আন্তর্জাতিক
কাতার বিশ্বকাপ

অভিবাসী শ্রমিকদের সঙ্গে দেখা করবে নেদারল্যান্ডস

সান নিউজ ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ কাতারে আগামী ২০ নভেম্বর ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর শুরু হচ্ছে।

আরও পড়ুন: আমাদের ভবিষ্যতকে ধ্বংস করে দিয়েছে

দারুণ রুপে সেজেছে কাতার। দেশটির পাঁচটি শহরে আটটি স্টেডিয়াম সাজানো হয়েছে নান্দনিকতার ছোঁয়ায়। ইএসপিএন’র এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

তবে এসব নান্দনিক স্থাপনা তৈরিতে ঘাম ঝরেছে অভিবাসী শ্রমিকদের। পশ্চিমা বিশ্বের অভিযোগ, বিশ্বকাপের স্থাপনা তৈরিতে অভিবাসী শ্রমিকদের অধিকার লঙ্ঘন করেছে কাতার।

আরও পড়ুন: সরকার এক টাকাও অপচয় করেনি

তাদের পারিশ্রমিক কম দেওয়া, ন্যায্য পাওনা পরিশোধ না করা, তাদের সঙ্গে অমানবিক আচরণ করাসহ নানা অভিযোগ কাতার কর্তৃপক্ষের বিরুদ্ধে। বেশ কিছু শ্রমিক নিহতও হয়েছেন বিশ্বকাপের অবকাঠামো তৈরির সময়।

ইংল্যান্ড, জার্মানি, ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশে বিষয়টি নিয়ে তুমুল প্রতিবাদ হয়েছে। এছাড়া বিশ্বের মানবাধিকার সংগঠনগুলোর পক্ষ থেকেও কাতারের অভিবাসী শ্রমিকদের অধিকারের বিষয়ে প্রশ্নের সম্মুখীন হয়েছে।

আরও পড়ুন: ২১ আগস্টের মাস্টারমাইন্ড তারেক

বিশ্বকাপের স্টেডিয়ামসহ নানা অবকাঠামো তৈরিতে নিরলস পরিশ্রম করা মানবাধিকার বঞ্চিত অভিবাসী শ্রমিকদের সঙ্গে দেখা করবে নেদারল্যান্ড স্কোয়াড। অবহেলিত এবং সুবিধাবঞ্চিত শ্রমিকদের জন্য এ যেন বাড়তি পাওয়া।

শুধু বাহ্যিক সৌন্দর্য নয়, স্টেডিয়ামগুলোতে একই সঙ্গে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। মধ্যপ্রাচ্যের গরমে যেন বিশ্বকাপ প্রশ্নবিদ্ধ না হয়, এ কারণে প্রতিটি স্টেডিয়াম শীতাতপনিয়ন্ত্রিত এবং পরিবেশবান্ধব বলে জানিয়েছেন আয়োজকরা।

শুক্রবার (১১ নভেম্বর) নেদারল্যান্ড স্কোয়াডের কোচ লুইস ফন গাল অভিবাসী শ্রমিকদের সঙ্গে দেখার করার বিষয়টি নিশ্চিত করেন।

আরও পড়ুন: অভিনব প্রতারণা, গ্রেফতার ৫

জানা গেছে, আগামী ১৭ নভেম্বর নেদারল্যান্ড ফুটবল দল ২০ জন অভিবাসী শ্রমিকের সঙ্গে দেখা করবে। তাদের অবস্থা সম্পর্কে খোঁজ-খবর নেবেন তারা। শুধু তাই নয় খেলোয়াড়দের একটি অনুশীলন সেশনে উপস্থিত থাকার সুযোগও পাবেন শ্রমিকরা।

রয়্যাল ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন বা ডাচ এফএ (কেএনভিবি) হলো বিশ্বের কয়েকটি ফুটবল অ্যাসোসিয়েশনের মধ্যে একটি, যারা কাতারে অভিবাসী শ্রমিকদের অধিকার ও কাজের পরিবেশ নিয়ে সমালোচনা করে আসছে। কাতারের ৩ লাখের মতো মানুষের অধিকাংশই অভিবাসী।

গত বছর, মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি প্রতিবেদনে কাতারের অভিবাসী শ্রমিকদের দুর্দশার চিত্র উঠে আসে। যদিও বরাবরের মতোই সে অভিযোগ অস্বীকার করে কাতার সরকার। লুইস ফন গাল বলেছেন, ‘অভিবাসী শ্রমিকদের ভয়াবহ অবস্থার দিকে মনোযোগ দিতেই আমাদের এই সাক্ষাৎকার।’

আরও পড়ুন: শিক্ষার্থীদের ঋণ মওকুফ আবেদন গ্রহণ বন্ধ

চলতি বছরের শুরুর দিকে ফন গাল বলেছিলেন, ‘কাতারে বিশ্বকাপ খেলার আয়োজন হাস্যকর।’ সে সময় তিনি অভিযোগ তোলেন, শুধু অর্থ ও বাণিজ্যিক কারণে ফিফা টুর্নামেন্টটি উপসাগরীয় দেশটিতে নিয়ে যাচ্ছে।

আসন্ন কাতার বিশ্বকাপকে সামনে রেখে এরই মধ্যে দল ঘোষণা করেছে নেদারল্যান্ড। শুক্রবার ২৬ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করে দেশটি। লিভারপুলের ডিফেন্ডার ফন ডাইককে অধিনায়ক করে ঘোষণা করা হয়েছে ডাচদের বিশ্বকাপ দল। ২০১০ বিশ্বকাপে ফাইনালে স্পেনের কাছে ১-০ গোলে হেরে গিয়ে রানার আপ হয় ডাচ দলটি।

আরও পড়ুন: রামেকে ডেঙ্গুতে আরও দুজনের মৃত্যু

এবারের বিশ্বকাপে ‘এ’ গ্রপে রয়েছে নেদারল্যান্ডস। গ্রুপের অন্যদলগুলো হলো স্বাগতিক কাতার, সেনেগাল ও ইকুয়েডর। ২১ নভেম্বর সেনেগালের বিপক্ষে মাঠে নেমে বিশ্বকাপ অভিযান শুরু করবে নেদারল্যান্ডস।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সারিকাকে মারধর, স্বামীর বিরুদ্ধে পরোয়ানা

সান নিউজ ডেস্ক: ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী ও মডেল সারিকা স...

আলফাডাঙ্গায় নৌকা পেলেন যারা

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) :

মুন্সীগঞ্জে বেস্ট মেডিকেল সার্ভিস সিলগালা

নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে বেস্ট মেডিকেল সার্ভিস ক...

উলিপুরে করাত কলে শ্রমিকের হাত ও জিহ্বা বি‌চ্ছিন্ন!

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প...

বিশ্বে কমেছে শনাক্ত ও মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৪...

চীন-যুক্তরাজ্য সম্পর্কের ‘স্বর্ণযুগ’ শেষ

আন্তর্জাতিক ডেস্ক : বৃটেনের নতুন...

গাজীপুরে ১১ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি আগুন

সান নিউজ ডেস্ক : গাজীপুর সদর উপজে...

ফের আদালতে পরীমণি

সান নিউজ ডেস্ক: গতবছর ৮ জুন ঢাকার পাশের বিরুলিয়ায় তুরাগ তীরে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৬

সান নিউজ ডেস্ক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চা...

মঙ্গলবার কখন কোথায় লোডশেডিং

সান নিউজ ডেস্ক: দেশের জ্বালানির সংকটে বিদ্যুৎ উৎপাদন কমিয়ে দ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা