্রাইব্যুনাল নিজস্ব এজলাস পেয়েছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বেন্স সহকারী পারভেজ ভূঁইয়া বলেন, আমাদের ট্রাইব্যুনালে আগে নিজস্ব এজলাস ছিল না। অন্য আরেকটা কোর্টের বিচারকাজ শেষ হলে দুপুরে আমাদের ট্রাইব্যুনালের বিচারকাজ শুরু হতো। এতে বিচারপ্রার্থীদের সকাল থেকে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হতো। তবে এখন নিজস্ব এজলাস পেয়ে সব সংকট কেটে গেছে। সূত্র : ডেইলি বাংলাদেশ।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা