প্রবাস

মাল্টায় পাসপোর্ট জালিয়তি: ৩০ বাংলাদেশির দণ্ড

সাননিউজ ডেস্ক : গ্রিস থেকে কেনা জাল পাসপোর্ট নিয়ে মাল্টায় প্রবেশ করার সময় ৩০ বাংলাদেশিকে আটক করেছে পুলিশ। শনিবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে স্থানীয় পত্রিকা ‘টাইমস অব মাল্টা’। পরে তাদেরকে ছয় মাসের জেল দিয়ে কারাগারে পাঠিয়েছেন দেশটির আদালত।

পত্রিকাটির প্রতিবেদনে জানা গেছে, জাল পাসপোর্টগুলো গ্রিস থেকে তারা ক্রয় করে। সেগুলো দিয়ে মাল্টায় প্রবেশের চেষ্টা করা হলে পুলিশ তাদের আটক করে। পরে দেশটির আদালত তাদের ছয় মাসের কারাদণ্ড দেন। পুলিশ বলছে জাল পাসপোর্টধারী বাংলাদেশিদের সময় নিয়ে আবারও গ্রিসে ফেরত পাঠানো হবে।

এ ব্যাপারে ম্যাজিস্ট্রেট জো জানতে চাইলে পুলিশ পরিদর্শক কারণ ব্যাখা দেন যে, তারা আন্তর্জাতিক বিমানবন্দর মাল্টা এসে অবতরণ করেন গ্রিসের এথেন্স থেকে। এ সময় বিমানবন্দর কর্মীরা দেখেন তাদের হাতে পাকিস্তানি কাগজপত্র। এতে বিভ্রান্তিমূলক তথ্যের বিবরণ পায় তারা।

পুলিশ পরিদর্শক বলেন, পুলিশ যখন তাদের জিজ্ঞাসাবাদ করেন তখন তারা স্বীকার করেন যে তারা ৫০০ ইউরো দিয়ে গ্রিস থেকে ভুয়া ভ্রমণের কাগজপত্র ক্রয় করেন। তাদের আশ্বাস দেয়া হয়েছিল সেনজেনভুক্ত গ্রিস থেকে ভ্রমণে মাল্টা তাদের কোনো সমস্যা হবে না। তারা মাল্টা থেকে অন্য ফ্লাইটে ইতালি অথবা বেলজিয়াম চলে যাওয়ার কথা রয়েছে। তবে নির্দিষ্টভাবে উল্লেখ করেনি গ্রিসের কে বা কারা এসব ভুয়া ডকুমেন্টস বিক্রি করেছেন।

এ ব্যাপারে ম্যাজিস্ট্রেট বলেছেন, এ জাতীয় তহবিল সন্ত্রাসবাদী সংস্থার পাশাপাশি মাদক ও অস্ত্রপাচারের অর্থায়নে কাজ করে এবং ইউরোপ ও বিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলোকে এই ধরনের শোষণের বিরুদ্ধে মনোযোগী থাকতে হবে।

একই সঙ্গে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের অভ্যন্তরে মুক্ত চলাচলের অজুহাতে অভিবাসী পাচারের এই নতুন পথ সম্পর্কে তাদের অবহিত করার জন্য আদালত পুলিশকে গ্রিস, ইউরোপল এবং ইন্টারপোলের পুলিশদের সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানিয়েছেন। অভিযুক্তদের পক্ষে আইনজীবী হিসেবে মার্থা মিফসুদ উপস্থিত ছিলেন।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা