প্রবাস

সব জায়গায় নতুনত্বের স্বাক্ষর রেখেছেন কামাল

কূটনৈতিক প্রতিবেদক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বহুমূখী প্রতিভার অধিকারী বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন যুব সমাজের নিকট একজন ‘রোল মডেল’। অনন্য ব্যক্তিত্বের অধিকারী শেখ কামাল তাঁর ২৬ বছরের জীবনে যেখানে পদচারণা করেছেন, সেখানেই নতুনত্বের স্বাক্ষর রেখেছেন। আগামী প্রজন্মও শেখ কামালের জীবন ও কর্ম হতে অনুপ্রাণিত হবে বলে আশা প্রকাশ করেছেন ব্রাসেলসে দায়িত্বরত রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ।

বৃহস্পতিবার (৫ আগস্ট) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী ভার্চুয়ালি পালন করা হয়।

শেখ কামালের জীবন ও কর্মের ওপর আলোচনা অনুষ্ঠানের মূল বক্তা সংযুক্ত ছিলেন আরব আমিরাতের আবুধাবিস্থ যায়েদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং শেখ কামালের সহপাঠী ও বন্ধু ড. হাবিব উল হক খন্দকার। তিনি স্মৃতিচারণ করে বলেন, কামাল ছিলেন অসংখ্য গুণের অধিকারী একজন মেধাবী ও সৃজনশীল ক্রীড়া সংগঠক এবং সংস্কৃতিমনা ব্যক্তিত্ব। তিনি বলেন যে, শেখ কামালের জীবন দর্শন নতুন প্রজন্মকেও অনুপ্রাণিত করবে।

অনুষ্ঠানের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল সহ বঙ্গবন্ধু পরিবারের সকল শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর শেখ কামালের জীবনীভিত্তিক তথ্যচিত্র ‘‘শেখ কামাল: এক কিংবদন্তির কথা’’ প্রদর্শন করা হয়। এর আগে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীর পক্ষ থেকে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশ কম্যুনিটির সদস্যবৃন্দ আলোচনায় অংশগ্রহণ করে বলেন, নিরহংকারী ও সুন্দর মনের মানুষ শেখ কামাল পিতার গুণে গুণান্বিত ও অত্যন্ত বন্ধুবৎসল ছিলেন।

কোভিড-১৯ সংক্রান্ত স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল- এর ৭২তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানটি ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজন করা হয়।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযানে ব্যাপক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা