প্রবাস

তুরস্কে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন

কূটনৈতিক প্রতিবেদক: তুরস্কের রাজধানী আঙ্কাকারাস্থ বাংলাদেশ দূতাবাস বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী আজ উদযাপন করা হয়েছে। কোভিড-১৯ বিবেচনায় জন্মবার্ষিকীর অনুষ্ঠানটি জুম এ্যাপসের মাধ্যমে ভার্চুয়ালি উদযাপন করা হয়।

রোববার বাংলাদেশ দূতাবাস আঙ্কারা কর্তৃক বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব এর ৯১তম জন্মবার্ষিকী উদযান করে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী প্রেরিত বাণী পাঠ করেন রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান, এনডিসি এবং ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন মিনিস্টার ও মিশন উপ-প্রধান মোঃ রইস হাসান সরোয়ার। বাণী পাঠের পর মন্ত্রণালয় হতে প্রাপ্ত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের উপর নির্মিত ভিডিও প্রদর্শন করা হয়।

বঙ্গমাতার ৯১তম জন্মবার্ষিকীর প্রতিপাদ্য বিষয় “বঙ্গমাতা সংকটে সংগ্রামে নির্ভীক সহযাত্রী” উপর ভিত্তি করে তাঁর কর্মময় জীবন ও বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে তাঁর অবদানের উপর স্মৃতিচারণমূলক বক্তব্য প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যলয়ের অধ্যাপক ও প্রাক্তন উপ-উপাচার্য প্রফেসর নাসরিন আহমেদ, এশিয়াটিক সোসাইটির সভাপতি প্রফেসর মাহফুজা খানম, প্রাক্তন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য মিজ মেহের আফরোজ চুমকি এবং বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের সভাপতি ড. মাকদুমা নারগিছ। আলোচনাকালে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব এবং বঙ্গবন্ধর পরিবারের বিভিন্ন দিক নিয়ে বক্তাগণ তাদের আবেগ ও অভিব্যক্তি প্রকাশ করেন।

বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসার অবদান ও আত্মত্যাগের কথা এবং বঙ্গবন্ধু পরিবারের গৌরবময় জীবন তাদের আলোচনায় ফুটে উঠে। সকলে মহিয়সী বঙ্গমাতাকে বঙ্গবন্ধুর যোগ্য সহধর্মিনী ও সঠিক পরামর্শদাতা হিসেবে উল্লেখ করেন। বাংলাদেশের স্বাধীনতার পর বঙ্গমাতা ফাস্ট লেডির মর্যাদা ভোগ না করে অতি সাধারণ জীবন-যাপন এবং মুক্তিযুদ্ধে নির্যাতিত ও দুস্থ বাঙালি নারীদের সামাজিক মর্যাদা প্রতিষ্ঠায় আত্মনিয়োগ করেন। অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা প্রকাশ এবং সকল মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গী শহীদদের স্মরণ করা হয়।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে রাষ্ট্রদূতের ব্যক্তিগত কর্মকর্তা পবিত্র কুরআন থেকে তিলওয়াত করে শুনান এবং বঙ্গমাতা ও বঙ্গবন্ধু পরিবার ও স্বাধীনতা যুদ্ধের সকল শহীদ এর আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করেন। পরিশেষে রাষ্ট্রদূত অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি করেন।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা