ছবি-সংগৃহীত
প্রবাস
সুদানে সংঘাত

সৌদিতে পৌঁছেছেন ৭০ বাংলাদেশি

সান নিউজ ডেস্ক : সংঘাতপূর্ণ সুদান থেকে সৌদি আরব পৌঁছেছেন ৭০ জন বাংলাদেশি। সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

আরও পড়ুন : কমনওয়েলথকে পর্যবেক্ষক পাঠানোর আহ্বান

রোববার (৭ মে) দুপুরে সৌদি এয়ারফোর্সের বিশেষ ফ্লাইটে জেদ্দা বিমানবন্দরে পৌঁছেছেন তারা।

দূতাবাস জানায়, যুদ্ধকবলিত সুদান থেকে ৭০ বাংলাদেশি নাগরিক সৌদি এয়ারফোর্সের বিশেষ ফ্লাইটে আজ দুপুরে জেদ্দা বিমানবন্দরে পৌঁছেছেন। তাদের স্বাগত জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এ সময় জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক উপস্থিত ছিলেন।

সুদান থেকে সৌদি এয়ারফোর্সের দুটি ফ্লাইটে মোট ৭০ জন বাংলাদেশি জেদ্দায় পৌঁছান। আরও প্রায় ৬৫ জন বাংলাদেশি যাত্রী নিয়ে সুদান থেকে আরেকটি ফ্লাইট জেদ্দার উদ্দেশে রওনা দেবে বলে জানা গেছে।

আরও পড়ুন : নতুন কূপে ২০০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুত

দূতাবাস আরও জানায়, সুদান থেকে প্রত্যাগত বাংলাদেশি নাগরিকরা আজ রাত ১টার ফ্লাইটে জেদ্দা এয়ারপোর্ট থেকে বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা দেবেন। সুদান থেকে প্রথম দফায় নারী, শিশু ও অসুস্থ যাত্রীদের অগ্রাধিকার দিয়ে নিয়ে আসা হয়েছে। তাদের বিশ্রামের জন্য জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ইংরেজি সেকশনে বিশ্রাম, খাবার ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

সুদানে প্রায় ১ হাজার ৫০০ বাংলাদেশি ছিলেন। তাদের মধ্যে যারা দেশে আসার জন্য নিবন্ধন করেছেন, পর্যায়ক্রমে সবাইকে দেশে ফিরিয়ে আনা হবে। সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট এ ব্যাপারে সব প্রস্তুতি গ্রহণ করেছে।

এর আগে সুদানে আটকে পড়া ৬৭৫ বাংলাদেশির মধ্যে ১৩৫ জন জেদ্দার উদ্দেশে রওনা হন। বাকিরা এখনো সৌদি আরবে পৌঁছাননি।

গত বুধবার সুদানের রাজধানী খার্তুম থেকে ১৩টি বাসে আটকে পড়া ৬৭৫ জন বাংলাদেশি পোর্ট সুদানে পৌঁছান। ট্রাভেল পারমিট ইস্যু ও জাহাজের শিডিউল পেতে দেরি হওয়ায় তারা জেদ্দায় পৌঁছাতে পারছিলেন না। পরে জাহাজ না পাওয়ায় ফ্লাইটের ব্যবস্থা করা হয়।

আরও পড়ুন : চৌকস ও সুশৃঙ্খলে পরিণত হয়েছে বিজিবি

সংঘাতকবলিত সুদান থেকে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিককে উদ্ধার করছে সৌদি আরব। তবে ওই কার্যক্রমে কতজন বাংলাদেশি উদ্ধার হয়েছেন, তা জানা যায়নি।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, চলমান উদ্ধার তৎপরতার অংশ হিসেবে শুক্রবার সুদান থেকে উদ্ধার ৫২ জন জেদ্দায় পৌঁছেছেন। তাদের মধ্যে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, কানাডা, দক্ষিণ আফ্রিকা, ঘানা, লেবানন, নাইজার, লিবিয়া ও গিনির নাগরিক আছেন। তাদের সৌদির রাজকীয় নৌবাহিনীর জাহাজ আল জুবাইলে করে নিয়ে আসা হয়েছে। এখন উদ্ধারকৃতদের স্বদেশে পাঠানোর প্রক্রিয়া চলছে।

এর আগে গত ২৩ এপ্রিল সুদান থেকে বাংলাদেশিসহ ৯১ জনকে উদ্ধারের কথা জানিয়েছিল সৌদি আরব।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সুদানে সংঘাত শুরু হওয়ার পর এখন পর্যন্ত দেশটি থেকে সৌদি আরব ২ হাজার ৮৭২ জনকে উদ্ধার করেছে। এর মধ্যে সৌদির নাগরিক ১১৯ জন। বাকি ২ হাজার ৭৫৩ জন ৮০টি দেশের নাগরিক।

ক্ষমতার দ্বন্দ্বে সুদানের সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে গত ১৫ এপ্রিল লড়াই শুরু হয়। দেশটির সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ও আরএসএফ প্রধান জেনারেল মোহামেদ হামদান দাগালো দুই পক্ষের নেতৃত্বে আছেন।

আরও পড়ুন : তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিদেশি চাপ নেই

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, লড়াইয়ে কমপক্ষে ৫১২ জন নিহত ও ৪ হাজার ১৯৩ জন আহত হয়েছেন। তবে, প্রকৃত মৃত্যুর সংখ্যা এর চেয়ে অনেক বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

সহিংস পরিস্থিতির মুখে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশ সুদান থেকে নিজ নিজ দেশের কূটনীতিক ও নাগরিকদের উদ্ধার করতে তৎপরতা চালাচ্ছে। বাংলাদেশ সরকারও সেখান থেকে নাগরিকদের ফেরত আনতে তৎপরতা শুরুর কথা জানিয়েছে।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

জেলা প্রতিনিধি: লালমনিরহাট জেলার...

ঠাকুরগাঁও বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: প্রচন্ড তাপদ...

কুষ্টিয়ায় সড়ক দূর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু 

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় সড়ক...

গৃহবধূর স্যালোয়ার থেকে ইয়াবা উদ্ধার

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা