সংগৃহীত
লাইফস্টাইল

চিয়া সিডের পুষ্টিগুণ

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ যা পুদিনা পরিবারের (লামিয়াসেই)। মধ্য আমেরিকা ও মেক্সিকোর মরু অঞ্চলে চিয়া নামে এক ধরনের গাছ জন্মায়। পুদিনা পরিবারের ছোট এই গাছের বীজ হচ্ছে চিয়া সিড। সাদা, কালো ও বাদামি রঙের চিয়া সিডগুলো আকারে খুবই ছোট, অনেকটা তিলের মতো হয়ে থাকে। পানিতে ভেজালে চিয়া সিড ফুলে উঠে ১২ গুণ পর্যন্ত বড় হতে পারে। চিয়া সিড একটি পুষ্টিকর খাবার। চিয়া সিডের রয়েছে দুধের চেয়ে ৫ গুণ বেশি ক্যালসিয়াম, কমলার চেয়ে ৭ গুণ বেশি ভিটামিন সি, পালংশাকের চেয়ে ৩ গুণ বেশি আয়রন, কলার চেয়ে দ্বিগুণ পটাশিয়াম, মুরগির ডিমের থেকে ৩ গুণ বেশি প্রোটিন, স্যামন মাছের চেয়ে ৮ গুণ বেশি ওমেগা-৩। প্রাচীনকাল থেকে চিয়া সিড মানুষের রসনা তৃপ্ত করে আসছে। অ্যাজটেক এবং মায়ান সভ্যতার সময়ে চিয়া সিড খাদ্য হিসেবে প্রচলন ছিল বলে প্রমাণ পাওয়া যায়। ক্ষুধা মেটানোর পাশাপাশি চিয়া সিড রূপচর্চা করতেও ব্যবহার করা হতো। চিয়া সিডে অনেক ঔষধিগুণ আছে বলে বিশ্বাস করত অ্যাজটেক ও মায়ান আদিবাসীরা। সে কারণে সাধারণ অসুখেও চিয়া সিড খাবার প্রচলন ছিল তাদের মধ্যে।

আরও পড়ুন: বিটরুটের উপকারিতা

চিয়া সিডের পুষ্টিগুণ:

পুষ্টিবিদের মতে, চিয়া সিডকে সুপারফুড বলা হয় কারণ এতে রয়েছে প্রচুর ওমেগা-৩,ফ্যাটি অ্যাসিড, কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড ও ক্যাফিক অ্যাসিড নামক অ্যান্টি-অক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং দ্রবণীয় ও অদ্রবণীয় খাদ্য আঁশ। চিয়া সিড পুষ্টিকর খাবার এতে আছে দুধের চেয়ে ৫ গুণ বেশি পরিমান ক্যালসিয়াম, কমলার চেয়ে ৭ গুণ বেশি পরিমান ভিটামিন সি, পালং শাকের চেয়ে ৩ গুণ বেশি পরিমান আয়রন, কলার চেয়ে দ্বিগুণ পটাশিয়াম, মুরগির ডিম থেকে ৩ গুণ বেশি পরিমান প্রোটিন, স্যামন মাছের চেয়ে ৮ গুণ বেশি পরিমান ওমেগা-৩। পুষ্টিকর এই খাবারটি সপ্তাহের সাত দিনই খাওয়া উচিত। তবে ৩-৪ দিন খেলেও শরীরে উপকার হয়ে থাকে।

চিয়া সিড খাওয়ার উপকারিতা:

আরও পড়ুন: গরমে ত্বক সতেজ রাখুন

পুষ্টিবিদের মতে, চিয়া সিডে থাকা ওমেগা-৩ হৃদরোগের ঝুঁকি কমাতে এবং ক্ষতিকর কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। দিনে দুই চা-চামচ চিয়া সিড শরীরের প্রয়োজনীয় শক্তি দেয় এবং কর্মক্ষমতা বৃদ্ধি করে। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় চিয়া সিড রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে থাকে। মেটাবলিক সিস্টেমকে উন্নত করার মাধ্যমে চিয়া সিড ওজন কমাতে সহায়তা করে। চিয়া সিড রক্তে চিনির প্রবাহ স্বাভাবিক রাখে বলে ডায়বেটিসের ঝুঁকি কমে।
হাড়ের স্বাস্থ্য রক্ষায় চিয়া সিড দারুণ কাজ করে থাকে কারণ এতে আছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম। চিয়া সিড কোলন পরিষ্কার রাখতে কাজ করে থাকে বলে কোলন ক্যানসারের ঝুঁকি কমে যায়। চিয়া সিড শরীর ভেতর থেকে বিষাক্ত সকল পদার্থ বের করে আনে দূর করে অ্যাসিডিটির সমস্যা। চিয়া সিড ভালো ঘুম হতেও সাহায্য করে বলে বিশ্বাস করে থাকে চিকিৎসকরা। হাঁটু ও জয়েন্টের ব্যথা কমাতে ত্বক, চুল ও নখ ভালো রাখতে সাহায্য করে এটি।

সান নিউজ/এমএইচ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

নীল তিমি সম্পর্কে রহস্য উদঘাটন

আন্তর্জাতিক ডেস্ক: বর্তমানে পৃথিব...

পাঁচ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে ঝড়-বৃষ্টির আভাস...

ক্রিস্টোফার কলম্বাস’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে প্রেসিডে...

ওজন নিশ্চিতে বিএসটিআই কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : বিএসটিআই সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করতে ন...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২০মে) বেশ কিছু খেল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা