ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

খুশকি দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক: খুশকি হলো মাথার ত্বকে জন্মানো এক ধরনের ছত্রাক, যা ম্যালাসেজিয়া নামে পরিচিত। এটি সেবাম ত্বকের মৃত কোষের মাধ্যমে বেঁচে থাকে।

আরও পড়ুন: ডাবের পানি খেলে কি হয়?

খুশকি যদিও মাথার ত্বকের একটি স্বাভাবিক অংশ। কিন্তু এটি তখনই সমস্যাযুক্ত হয়, যখন এটি সেবাম খায়। সেই সাথে ফ্যাটি অ্যাসিডে ভেঙে দেয়, যা অনেকের সংবেদনশীল স্ক্যাল্পে জ্বালার কারণ হতে পারে। খুশকি মাথার ত্বকে শুষ্কতা এবং চুলকানির কারণ। ফলে ত্বকের মৃত কোষগুলো দৃশ্যমান স্থানে জমা হয়।

প্রতিকার: আর্দ্র পরিবেশে ম্যালাসেজিয়া বৃদ্ধি পায়। অতিরিক্ত আর্দ্রতা ও ঘামের কারণে গ্রীষ্ম এবং বর্ষাকালে এর উপদ্রব বাড়ে। এছাড়া শীতের ঠান্ডা বাতাস মাথার ত্বকের আর্দ্রতা কেড়ে নেয় এবং শুষ্কতা বেড়ে যায়। ফলে চুলকানি ও ফুসকুড়ি হয়। তাই খুশকি প্রায় সারা বছরই লেগে থাকে। খুশকি যদিও সম্পূর্ণরূপে নির্মূল করার কোনো উপায় নেই।

আরও পড়ুন: খেজুর খেলে যা হয়

তবে এটি নিয়ন্ত্রণে রাখতে বাড়িতে ব্যবহার করা যেতে পারে- এমন অনেক প্রতিকার রয়েছে। জেনে নিন খুশকি দূর করার কিছু ঘরোয়া উপায়-

(১) চুলে দীর্ঘ সময় তেল দিয়ে রাখবেন না: অনেকের ধারণা, নিয়মিত চুলে তেল ব্যবহার করলে খুশকি দূর হয়। কিন্তু এটি ঠিক নয়। বিশেষজ্ঞরা বলেন, তেল লাগালে খুশকি আরও বেশি হবে। কারণ তেল ম্যালাজেসিয়ার খাবার হিসেবে কাজ করে। ফলে খুশকি আরও বেড়ে যায়। শুষ্ক ও চুলকানিযুক্ত মাথার ত্বকে তেল দিলে তা আরামদায়ক লাগতে পারে। তবে দুঃখজনক সত্যি হলো, এটি খুশকি বৃদ্ধির কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে, যখন মাথার ত্বকে দীর্ঘ সময় তেল দিয়ে রাখেন। তাই তেল দেওয়ার প্রয়োজন হলে ঘণ্টাখানেকের জন্য দিয়ে ধুয়ে ফেলুন।

(২) ভিনেগার ব্যবহার: ভিনেগার চুলকানি ও শুষ্ক ত্বকের চিকিৎসায় সাহায্য করে। এছাড়া খুশকি সৃষ্টিকারী ছত্রাক ও ব্যাকটেরিয়াকে মেরে ফেলতেও কাজ করে এটি। ভিনেগারের অ্যাসিডিক উপাদান ফ্ল্যাকিং কমাতে উপকারী ভূমিকা পালন করে। বিশেষজ্ঞরা বলেন, খুশকি দূর করার ঘরোয়া উপায় হিসেবে মাথা ধোয়ার আধা ঘণ্টা আগে মাথার ত্বকে সমান পরিমাণে সাদা ভিনেগার পানির সাথে মিশিয়ে লাগিয়ে নিন। এটি নিয়মিত ব্যবহার করলে উপকার পাবেন।

আরও পড়ুন: চাওমিন রেসিপি

(৩) বেকিং সোডা: বেকিং সোডা স্ক্রাব হিসাবে কাজ করে। এটি মাথার ত্বককে আলতোভাবে এক্সফোলিয়েট করে। এছাড়া স্ক্যাল্পের ক্ষতি না করে ত্বকের মৃত কোষগুলোকে অপসারণ করে বেকিং সোডা। মাথার ত্বকে যাতে খুশকি আরও বেশি দৃশ্যমান হয়, তা নিশ্চিত করার জন্য এক্সফোলিয়েশন অপরিহার্য। বিশেষজ্ঞদের মতে, বেকিং সোডার এক্সফোলিয়েশন এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যের কারণে মাথার ত্বককে প্রশমিত করে। এতে লালচে ভাব ও চুলকানি কমায়। চুল ধোয়ার সময় শ্যাম্পুতে সামান্য বেকিং সোডা মিশিয়ে উপকার পেতে পারেন।

(৪) নিমপাতা: আমরা সবাই জানি, নিমপাতার নির্যাস তার ব্যাকটেরিয়ারোধী ও অ্যান্টি-ফাঙ্গাল গুণাবলীর কারণে ত্বকের বিভিন্ন সমস্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খুশকি বেশিরভাগ ক্ষেত্রেই মাথার ত্বকে ছত্রাকের জন্য দায়ী। তাই ত্বকের রোগের জন্য পুরানো এই প্রতিকারের দিকে ফিরে যাওয়াই ভালো। প্রাকৃতিক প্রতিকারই সবচেয়ে উপায়। তবে পানিতে নিমপাতা সেদ্ধ করার বদলে কাঁচা পাতা বেটে মাথার ত্বকে ব্যবহার করলে বেশি উপকার পাওয়া যায়।

আরও পড়ুন: পেয়ারার জ্যামের রেসিপি

(৫) টি ট্রি অয়েল: এই তেলে অ্যান্টি-ব্রণ এবং অ্যান্টি-ফাঙ্গাল রয়েছে। ছত্রাক এবং ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ব্যতিক্রমী ক্ষমতার কারণে এটি ব্যবহার করলে উপকার পাবেন। শ্যাম্পুতে ২/১ ফোঁটা টি ট্রি অয়েল যোগ করুন। এরপর সাধারণভাবে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন ব্যবহার করলে পার্থক্যটা বুঝতে পারবেন।

(৬) রসুন: রান্নার কাজে প্রতিদিনই রসুন ব্যবহার করা হয়। এটি সবার বাড়িতেই থাকে। রসুনের গন্ধটা অনেকের কাছে পছন্দ নাও হতে পারে। তবে এর উপকারিতা উপেক্ষা করতে পারবেন না। রসুন একটি ছত্রাকবিরোধী প্রাকৃতিক পণ্য। কাঁচা রসুনের উপকারিতা অনেক। মাথার ত্বক থেকে খুশকি দূর করতে চাইলে রসুন ব্যবহার করতে পারেন। রসুনের কয়েকটি কোয়া সামান্য পানির সাথে ব্লেন্ড করে মাথার ত্বকে ব্যবহার করুন। গন্ধ দূর করতে এর সাথে সামান্য মধু বা আদার রস মিশিয়ে নিন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

টাঙ্গাইল মহাসড়‌কে দীর্ঘ যানজট

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলে মহাসড়‌কে একটি ট্রাক উল্টে উত...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (১৪ জুন) বেশ কিছু...

সড়কে যানজট নেই

নিজস্ব প্রতিবেদক : ঈদ যাত্রায় সড়কে যানজটে নেই, তবে চাপ আছে ব...

রাজধানীতে যানজটে অসহনীয় দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র যানজটে অসহনী...

কুয়েতের ভবনে অগ্নিকাণ্ড, গ্রেফতার ৩ 

আন্তর্জাতিক ডেস্ক: কুয়েতের আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘট...

ঈদে স্বাস্থ্যসেবা নিশ্চিতে নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঈদুল আজহার ছুটিতে সাধারণ মানুষের স্...

সীমান্তে কঠোর নজরদারি রয়েছে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বাংলাদেশ সেনাব...

ডিপফেকের শিকার আলিয়া!

বিনোদন ডেস্ক : জনপ্রিয় অভিনেত্রী আলিয়া ভাট। বলিউডের প্রথম...

বিশ্বকাপ শেষ আফগান তারকার

স্পোর্টস ডেস্ক : এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা তিন ম্যাচ...

বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

জেলা প্রতিনিধি : গাজীপুরে বকেয়া পরিশোধ ও লে-অফ প্রত্যাহার কর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা