কথাসাহিত্যিক নজিবর রহমান সাহিত্যরত্ন এর ১৬৩তম জন্ম বার্ষিকী উপলক্ষে নজিবর রহমান ফাউন্ডেশন আয়োজিত স্মরণ সভায় অতিথিবৃন্দ।
ঐতিহ্য ও কৃষ্টি
১৬৩তম জন্ম বার্ষিকী

কথাসাহিত্যিক নজিবর রহমান স্মরণ সভা

সান নিউজ ডেস্ক : কথাসাহিত্যিক নজিবর রহমানের ১৬৩তম জন্ম বার্ষিকী উপলক্ষে নজিবর রহমান ফাউন্ডেশন আয়োজিত স্মরণ সভায় অতিথিবৃন্দ বক্তারা বলেছেন,নজিবর রহমান একজন কালজয়ী কথাসাহিত্যিক কিন্তু দুঃখজনক হলে সত্য তিনি আজ অবহেলিত।

আরও পড়ুন : মোঘল সম্রাট শাহজাহান’র প্রয়াণ

বক্তারা এসময় আরও বলেন, আজকের প্রজন্মের কাছে তাঁকে তুলে ধরতে না পারার এই ব্যর্থতার খেসারত দিচ্ছি আমরা। আমাদের এই ব্যর্থতার কারণে তরুণ হীনমন্যতার আগ্রাসনে বিজাতীয় সাহিত্য-সংস্কৃতির আকর্ষণে আত্মপরিচয় হারাতে বসেছে। নষ্ট হচ্ছে জাতীয় সংহতি, চাষ হচ্ছে বিভক্তি ও বিভ্রান্তির।

গত শুক্রবার (২০ জানুয়ারি) রাজধানীর শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে কথাসাহিত্যিক নজিবর রহমান সাহিত্যরত্ন এর ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তরা এ কথা বলেছেন।

আরও পড়ুন : পাচঁ শত বছরের পুরনো মসজিদের সন্ধান

অধ্যাপক আশরাফ জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কথাসহিত্যিক ইউসুফ শরীফ, বিশেষ অতিথি ছিলেন আনোয়ার খান মডেল মেডিক্যাল কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা.হাবিবুজ্জামান চৌধুরী. বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক মোঃ আবদুল হান্নান।

কথাসাহিত্যিক নজিবর রহমানের সাহিত্য কর্মের ওপর বিশ্লেষণধর্মী আলোচনা করেন ইতিহাস গবেষক আশরাফুল ইসলাম, কথাসাহিত্যিক হারুন ইবনে শাহাদাত, কথাসাহিত্যিক মাহমুদা আক্তার ও কবি আফসার নিজাম।

আরও পড়ুন : পরিবেশকর্মী সৈয়দা রিজওয়ানা হাসান’র জন্ম

ধন্যবাদ জ্ঞাপন করেন নজিবর রহমান ফাউন্ডেশনের সেক্রেটারি সাহিতরত্নের নাতী এডভোকেট গোলাম হাসনায়েন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম বিপুল।

অনুষ্ঠান শেষে কথাসাহিত্যিক নজিবর রহমান সাহিত্যরত্ন এবং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক মতিউর রহমানের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা রুহুল আমিন।

আরও পড়ুন : সুবোধকুমার চক্রবর্তীর প্রয়াণ

বক্তরা আরও বলেন, নজিবর রহমান সাহিত্য রত্নের সাহিত্য পড়লে তরুণরা জানতে পারবে ব্রিটিশ শাসিত ভারতে মাথা উঁচু করে এদেশের মুসলমানদের বেঁচে থাকার সাহসী সংগ্রামের ইতিহাস। তাঁর লেখা বহুল পঠিত উপন্যাস আনোয়ারা।

এই উপন্যাসের পাঠকপ্রিয়তার কারণ- ইসলামী আদর্শকে ধারণ গড়ে সমাজ বাস্তবতাকে চ্যালেঞ্জ করে নারী জাগরণে অনবদ্য কাহিনী নজিবর রহমান সাহিত্যরত্ন -এর কালজয়ী উপন্যাস ‘আনোয়ারা’। কথাসাহিত্যিক নজিবর রহমানের প্রতিটি সাহিত্য কর্মই জাতির মূল্যবান সম্পদ। ( প্রেস বিজ্ঞপ্তি)

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

বজ্রপাতে কিশোরের মৃত্যু

জেলা প্রতিনিধি : ঝালকাঠিতে বজ্রপাতে সিহাব জমাদ্দার (১৫) নামে...

মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আ...

বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় বিদ্যুৎস্পৃষ...

কেএনএফের আরও ৯ সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি : বান্দরবানের রুমায় দুর্গম পাহাড়ি এলাকা থেকে...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 

জেলা প্রতিনিধি : মাদারীপুরের শিবচরে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা