প্রবাস

অসমাপ্ত আত্মজীবনী এখন মারাঠী ভাষায়

কূটনৈতিক প্রতিবেদক: ভারতের মুম্বাইতে বাংলাদেশ উপ-হাইকমিশনেরর উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র মারাঠী ভাষায় সংস্করণ করা হয়েছে। এর নাম দেয়া হয় ‘অপূর্ণ আত্মকথা’।

বুধবার (১৩ অক্টোবর) বইটির মোড়ক উন্মোচন করা হয়। আড়ম্বরপূর্ণ এ অনুষ্ঠানে মহারাষ্ট্র রাজ্যের গভর্নর শ্রী ভগৎ সিং কুশিয়ারী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন মুম্বাই মারাঠী সাংবাদিক সমিতির সভাপতি শ্রী নরেন্দ্র ওয়াবেল, অনারারী কন্সাল জেনারেল গ্রুপের সভাপতি শ্রী ভিজয় কালান্ত্রি এবং দিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশনের উপ-হাইকমিশনার মোঃ নুরুল ইসলাম।

অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভিডিও বার্তায় বলেন, জাতির পিতার আদর্শ আজও আমাদের পররাষ্ট্র নীতির মূল প্রতিপাদ্য।

তিনি বলেন, মারাঠী সংস্করণ-‘অপূর্ণ আত্মকথা’-এর মোড়ক উন্মোচনের মাধ্যমে বাংলাদেশ উপ-হাইকমিশন মুম্বাই নতুন মাত্রা যোগ করতে সক্ষম হয়েছে। যে ২ (দুই) ডজন ভাষায় ঐতিহাসিক এ বইটি অনূদিত হয়েছে, তার সাথে এ অঞ্চলের মারাঠি ভাষা যুক্ত হলো।



মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার মোঃ লুৎফর রহমান তাঁর স্বাগত বক্তব্যে জাতির জনকের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বীর মুক্তিযোদ্ধা ও স্বাধীনতার শহীদদেরও শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

দিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশনের উপ-হাইকমিশনার মোঃ নুরুল ইসলাম, তাঁর বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রাক্তন সদস্য (ওয়ার ভেটেরানদের)-এর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি মারাঠী সংস্করণ ‘অপূর্ণ আত্মকথা’-এর মোড়ক উম্মোচন প্রসঙ্গে বলেন যে, এর দ্বারা বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান সুস্পর্ক আরও সমৃদ্ধ হবে।

মহারাষ্ট্র রাজ্যের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব, ধর্মনিরপেক্ষ রাজনীতি ও মানবিকতার আদর্শ শ্রদ্ধারসাথে স্মরণ করেন এবং গভীর প্রশংসা করেন। বঙ্গবন্ধুর আদর্শ অনুধাবনের জন্য বইটি গুরুত্বপূণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানের দ্বিতীয়াংশে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রাক্তন সদস্য (ওয়ার ভেটেরান)-দের ক্রেস্ট প্রদান এবং মহারাষ্ট্রের ঐতিহ্যবাহী শাল প্রদানের মাধ্যমে সংবর্ধনা প্রদান করা হয়।

মুম্বাইস্থ মারাঠী সাংবাদিক সমিতির হলরুমে আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, উপ-হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারী, প্রায় ৩০ জন ওয়ার ভেটেরান ও তাঁদের পরিবারের সদস্য, ডিপলোম্যাটিক কোরের সদস্য এবং মুম্বাই-এ বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা