লাইফস্টাইল

পুদিনা পাতার আট গুণ

সান নিউজ ডেস্ক: পুদিনা পাতা হাজার বছর ধরে এটি আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে। এটি বিভিন্নভাবে খাওয়া হলেও পুদিনা চা অনেক জনপ্রিয় আমাদের দেশে। পুদিনায় থাকা মেন্থল, মেনথন এবং লিমনিন ছাড়াও বেশ কয়েকটি তেল পাওয়া যায়।

আর এ কারণে এটি শ্বাসকষ্টের সমস্যা সমাধানে বিশেষভাবে কাজ করে। এছাড়া পুদিনা পাতার বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। পুদিনার বিজ্ঞানসম্মত কিছু উপকারী দিক সম্পর্কে জানুন:

১. হজম
গ্যাস্ট্রিক, পেট ফুলে থাকা ও বদহজমের মতো সমস্যা দূর করতে অনেক কার্যকরী পুদিনা পাতা। এ ছাড়া ক্যান্সারের জন্য মোথেরাপি গ্রহণকারীদের বমিভাব কমাতেও অনেক কার্যকরী এটি। পশুর গবেষণায় দেখা গেছে যে, পুদিনা পাচনতন্ত্রকে শিথিল করে এবং ব্যথা কমাতে পারে। আর এটি মসৃণ পেশিগুলোকে সংকুচিত হতে বাধা দেয়, যা আপনার অন্ত্রের স্প্যামগুলি উপশম করতে পারে।

২. টেনশন, মাথাব্যথা ও মাইগ্রেন
টেনশন, মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্য দূর করতে অনেক উপকারী হতে পারে পুদিনা। পেপারমিন্ট তেল বা পুদিনা তেলের মেন্থল রক্ত প্রবাহ বৃদ্ধি করে এবং শীতলতা প্রদান করে ব্যথা কমাতে সহায়তা করে। মাইগ্রেনের ৩৫ জন রোগীর ওপরে করা একটি র্যান্ডমাইজড ক্লিনিকাল স্টাডিতে দেখা গেছে যে, পিপারমিন্ট তেল কপালে এবং গলায় প্রয়োগ করায় প্লেসবো অয়েলের তুলনায় দুই ঘণ্টা আগে ব্যথা উল্লেখযোগ্যভাবে কমে যায়।

৩. নিঃশ্বাস সতেজ করে
পুদিনায় থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে এটি মুখের জীবাণুগুলোকে হত্যা করতে সহায়তা করে। আর দাঁতের প্লেক তৈরি করে যা আপনার শ্বাসকে উন্নত করতে পারে। এ কারণে পুদিনা বিভিন্ন টুথপেস্ট, মাউথওয়াস, চুইংগামে ব্যবহার করা হয়।

৪. সাইনাসের সমস্যা
পুদিনায় এন্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এই কারণে পুদিনা চা বিভিন্ন সংক্রমণ, সাধারণ ঠাণ্ডর এবং অ্যালার্জির কারণে জমে থাকা সাইনাসের বিরুদ্ধে লড়াই করতে পারে।

৫. ক্লান্তি করে
পুদিনা আপনার শক্তিকে উন্নত করে এবং ক্লান্তি কমাতে পারে। গবেষণা দেখা যায়, পুদিনায় থাকা প্রাকৃতিক যৌগগুলো শক্তি বৃদ্ধির ওপর উপকারী প্রভাব ফেলতে পারে।

৬. মাসিকের ব্যথায়
পুদিনা মাসিকের ব্যথা কম অনুভব করতে সহায়তা করতে পারে। মাসিকের বেদনাদায়ক সময়সীমার ১২৭ নারীর একটি গবেষণায় দেখা যায় যে, পুদিনার এক্সট্র্যাক্ট ক্যাপসুলগুলো ব্যথার তীব্রতা এবং সময়কাল কমাতে নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগের মতো কার্যকর হিসেবে প্রমাণিত হয়।

৭. ভালো ঘুম
পুদিনা একটি ক্যাফেইনমুক্ত উপাদান। আর এটি পেশি শিথিল করতে অনেক সহায়তা করতে পারে। এ কারণে ঘুমাতে যাওয়ার আগে পুদিনা খেলে তা আপনার ভালো ঘুমে সহায়তা করতে পারে।

৮. মৌসমি অ্যলার্জি
পুদিনায় থাকা রোসমারিনিক অ্যাসিড অ্যালার্জিজনিত বিভিন্ন সমস্যা যেমন, নাক দিয়ে পানি পড়া, চোখ চুলকানো এবং হাঁপানিতে উপকারী হিসেবে কাজ করে। ইঁদুরের একটি গবেষণায় দেখা যায় যে, পেপারমিন্ট নির্যাস এলার্জি উপসর্গ কমিয়ে দেয়।

তথ্যসূত্র: হেলথলাইন ডটকম

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নাটোর জেলা সমিতি, ঢাকার নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকায় ব...

সফলতার সূত্র শেখালেন পূর্ণিমা

বিনোদন ডেস্ক: ঢালিউডের জনপ্রিয় অভিনেত্রী পূর্ণিমা। সেই নব্বই...

শ্রীলেখার উপদেশ

বিনোদন ডেস্ক: টালিউডের লাস্যময়ী অভিনেত্রী শ্রীলেখা মিত্র। ব...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: আজ রোববার (৫ ডিসেম্বর) টিভিতে বেশ কিছু খেলা...

সৌদি আরবে স্বামীকে মাহির উষ্ণ চুম্বন

বিনোদন ডেস্ক: সৌদি আরবের পবিত্র ম...

গ্রামীণফোন স্টার গ্রাহকরা পাবে এমটিবি'র ক্রেডিট কার্ড

নিজস্ব প্রতিবেদক: মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) এ...

সাগরে ৫দিন ধরে ভাসা ১৩ জেলে উদ্ধার

নিজস্ব প্রতিনিধি, নোয়াখালী: নোয়াখালীর দ্বীপ উপজেলার হাতিয়ার...

হাতিয়ার সঙ্গে সারাদেশের নৌ যোগাযোগ বন্ধ

নিজস্ব প্রতিনিধি, নোয়াখালী: ঘূর্ণিঝড় 'জাওয়াদ' এর ফলে...

সূচকের উত্থানে লেনদেন শেষ

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্...

করোনায় একদিনে মৃত্যু ৪, শনাক্ত ২৭৭

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ৪ জনের মৃত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা