সংগৃহীত ছবি
লাইফস্টাইল

ক্ষমা করার ৩টি উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: ক্ষমা অনেক সময়ে করার থেকে বলা সহজ। যদি মনে হয় যে আপনার সাথে যে কোনোভাবে অন্যায় করা হয়েছে, সেটা কীভাবে আপনি এর প্রতিশোধ তুলবেন বারবার মাথায় সেই চিন্তাই খেলে,তাহলে আপনি এর থেকে বের হতে পারবেন না এবং ভালোভাবে চলতে থাকে এই নেতিবাচক আবেগটি। রাগ বা বিরক্তি জমে রাখা আপনার জন্য ভালো কিছু বয়ে আনতে পারে না। ক্ষমা না করলে, এবং রাগ পুষে রাখলে আপনি ক্ষতিগ্রস্ত হবেন শারীরিক, মানসিক বা আবেগগতভাবে।

আরও পড়ুন : ঘুম থেকে উঠলে শরীরে ব্যথার কারণ

ক্ষমা একটি শক্তিশালী এবং মহৎ গুণ। ক্ষমা করে দেওয়া এবং যাকে ক্ষমা করা হলো উভয়েই অনেক সুবিধা পেতে পারেন। যাকে আপনি ক্ষমা করে দিচ্ছেন তার প্রতি আর একটু সহানুভূতিশীল হতে পারেন। প্রতিশোধ স্পৃহা ভুলে গিয়ে ক্ষমা করে গেলেও লাভবান হবেন অনেক। জানা যাক ক্ষমা করা গুরুত্বপূর্ণ কেন-

১) মানসিক প্রশান্তি দেয়:

রাগ পুষে রাখলে তা তিক্ততার অনুভূতিগুলো বাড়িয়ে তোলে, যা আমাদের মানসিক সুস্থতার ওপর অনেক ক্ষতিকর প্রভাব ফেলে। ক্ষমা করার মাধ্য দিয়ে বিভিন্ন অপরাধ থেকে নিজেদেরকে দূরে রাখা যায়। বেদনা, আঘাত এবং নেতিবাচকতাকে দূরে সরাতে সাহায়তা করে থাকে। একারণে মানসিক নিরাময় ও অভ্যন্তরীণ শান্তির অনুভূতি বেড়ে যায়। ক্ষমা আমাদের অতিরিক্ত বোঝা বহন করার ঝামেলা হতে মুক্ত করে, সুন্দরতম জীবনের পথে এগিয়ে যেতে সাহায়তা করে।

আরও পড়ুন : লো ব্লাড প্রেসারের ঘরোয়া প্রতিকার

২) সম্পর্ক রক্ষা করে

ক্ষমার মাধ্য দিয়ে নানা রকম সম্পর্ক রক্ষা করার সম্ভাবনা থাকে। যখন আমরা কাউকে ক্ষমা করি তখন পুনর্মিলনের দরজা খুলে দিই, বিশ্বাস ও বোঝাপড়ার পুনর্গঠনের সুযোগ তৈরি করি। এটি আমাদের মধ্যে সহানুভূতি, সমবেদনা এবং আরও ভালো সম্পর্ক তৈরি করতে সহায়তা করে থাকে। ক্ষমা একটি সুন্দর পরিপূর্ণ সম্পর্কের ভিত্তি স্থাপন করে। ক্ষমা করলে সম্পর্ক আরো বাড়ে এবং ভাঙা সম্পর্ক আবার জোড়া লাগে। এজন্য ক্ষমা করলে কেবল যাকে ক্ষমা করলেন সেই নয়, আপনিও লাভবান হবেন।

৩) ব্যক্তিগত সমৃদ্ধি

ক্ষমা একটি মহৎ এবং সাহসী কাজ যার জন্য শক্তি ও মানসিক স্থিরতা প্রয়োজন। ক্ষমা করার অর্থ হলো অন্যের কর্ম দ্বারা নিজের জীবনকে নিয়ন্ত্রণ করতে না দেওয়া। এজন্য নিজের আবেগ ও প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করার হলো ক্ষমা। ক্ষমা নেতিবাচক অনুভূতি থেকে মুক্ত হওয়ার এবং মানসিক শক্তি অর্জন করার ক্ষমতা করতে দেয়। সহানুভূতি, সমবেদনাও বোঝাপড়া বাড়িয়ে দিতে সাহায্য করে। ক্ষমা আরো বেশি আত্ম-সচেতনতার ক্ষমতা বিকাশে সহায়তা করে।

সান নিউজ/এএন/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উষ্ণতা ছড়ালেন পরীমনি!

বিনোদন ডেস্ক : ঢালিউডের জনপ্রিয় ও আলোচিত চিত্রনায়িকা পরীমনি...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১২ জুন) বেশ কিছু খ...

ভোলায় মেডিক্যাল কলেজ স্থাপনের দাবি

ভোলা প্রতিনিধি : ভোলার উপকূলীয় মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চি...

হজ্জের শেষ ফ্লাইট আজ

নিজস্ব প্রতিবেদক: চলতি এই বছরের প...

কুয়েতে ভবনে আগুন, নিহত ৩৯

আন্তর্জাতিক ডেস্ক : কুয়েতের দক্ষিণাঞ্চলীয় মানগাফ শহরে একটি ভ...

কঙ্গোতে নৌকাডুবে নিহত ৮০

আন্তর্জাতিক ডেস্ক : কঙ্গোর রাজধানী কিনশাসার মাই-এনডোম্বে প্র...

চাকায় ওড়না পেঁচিয়ে শিক্ষার্থী নিহত

নিনা আফরিন, পটুয়াখালী : পটুয়াখালীতে ব্যাটারি চালিত অটো রিক্স...

ফিল্ডিংয়ে ভারত

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে সুপার এইটে...

পল্টনে বহুতল ভবনে আগুন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর পল্টনে ফায়েনাজ টাওয়ারে আগুনের...

বিশ্ববিদ্যালয়গুলোকে র‌্যাংকিং নিয়ে কাজের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্ব র‌্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা