ছবি-নুরুন্নাহার চৌধূরী কলি
প্রবাস

মাত্র ১২২০ টাকায় জর্ডান!

নুরুন্নাহার চৌধূরী কলি: মধপ্রাচ্যের রাজতান্ত্রিক একটি রাষ্ট্র জর্ডান। জীবন-জীবিকার তাগিদে এই দেশটিতে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসে তাদের ভাগ্যের চাকা ঘুড়াতে। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। প্রতি বছরই বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক কর্মী পাঠানো হয় দেশটিতে।

আরও পড়ুন: বিএনপি দেশ ধ্বংস করে দেবে

বাংলাদেশের নারী পোশাককর্মীদের জন্য নিরাপদ গন্তব্য হিসেবে পরিচিতি পেয়েছে দেশটি।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) ব্যবস্থাপনায় দেশটিতে যেতে পারছেন দক্ষ নারী ও পুরুষ কর্মীরা। জর্ডানে যেতে তাদের খরচ লাগছে মাত্র ১২২০ টাকা।

কর্মীদের মেডিকেল ফি ১০০০ টাকা ও ফিঙ্গারপ্রিন্টের ফি ২২০ টাকা দিতে হয়। বোয়েসেলের মাধ্যমে সাধারণ কর্মীদের জর্ডানে যেতে এর বাইরে কোনো টাকা খরচ নেই।

আরও পড়ুন: ভারতে যুদ্ধবিমান বিধ্বস্ত, নিহত ৩

শনিবার (৬ মে) সরজমিনে প্রবাসী কল্যাণ ভবন ঘুরে দেখা যায়, জর্ডানের যাওয়ার জন্য নারী পোশাককর্মীরা কাগজপত্র জমা দিতে এসেছেন। EPS কর্মীদের সেবা ডেস্কে নারীদের দীর্ঘ লাইন দেখতে পাওয়া যায়।

জর্ডান ফেরত পিয়ালি নামে এক নারী পোশাককর্মীর সাথে কথা বলে জানা যায়, জর্ডানের ক্ল্যাসিক ফ্যাশনে তিনি দীর্ঘদিন কাজ করেছেন। সেখানে কাজের অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, ক্ল্যাসিক ফ্যাশনে কাজ করে আমি অনেক ভালো ছিলাম। জর্ডানে মেয়েদের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হয়। দিনে ৮ ঘণ্টা ডিউটি। সপ্তাহে ছয় দিন কাজ করছি। এক দিন সাপ্তাহিক ছুটি ছিল। ওভারটাইম করলে অতিরিক্ত বেতন পাইতাম। আমার অবস্থা আগের চেয়ে অনেক ভালো আলহামদুলিল্লাহ।

সাবরিনা নামের আরেক নারী পোশাককর্মী বলেন, আমি জর্ডান যাচ্ছি সম্পূর্ণ কোম্পানীর খরচে। আমার শুধু মেডিকেল ফি ১০০০ টাকা ও ফিঙ্গারপ্রিন্টের ফি ২২০ টাকা দেওয়া লাগছে।

আরও পড়ুন: আমরা খেলতে চাই

কর্মী নেওয়া প্রসঙ্গে বোয়েসেলের সহকারী মহাব্যবস্থাপক নোমান চৌধুরী বলেন, আমরা জর্ডানের ৪২টা কোম্পানির সাথে সরাসরি কাজ করি। কোম্পানিগুলো আমাদের ডিমান্ড লেটারগুলো দুতাবাসের মাধ্যমে এটাস্টেশন হয়ে আমাদের কাছে আসে। তার পর আমরা কাজগুলো শুরু করি। যেহেতু ৪২টা কোম্পানি সরাসরি আমাদের কাছে নিয়োগ করে। যখন যার প্রয়োজন হয় সে তখন তার ডিমান্ড লেটার প্লেস করে। ডিমান্ড লেটার প্লেস করলে কোম্পানির প্রতিনিধির সাথে একটা উপযুক্ত সময় নির্ধারণ করি। যেটা অবশ্যই শুক্রবার হয়। যাতে কর্মদিবসগুলো ব্যাহত না হয়।

তিনি বলেন, শুক্রবার হলে যারা আগ্রহী প্রার্থী তারা যাতে এটেন্ড করতে পারে। যেহেতু তারা গার্মেন্টসে চাকরি করে অথবা ট্রেনিংরত অবস্থায় আছে অথবা যারা সেলফ লার্নে থাকে এটা ওটার উপর র্নিভর করে। সেক্ষেত্রে রিকোয়ারমেন্ট পাওয়ার পরে আমাদের ওয়েব সাইট এবং ফেসবুক পেইজে এডভ্যার্টাইজ হবে।

আরও পড়ুন: ড. ইউনূসের বিরুদ্ধে মামলা চলবে

বোয়েসেলের সহকারী মহাব্যবস্থাপক বলেন, এরপর এইখান থেকে প্রচুর পরিমাণে রেসপন্স পাই। এবং সপ্তাহে প্রতি শুক্রবার নিরবিচ্ছিন্নভাবে সাক্ষাৎকার হয়। শুধু ঈদের বা অন্য ছুটি ব্যতিত সব শুক্রবারে ইন্টারভিউ হয়। সপ্তাহে ৫০০ লোক যদি কোনো কোম্পানি চায় সেক্ষেত্রে আমরা সে ৫০০ লোক অন্তর্ভুক্ত করি।

তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে আমাদের যে ব্যাসিক রিকোয়ারমেন্ট সেখানে বিদেশে কর্মসংস্থানে ইচ্ছুক যারা তাদের প্রশিক্ষণ দেওয়া। ওখান থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যারা আছে তারাই আসলে টার্গেট ফুল। এছাড়া এটা যেহেতু ওপেন এডভারটাইসমেন্ট ও রিকোয়ারমেন্ট থাকে সেহেতু কোন গার্মেন্টস থেকে করা হতে হবে এটা প্রয়োজন নয়। এমনকি আমরা লো-স্কিল লোকও নিচ্ছি। যদি কেউ পরীক্ষা দিতে আসে তবে সে স্ট্যান্ডার্ড নয় বিদেশ যাওয়ার জন্য সেক্ষেত্রে তাদেরকে আমরা ট্রেনিংয়ের ব্যবস্থা করে দিচ্ছি। সে ট্রেনিং দিয়েও আমরা লোক পাঠাচ্ছি। সেক্ষেত্রে কোনো গার্মেন্টস নয়।

আরও পড়ুন: বিশ্বে আরও ১০৪ প্রাণহানি

নোমান বলেন, তিন বছরের চুক্তিতে পাঠানো হচ্ছে তবে সেটা রিনিউএবল। তবে চুক্তির আগে ফিরতে চাইলে কিছু বাধ্যকতা আছে। এক্ষেত্রে এটা আমাদের জন্য চ্যালেঞ্জের কারণ হয়। আর এটা আমরা নিরুৎসাহিত করি।

তিনি বলেন, জর্ডান মোস্টলি গার্মেন্টস অপারেটর নিচ্ছে। জর্ডানে অধিকাংশ নারী কর্মীরা যেতে পারছেন। কিছু নিষেধাজ্ঞা কারণে পুরুষ কর্মী যেতে পারছেন না। তবে আকাবা নামের একটি জোনে কিছু পুরুষ কর্মী যেতে পারছেন। যে কর্মে নারী কর্মীরা সক্ষম নয় শুধু সেখানেই তারা যেতে পারছেন।

তিনি আরও বলেন, পোশাককর্মীদের দিনে ৮ ঘণ্টা ডিউটি, সপ্তাহে ৬ দিন এবং ওভারটইম (স্বেচ্ছাধীন)। চাকরির চুক্তি তিন বছর। নির্বাচিত কর্মীকে শুধু মেডিকেল ফি ১০০০ টাকা ও ফিঙ্গার প্রিন্টের ফি ২২০ টাকা দিতে হবে। এছাড়া কোনো খরচ নেই।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে জর্ডানে বাংলাদেশি কর্মী পাঠানো শুরু হয়। ভবিষ্যতে দেশটিতে বাংলাদেশি কর্মীদের সম্ভাবনা আরও বৃদ্ধি পাবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সভাপতি মুহতাসিম আহমেদ, সম্পাদক তাঈব আল জামান

জান্নাত জাহান জুঁই, নজরুল বিশ্ববিদ্যালয়: মুহতাসিম আহমেদকে সভ...

গিরিখাতে মিলল ৪৫ ব্যাগ মানব দেহাবশেষ

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোর পশ্চিমাঞ্চলীয় শহর গুয়াদালাজা...

কোরবানির কমপ্লিট সল্যুশন নিয়ে এল বেঙ্গল মিট

সান নিউজ ডেস্ক: আসন্ন ঈদ-উল আযহা...

তুরস্কে গেলেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক : তুরস্কের নবনির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তা...

আগামীতেও রাজস্ব বাড়বে

নিজস্ব প্রতিনিধি: প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের লক্ষ্...

পুকুরে ডুবে কলেজছাত্রের মৃত্যু

জেলা প্রতিনিধি : কুমিল্লা নগরীতে পুকুরে ডুবে মাজহারুল ইসলাম...

গাইবান্ধায় পিস্তল-গুলিসহ গ্রেফতার ১

গাইবান্ধা জেলা প্রতিনিধি: গাইবান্...

ফের শপথ নিলেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের প্...

উদ্ধার অভিযান শেষ, নিহত ২৮৮

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উড়িষ্যায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় প্...

নোয়াখালীতে লাঠির আঘাতে বৃদ্ধের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সোন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা